নয় বছরে সাড়ে ৯৭ হাজার কর্মকর্তা নিয়োগ: জনপ্রশাসন প্রতিমন্ত্রী     ‘এক নেতা ও এক নীতির কারণে দেশে উন্নয়নের জোয়ার’     নাটোরে মাদক ব্যবসায়ী আটক     বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট আইনের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন     জাপানের প্রমোদতরী থেকে নাগরিকদের সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র     এসএসএফ-কে হোন্ডার দু’টি ফ্ল্যাগশিপ মোটরসাইকেল হস্তান্তর     ৪৪৮টি ছোট নদী ও খাল পুন:খনন করা হচ্ছে : পানি সম্পদ প্রতিমন্ত্রী     ঢাকায় এসেছে মেট্রোরেলের কোচ, খোলা হলো মোড়ক    

চালু হচ্ছে ‘ডাক টাকা’

  ফেব্রুয়ারি ১৩, ২০২০     ১৭৫     ০০:০৮     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : দেশে ডিজিটাল আর্থিক সেবা ব্যবস্থাপনা গড়ে তোলার মাধ্যমে নগদ লেনদেনকে ডিজিটাল লেনদেনে রূপান্তর এবং ডিজিটাল সেবার পরিধি সম্প্রসারণের লক্ষ্যে চালু হচ্ছে ‘ডাক টাকা’।

বৃহস্পতিবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ে ডাক অধিদপ্তর এবং ডি-মানি (ডাক টাকা) বাংলাদেশ লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি স্মারক সই হয়েছে।

ডাক অধিদপ্তরের পক্ষে অধিদপ্তরের মহাপরিচালক এস এস ভদ্র এবং ডি-মানি বাংলাদেশ লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান সোনিয়া বশীর কবির চুক্তিতে সই করেন।

এ সময় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর-উর-রহমান এবং ডি-মানি বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আরেফ বশীর উপস্থিত ছিলেন।

নিরাপদ, শক্তিশালী পেমেন্ট সার্ভিস প্লাটফরমের মাধ্যমে দেশের নাগরিকদের জন্য ডিজিটাল আর্থিক সেবা ব্যবস্থাপনা গড়ে তোলাই ডি-মানির অন্যতম লক্ষ্য।

‘ডাক টাকা’র মাধ্যমে ডাক অধিদপ্তরের আর্থিক সেবাগুলো ডিজিটালাইজেশন, ডিজিটাল কমার্স পেমেন্ট, যাবতীয় ইউটিলিটি বিল, সামাজিক নিরাপত্তাবেষ্টনির আওতায় ভাতাগুলো, সকল প্রকার বৃত্তি-উপবৃত্তির টাকা নেয়া, যাবতীয় ঋণ, অনুদান ও যাবতীয় চার্জ, বিবিধ চালান জমা ও ক্ষতিপূরণের অর্থ ডিজিটাল পদ্ধতিতে পরিশোধ করা যাবে।

ক্যাশলেস সমাজ বিনির্মাণে গত দুই বছরে নগদ মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসের পর ‘ডাক টাকা’ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের দ্বিতীয় উদ্যোগ।

উত্তরণবার্তা/এআর



আইপিএলের পূর্ণাঙ্গ সূচি

  ফেব্রুয়ারি ১৭, ২০২০

শাওন-জুয়েলের গানে মডেল পৌলমী

  ফেব্রুয়ারি ১৭, ২০২০

পুরনো খবর