গণতান্ত্রিক ধারা অব্যাহত থাকলে দেশ উন্নত হয়: প্রধানমন্ত্রী     দেশে পর্যাপ্ত পশু আছে সহনীয় থাকবে দাম     সারাদেশে কোরবানিযোগ্য পশু ১ কোটি ১৬ লাখ     ইংল্যান্ড তারকার জন্য মোটা টাকা খরচ করতে রাজি রিয়াল     আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভা কাল     মহাসড়ক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে পশুর হাট বসতে দেয়া হবে না : স্বরাষ্ট্রমন্ত্রী     ভালসারটান ওষুধ বাজার থেকে প্রত্যহার করার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী     বৈধ পথে রেমিট্যান্স পাঠানোয় প্রবাসী কল্যাণ মন্ত্রীর আহ্বান    

চাঁদের উল্টো পিঠে অভিযান চালাবে ভারত

  জুলাই ০৩, ২০১৮     ৩৩     ১০:৩২ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক  :  চাঁদের এক পিঠ আলোকিত, অন্য পিঠ অন্ধকার। বরাবরই সবাই মহাকাশযান পাঠিয়েছে চাঁদের আলোকিত পিঠে। তবে এই প্রথম পৃথিবীর কোনো দেশ পাড়ি জমাচ্ছে চাঁদের অন্ধকার পিঠে। নতুন এই ইতিহাসের জন্ম দিতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।
ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, এ বছরের অক্টোবরে মহাকাশযানটি চাঁদের উদ্দেশে যাত্রা করবে। যানটি চাঁদের মাটিতে নেমে ১৪ দিন ধরে ৪০০ মিটার ব্যাসার্ধ বিশিষ্ট অঞ্চলজুড়ে তল্লাশি চালিয়ে নমুনা ও তথ্য সংগ্রহের কাজ করবে।
সূত্র জানায়, চাঁদে পানির চিহ্ন খোঁজার পাশাপাশি হিলিয়াম-৩ এরও সন্ধান চালাতে চান মহাকাশ গবেষকরা। চাঁদের মাটিতে এই আইসোটোপের সন্ধান পাবে যারা, তারা বিরাট শক্তি অর্জন করবে। যদিও ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মা চাঁদের পিঠে এ ধরনের অভিযানের উদ্দেশ্য হিসেবে কেবল ব্যবসায়িক মনোবৃত্তিকে দেখতে চান না।
রাকেশ শর্মা গণমাধ্যমকে জানান, আমি চাই, ভারত দেখিয়ে দিক যে আমরা জনসাধারণের ভালোর জন্য কীভাবে স্পেস টেকনোলজিকে কাজে লাগাতে পারি।
উত্তরণবার্তা/অআ



রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৩৯৯২

আমের কেজি ৭ টাকা

  জুন ২৭, ২০১৮     ১৪৮১

পুরনো খবর