১১ সপ্তাহের লকডাউন শেষে উন্মুক্ত উহান     আবদুল মাজেদ, এক কলঙ্কের নাম     রাজধানীর যেসব এলাকা লকডাউন     যুক্তরাষ্ট্রে আক্রান্ত চার লাখ ছাড়াল, একদিনেই প্রায় দুই হাজার মৃত্যু     আনুষ্ঠানিকতা শেষ হলে মাজেদের ফাঁসি কার্যকর : আইনমন্ত্রী     আইজিপি হচ্ছেন বেনজীর, র‌্যাবের ডিজি মামুন     মুজিববর্ষেই বাকি চার খুনিকেও ফেরত আনার আশা পররাষ্ট্রমন্ত্রীর     দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে    

করোনায় এবার ব্রিটিশ কূটনীতিকের মৃত্যু

  মার্চ ২৬, ২০২০     ২৫     ১৩:০৫     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : হাঙ্গেরিতে নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ব্রিটেনের ডেপুটি হেড অব মিশন স্টিভেন ডিক মারা গেছেন। মঙ্গলবার বুদাপেস্টে ৩৭ বছর বয়সী এই কূটনীতিকের মৃত্যু হয়েছে।খবর গার্ডিয়ানের।

বুধবার ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতি জানায়, স্টিভেন ছিলেন একজন নিবেদিত প্রাণ কূটনীতিক। অত্যন্ত দক্ষতা ও আন্তরিকতা দিয়ে দেশের প্রতিনিধিত্ব করেছেন তিনি। তাকে যারা চিনতেন ও তার সঙ্গে কাজ করতেন, সবাই তার অভাব অনুভব করবেন।

এর আগে রিয়াদ ও কাবুলেও তিনি দায়িত্ব পালন করেছেন। গত বসন্তে তাকে বুদাপেস্টে দায়িত্ব দেয়া হয়েছে। এর আগে তিনি পুরো এক বছর হাঙ্গেরি ভাষার প্রশিক্ষণের ভেতরে ছিলেন।

বিবিসি বলেছে, মঙ্গলবার স্টিভেন ডিকের মৃত্যু হয় বলে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় নিশ্চিত করেছে। তার অন্য কোনো স্বাস্থ্য জটিলতা ছিল কি না, তা জানা যায়নি।

সম্প্রতিতে মেক্সিকোতে ছুটি কাটিয়ে তিনি বুদাপেস্টে ফেরেন। আর গত সপ্তাহের শুরুতে হোয়াটসঅ্যাপের এক বার্তায় নিজের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর দেন। এরপর তিনি আইসোলেশনে চলে যান।

কিছুটা বিরক্তি ছাড়া তিনি ভালো বোধ করেছেন বলেও জানিয়েছেন। স্থানীয় সূত্র জানায়, সাম্প্রতিক দিনগুলোতে বুদাপেস্টের একটি হাসপাতালে তার চিকিৎসা চলছিল। কিন্তু তার অবস্থার দ্রুত অবনতি ঘটে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব বলেছেন, স্টিভেন ডিকের মৃত্যুর খবরে তিনি দারুণ মর্মাহত।

রিয়াদে যাওয়ার আগে তিনি প্রায় এক বছরের চেষ্টায় আরবি ভাষাও শিখেছিলেন বলে ডেইলি মেইলের খবর। স্টিভেন ডিকের কর্মজীবন শুরু হয়েছিল ব্যাংক অব স্কটল্যান্ডে। তিন বছর সেখানে কাজ করে তিনি ব্রিটিশ পররাষ্ট্র দপ্তরে যোগ দেন।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকদের হিসাবে হাঙ্গেরিতে এ পর্যন্ত সোয়া দুইশ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে দশ জনের।

উত্তরণবার্তা/এআর



রাজধানীর যেসব এলাকা লকডাউন

  এপ্রিল ০৮, ২০২০     ১২

আবদুল মাজেদ, এক কলঙ্কের নাম

  এপ্রিল ০৮, ২০২০     ৯

পুরনো খবর