টেকসই উন্নয়নে যথাযথ ভূমিকা রাখতে প্রকৌশলীদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির     ১ লাখ ৬৫ হাজার কোটি টাকার সংশোধিত এডিপি অনুমোদন     ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি বুধবার     ডাকসুর প্রথম কার্যকরী সভা ২৩ মার্চ     মোজাম্বিকে ঘূর্ণিঝড়ে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়াতে পারে     ভোটের রাজনীতি ধ্বংস করেছিল জিয়া     ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি হতে পারে দুপুরে     রাঙ্গামাটিতে আওয়ামী লীগের সভাপতিকে গুলি করে হত্যা    

চাঁদের উল্টো পিঠে অভিযান চালাবে ভারত

  জুলাই ০৩, ২০১৮     ১৫৬     ৬:২১ অপরাহ্ণ     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক  :  চাঁদের এক পিঠ আলোকিত, অন্য পিঠ অন্ধকার। বরাবরই সবাই মহাকাশযান পাঠিয়েছে চাঁদের আলোকিত পিঠে। তবে এই প্রথম পৃথিবীর কোনো দেশ পাড়ি জমাচ্ছে চাঁদের অন্ধকার পিঠে। নতুন এই ইতিহাসের জন্ম দিতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো।
ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, এ বছরের অক্টোবরে মহাকাশযানটি চাঁদের উদ্দেশে যাত্রা করবে। যানটি চাঁদের মাটিতে নেমে ১৪ দিন ধরে ৪০০ মিটার ব্যাসার্ধ বিশিষ্ট অঞ্চলজুড়ে তল্লাশি চালিয়ে নমুনা ও তথ্য সংগ্রহের কাজ করবে।
সূত্র জানায়, চাঁদে পানির চিহ্ন খোঁজার পাশাপাশি হিলিয়াম-৩ এরও সন্ধান চালাতে চান মহাকাশ গবেষকরা। চাঁদের মাটিতে এই আইসোটোপের সন্ধান পাবে যারা, তারা বিরাট শক্তি অর্জন করবে। যদিও ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মা চাঁদের পিঠে এ ধরনের অভিযানের উদ্দেশ্য হিসেবে কেবল ব্যবসায়িক মনোবৃত্তিকে দেখতে চান না।
রাকেশ শর্মা গণমাধ্যমকে জানান, আমি চাই, ভারত দেখিয়ে দিক যে আমরা জনসাধারণের ভালোর জন্য কীভাবে স্পেস টেকনোলজিকে কাজে লাগাতে পারি।
উত্তরণবার্তা/অআ



মজাদার কিমা পরোটা

  মার্চ ১২, ২০১৯     ১১৪

সন্তানই আমার সবকিছু হবে

  মার্চ ১৯, ২০১৯     ১১৩

পুরনো খবর