ঢাবি ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা শুক্রবার     মুশফিকের ৩০তম ফিফটি     লিবিয়ায় আটকে পড়া ১৫৭ বাংলাদেশীকে ফিরিয়ে এনেছে পররাষ্ট্র মন্ত্রণালয়     আমলনামার ভিত্তিতেই আগামী নির্বাচনে মনোনয়ন : ওবায়দুল কাদের     ঝুঁকি মোকাবেলায় প্রযুক্তি হস্তান্তর সহজ করতে জোর দেন শেখ হাসিনা     জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মর্যাদা সমুন্নত রাখতে হবে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা     শাহজালালে ইয়াবা ও সিগারেটসহ ২ যাত্রী আটক     শেখ হাসিনাকে অভিবাদন জানালেন সুষমা স্বরাজ    

স্থানীয় সরকারের ১৩৩টি নির্বাচনে ভোটগ্রহণ শেষ : গণনা চলছে

  মার্চ ২৯, ২০১৮     ২৮৪          নির্বাচন
-- স্থানীয় সরকারের ১৩৩টি নির্বাচনে ভোটগ্রহণ শেষ : গণনা চলছে

স্থানীয় সরকারের মোট ১৩৩টি নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। আজ সকাল ৮টা থেকে শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত এ ভোটগ্রহণ চলে। এখন ভোট কেন্দ্রগুলোতে গণনা চলছে।
ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন সেজন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করে নির্বাচন কমিশন (ইসি)।
স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ৪৭টি ও বিভিন্ন পদে উপ-নির্বাচন বা স্থগিত নির্বাচন ৭২টি, উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন ১টি, পৌরসভা সাধারণ নির্বাচন ৪টি ও বিভিন্ন পদে উপনির্বাচন বা স্থগিত নির্বাচন ৭টি এবং খুলনা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাধারণ ওয়ার্ডের ১টি করে নির্বাচন অনুষ্ঠিত হয়।
আজ স্থানীয় সরকারের ১৩৪টির নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে একটি নির্বাচন স্থগিত করা হয়।
ইসি সচিবালয়ের যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান  বলেন, ‘বিভিন্ন স্থানে স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌরসভা, সিটি কর্পোরেশনের সাধারণ ওয়ার্ড ও উপজেলায় সাধারণ ও উপ-নির্বাচনে শান্তিপূর্ণ ও সুশৃঙ্খল পরিবেশে ভোটগ্রহণ হয়েছে। নির্বাচনী এলাকার ভোটাররা যাতে নির্বিঘেœ ও আনন্দমুখর পরিবেশে ভোটপ্রদান করতে পারেন সে জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।’
তিনি জানান, ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে প্রতিটি ভোটকেন্দ্রে ১জন অফিসারসহ ৩ জন পুলিশ, অস্ত্রসহ ৪জন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১৩জনসহ সর্বমোট ২০জন নিরাপত্তা কর্মী মোতায়েন রয়েছে। প্রতি ইউনিয়নে পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ান আনসারের ২টি করে মোবাইল টিম, বিজিবি ১ প্লাটুন ও র‌্যাবের ২টি করে টিম মোতায়েন রয়েছে। এছাড়া পটুয়াখালী, বরগুনা ও সন্দ্বীপের জন্য ১ প্লাটুন কোস্ট গার্ড সদস্য আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত রয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৭৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়।
পৌরসভা নির্বাচন উপলক্ষে সাধারণ কেন্দ্রে ৫জন পুলিশ, অস্ত্রসহ ২জন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১২জনসহ সর্বমোট ১৯ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১জন অফিসারসহ ৬জন পুলিশ, অস্ত্রসহ ২ জন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১২জনসহ ২০জন মোতায়েন রয়েছে। এছাড়া পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ান আনসারের সমন্বয়ে মোবাইল টিম ৩২টি, স্ট্রাইকিং ফোর্স ৫টি, ১০ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ১৭টি টিম মোতায়েন রয়েছে। পৌরসভা নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৩৭জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ৪জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয় বলে তিনি জানান।
আসাদুজ্জামান জানান, উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে সাধারণ কেন্দ্রে ২জন পুলিশ, অস্ত্রসহ ২জন আনসার এবং অঙ্গীভূত ১০ জন আনসার-ভিডিপি সদস্য ও ১জন গ্রাম পুলিশসহ ১৫ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ৩জন পুলিশ, অস্ত্রসহ ২ জন আনসার, এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১০জন ও ১জন গ্রাম পুলিশসহ ১৬ জন মোতায়েন রয়েছে। এছাড়া পুলিশ, এপিবিএন ব্যাটালিয়ান আনসারের সমন্বয়ে ১০টি মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স ৩টি, ৩ প্লাটুন বিজিবি ও র‌্যাব এর ৩টি টিম মোতায়েন রয়েছে। এছাড়া উপজেলা পরিষদ নির্বাচনে ১০জন এক্সিকিউটিভ ও ১জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়।
তিনি জানান, সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে সাধারণ কেন্দ্রে ৭জন পুলিশ, অস্ত্রসহ ৩জন আনসার এবং অঙ্গীভূত ১২ জন আনসার-ভিডিপি সদস্যসহ ২২ জন এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে ৭জন পুলিশ, অস্ত্রসহ ৫ জন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১২জনসহ ২৪জন মোতায়েন রয়েছে। এছাড়া চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৩৬নং সাধারণ ওয়ার্ডের উপনির্বাচনে পুলিশের ৪টি ও র‌্যাবের ৩টি টিম এবং খুলনা সিটি কর্পোরেশনের ৬নং সাধারণ ওয়ার্ডের উপনির্বাচনে পুলিশের ৩টি ও র‌্যাবের ২টি টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন রয়েছে। সিটি কর্পোরেশনের প্রতি ওয়ার্ডে ১জন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়।
বুধবার মধ্যরাত থেকে আজ মধ্যরাত পর্যন্ত বাস, ইজিবাইক, ট্রাক, অটোরিকশা, মাইক্রোবাস, বেবিট্যাক্সি, কার, ট্যাক্সিক্যাব, জিপ, পিকআপ, টেম্পো ইত্যাদি যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।
সেইসঙ্গে ভোটগ্রহণের আগের তিনদিন থেকে আজ মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। তবে জরুরি সেবায় নিয়োজিত যানবাহন চলাচল নিষেধাজ্ঞার বাইরে থাকবে।
এছাড়া বুধবার দিবাগত মধ্যরাত ১২টা থেকে আজ মধ্যরাত ১২টা পর্যন্ত লঞ্চ, ইঞ্জিনচালিত সব ধরনের নৌযান ও স্পিডবোট চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। তবে জনগণ বা ভোটারদের চলাচলের জন্য ক্ষুদ্র নৌযান চলাচল নিষেধাজ্ঞার বাইরে থাকবে।



মুশফিকের ৩০তম ফিফটি

  সেপ্টেম্বর ২৬, ২০১৮

আগামীকাল বিশ্ব পর্যটন দিবস

  সেপ্টেম্বর ২৬, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮১৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৪৭

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৩৮

পুরনো খবর