হোম কোয়ারেন্টিনে থাকাকালে যে নির্দেশনা মানতে হবে     ব্যক্তিগত ইচ্ছাতেই দেশে ফিরছেন নাগরিকরা : মার্কিন দূতাবাস     করোনায় মৃত্যুর সংখ্যা ৩৩ হাজার ছাড়ালো     ইতালিতে ২৪ ঘণ্টায় ৭৫৬ জনে মৃত্যু     করোনায় ইউরোপে একমাত্র ব্যতিক্রম সুইডেন     প্রয়োজনে বাইরে গেলে সঙ্গে পরিচয়পত্র রাখুন : আইজিপি     করোনা মোকাবেলায়, প্রধানমন্ত্রীর তহবিলে ১০ কোটি টাকা দিল বসুন্ধরা গ্রুপ     করোনা নিয়ে দুশ্চিন্তায় জার্মানির মন্ত্রীর আত্মহত্যা    

নাইজার-ফ্রান্স যৌথ সামরিক অভিযানে নিহত ১২০

  ফেব্রুয়ারি ২২, ২০২০     ৫৬     ২২:৫১     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়া ও ফ্রান্সের সেনাদের যৌথ অভিযানে দক্ষিণ-পশ্চিম নাইজারে ১২০ ‘সন্ত্রাসী’ নিহত হয়েছে। এ সময় বোমা বানানোর সরঞ্জাম এবং যানবাহন জব্দ করা হয়েছে।

শনিবার নাইজার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ সংখ্যা জানানো হয় বলে এএফপি জানিয়েছে। নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয় নিহতদের ‘সন্ত্রাসী’ বলে অভিহিত করলেও ফ্রান্স তাদেরকে ইসলামী ‘মুজাহিদ’ বলে অভিহিত করেছে।

বিবৃতিতে বলা হয়, মালি এবং বুরকিনা ফাসোর সীমান্তের কাছে টিল্লাবেরি এলাকায় ২০ ফেব্রুয়ারি ব্যাপক অভিযান চালিয়ে ১২০ জনকে হত্যা করা হয়েছে। অভিযানে নাইজার ও ফ্রান্সের কোনো সেনা সদস্য মারা যায়নি।

বিবৃতিতে নাইজারের প্রতিরক্ষামন্ত্রী ইসোউফু খাতাম্বি ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের এ অভিযানের প্রশংসা করেছেন।’

ডিসেম্বর এবং জানুয়ারিতে জিহাদি গ্রুপগুলোর হামলায় নাইজারের ১৭৪ জন সৈন্য মারা যাওয়ার পরে কর্তৃপক্ষ দুর্গম টিল্লাবেরি এলাকায় নিরাপত্তা জোরদার করে, দোকানপাট বন্ধ এবং মোটরবাইক চলাচল নিষিদ্ধ করে। ওই অঞ্চলে দুই বছর ধরে রাষ্ট্রীয় জরুরি অবস্থা চলছে।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর