গাইবান্ধায় ব্রহ্মপুত্র, ঘাঘট, করতোয়া ও তিস্তা নদীর পানি ফের বাড়ছে     ঈদুল আজহার জামাতও মসজিদে     ঢাবি ও বিএসএমএমইউ’র যৌথ নেতৃত্বে করোনা চিকিৎসায় নেগেটিভ প্রেসার ক্যানোপি উদ্ভাবন     দেশের প্রথম সুপার স্পেশালাইজড হাসপাতালের নির্মাণ কার্যক্রম পরিদর্শন উপাচার্যের     ডিএনসিসির ৮৬ স্থাপনায় লার্ভা, প্রায় ২ লাখ টাকা জরিমানা     যে কোন সময় সাহেদ গ্রেফতার হতে পারে : স্বরাষ্ট্রমন্ত্রী     বিদেশগামীদের করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে যেতে হবে     জেকেজির ডা. সাবরিনার রিমান্ড চাইবে পুলিশ    

নাইজার-ফ্রান্স যৌথ সামরিক অভিযানে নিহত ১২০

  ফেব্রুয়ারি ২২, ২০২০     ৯৩     ২২:৫১     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়া ও ফ্রান্সের সেনাদের যৌথ অভিযানে দক্ষিণ-পশ্চিম নাইজারে ১২০ ‘সন্ত্রাসী’ নিহত হয়েছে। এ সময় বোমা বানানোর সরঞ্জাম এবং যানবাহন জব্দ করা হয়েছে।

শনিবার নাইজার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ সংখ্যা জানানো হয় বলে এএফপি জানিয়েছে। নাইজারের প্রতিরক্ষা মন্ত্রণালয় নিহতদের ‘সন্ত্রাসী’ বলে অভিহিত করলেও ফ্রান্স তাদেরকে ইসলামী ‘মুজাহিদ’ বলে অভিহিত করেছে।

বিবৃতিতে বলা হয়, মালি এবং বুরকিনা ফাসোর সীমান্তের কাছে টিল্লাবেরি এলাকায় ২০ ফেব্রুয়ারি ব্যাপক অভিযান চালিয়ে ১২০ জনকে হত্যা করা হয়েছে। অভিযানে নাইজার ও ফ্রান্সের কোনো সেনা সদস্য মারা যায়নি।

বিবৃতিতে নাইজারের প্রতিরক্ষামন্ত্রী ইসোউফু খাতাম্বি ‘সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ের এ অভিযানের প্রশংসা করেছেন।’

ডিসেম্বর এবং জানুয়ারিতে জিহাদি গ্রুপগুলোর হামলায় নাইজারের ১৭৪ জন সৈন্য মারা যাওয়ার পরে কর্তৃপক্ষ দুর্গম টিল্লাবেরি এলাকায় নিরাপত্তা জোরদার করে, দোকানপাট বন্ধ এবং মোটরবাইক চলাচল নিষিদ্ধ করে। ওই অঞ্চলে দুই বছর ধরে রাষ্ট্রীয় জরুরি অবস্থা চলছে।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর