বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স     নতুন করদাতা সন্ধানে সেকেন্ডারি ডাটার ব্যবহার বেড়েছে     রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমারের উপর আরো বেশী আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বান ঢাকার     সরকারের আন্তরিক প্রচেষ্টায় দেশ আজ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : মতিয়া চৌধুরী     টি-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করায় নারী ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন     এসএসএফের দায়িত্বশীলতার প্রশংসা প্রধানমন্ত্রীর     হজ যাত্রীদের জন্য ডিএমপি’র ফ্রি বাস সার্ভিস     ক্রোয়েশিয়ার বহু স্বপ্নের সামনে ফ্রান্স    

২৩ এপ্রিল থেকে ঢাকা-কাঠমান্ডু বাস সার্ভিস শুরু

  এপ্রিল ০৫, ২০১৮     ১৭৭          ক্রীড়া
-- ২৩ এপ্রিল থেকে ঢাকা-কাঠমান্ডু বাস সার্ভিস শুরু

২৩ এপ্রিল থেকে সরাসরি ঢাকা থেকে নেপালের কাঠমান্ডুতে বাস সার্ভিস চালু হতে যাচ্ছে। এই প্রথমবারের মতো ‘শ্যামলী এনআর ট্রাভেলস’র একটি বাস ছেড়ে যাবে নেপালের উদ্দেশে। প্রথম যাত্রায় অংশ নেবেন বাংলাদেশ, ভারত ও নেপালের সরকারি প্রতিনিধিদল ও দাতা সংস্থা এডিবির সদস্যরা।

প্রতিনিধিদলের সদস্যরা ঢাকা-কাঠমান্ডুর ১১০০ কিলোমিটার সড়কপথ পরিদর্শন করবেন। সড়কে বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই, ভাড়া নির্ধারণ এবং তিন দেশের মধ্যে বাস চলাচলের বিভিন্ন বিষয় নির্ধারণ করবেন তারা। চার দিনের যাত্রা শেষে ২৬ এপ্রিল প্রতিনিধিদল কাঠমান্ডু পৌঁছাবে।

প্রতিটি বাসে ২৮ সিট রয়েছে। ২৩ এপ্রিল রাতে রংপুরে রাত্রিযাপন করা হবে। ২৪ এপ্রিল সকালে বাংলাবান্ধা বর্ডার দিয়ে শিলিগুড়িতে ঢুকবে। রাতে শিলিগুড়ি অবস্থান করবে। পরের দিন ২৫ এপ্রিল সকালে নেপালের কাঁকরভিটায় ঢুকবে। এরপর নেপালের নারায়ণঘাটে রাত্রিযাপন করা হবে। ২৬ এপ্রিল সকালে নারায়ণঘাট থেকে কাঠমান্ডুর পথে রওয়ানা হবে বাসটি।

জানা যায়, ২৩ এপ্রিল নেপালের উদ্দেশে প্রথম বাস যাত্রার ট্রায়াল রান শুরু হবে। কাঠমান্ডু পৌঁছে ২৭ এপ্রিল বাংলাদেশ-ভারত-নেপালের প্রতিনিধিদল বৈঠকে বসবে। এরপর থেকে যাত্রী নিয়ে এনআর ট্রাভেলসের বাস প্রায় ৩০ ঘণ্টায় ঢাকা থেকে নেপালের কাঠমান্ডু পৌঁছাবে।

বিআরটিসি জানায়, ২৩ এপ্রিলের পর সাধারণ যাত্রীরা খুব সহজেই নেপাল যেতে পারবেন। স্বাভাবিকভাবে ভারতের মাল্টিপল ও ডাবল এন্ট্রি ভিসা নিয়ে যেতে হবে। এক্ষেত্রে শুধু পাসপোর্ট দিয়ে অন-অ্যারাইভাল ভিসার মতো পদ্ধতিতে এ ভ্রমণ হতে পারে।

 



ফাইনাল দেখতে সৌরভ

  জুলাই ১৫, ২০১৮

পুরনো খবর