হোম কোয়ারেন্টিনে থাকাকালে যে নির্দেশনা মানতে হবে     ব্যক্তিগত ইচ্ছাতেই দেশে ফিরছেন নাগরিকরা : মার্কিন দূতাবাস     করোনায় মৃত্যুর সংখ্যা ৩৩ হাজার ছাড়ালো     ইতালিতে ২৪ ঘণ্টায় ৭৫৬ জনে মৃত্যু     করোনায় ইউরোপে একমাত্র ব্যতিক্রম সুইডেন     প্রয়োজনে বাইরে গেলে সঙ্গে পরিচয়পত্র রাখুন : আইজিপি     করোনা মোকাবেলায়, প্রধানমন্ত্রীর তহবিলে ১০ কোটি টাকা দিল বসুন্ধরা গ্রুপ     করোনা নিয়ে দুশ্চিন্তায় জার্মানির মন্ত্রীর আত্মহত্যা    

বুয়েটে ভর্তি পরীক্ষা আগের নিয়মেই

  ফেব্রুয়ারি ২০, ২০২০     ৪৬     ১৫:১৩     শিক্ষা
--

উত্তরণবার্তা প্রতিবেদক : আগামী বছর থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয়ভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে এ প্রক্রিয়ায় অংশ নিচ্ছে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত হয়েছে। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ছাত্রকল্যাণ উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান এ তথ‌্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আমরা সমন্বিত ভর্তি প্রক্রিয়া নিয়ে কিছু বলতে চাই না। আগে বুয়েটের ভর্তি পরীক্ষায় যে প্রক্রিয়া অবলম্বন করা হতো সেই প্রক্রিয়া অনুযায়ী পরবর্তী শিক্ষাবর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।’

দেশের ২৮টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা এ বিষয়ে একমত হলেও, এ প্রক্রিয়ায় অংশগ্রহণে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে তারা না এলেও বাকি সব বিশ্ববিদ্যালয় মিলে এই পরীক্ষার আয়োজন করবে বলে জানিয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ।

তিনি বলেন, ‘সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয়ে ২৮টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য একমত হয়েছেন। আশা করছি, ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকেই পরীক্ষাটি আয়োজন করতে পারব। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের বিষয়ে বলতে পারছি না। তারা না আসলেও আমরা আমাদের সিদ্ধান্ত জানিয়েছি। আমরা সমন্বিত ভর্তি পরীক্ষা নিতে প্রস্তুত।’

এই পরীক্ষাকে সমন্বিত বা গুচ্ছ নয় বরং ‘কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা’ বলে ডাকা হবে বলে মন্তব্য করেন তিনি।

এদিকে সম্প্রতি ইউজিসিতে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বুয়েটের উপাচার্যদের নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সেখানে উপাচার্যগণ সমন্বিত ভর্তি প্রক্রিয়াকে সাধুবাদ জানান। প্রত্যেকেই জানান, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের মাধ্যমে সিদ্ধান্ত নেয়া হবে। এখন বুয়েট তাদের সিদ্ধান্ত জানিয়ে দিলো।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর