জাতিসংঘের ভার্চুয়াল অধিবেশনে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী     ধর্ষণ মামলায় গ্রেফতার ভিপি নুর     আবদুল মালেক বাদল ১৪ দিনের রিমান্ডে     ভারতে করোনা সংক্রমণ বৃদ্ধির মধ্যেই ফের খুলে দেয়া হলো তাজ মহল     মাতৃস্বাস্থ্য সুরক্ষা বিষয়ক বিল যথাশিগগির সম্ভব আইনে পরিণত করার পরামর্শ     প্রধানমন্ত্রী ‘শেখ মুজিব : এ নেশন’স ফাদার’ বইয়ের মোড়ক উন্মোচন করেছেন     মন্ত্রিসভায় দেশের পঞ্চম মেডিকেল বিশ্ববিদ্যালয় আইনের খসড়া অনুমোদন     দেশে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ১৭০৫, মৃত্যু ৪০    

পাসপোর্ট বহির্বিশ্বে একটি দেশ ও জাতির মর্যাদা নির্দেশক : রাষ্ট্রপতি

  জানুয়ারি ২১, ২০২০     ২০৮     ২০:০৪     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেছেন, পাসপোর্ট বহির্বিশ্বে একটি দেশ ও জাতির মর্যাদা নির্দেশক ও গুরুত্বপূর্ণ জাতীয় দলিল।
আগামীকাল ই-পাসপোর্ট প্রদান উপলক্ষে দেয়া আজ এক বাণীতে তিনি বলেন, “বিশ্বায়নের যুগে রাষ্ট্রীয় কর্মকান্ড, কর্মসংস্থান, শিক্ষা, গবেষণাসহ নানা কারণে এ দেশের মানুষকে পৃথিবীর বিভিন্ন দেশে ভ্রমণ করতে হয়। দেশে ও বিদেশে উপযুক্ত নাগরিক সুবিধা নিশ্চিতকরণ ও অবাধ চলাচলের ক্ষেত্রে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) এর পরিবর্তে আধুনিক প্রযুক্তি সম্পন্ন ‘ই-পাসপোর্ট’ প্রদান একটি সময়োপযোগী পদক্ষেপ বলে আমি মনে করি।”
আন্তর্জাতিক মানের আধুনিক সেবাধর্মী এ উদ্যোগের সাথে সম্পৃক্ত সকলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি বলেন, “বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের উদ্যোগে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন ই-পাসপোর্ট প্রদান কার্যক্রম শুরু হচ্ছে জেনে আমি আনন্দিত।”
তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে বিশ্বদরবারে মর্যাদার আসনে অধিষ্ঠিত করার স্বপ্ন দেখেছিলেন। তাঁর এ স্বপ্ন বাস্তবায়নে সরকার নিরলস কাজ করে যাচ্ছে। বিশ্বায়নের এই যুগে সর্বক্ষেত্রে উন্নত প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমেই আমাদের এগিয়ে যেতে হবে।
আবদুল হামিদ বলেন, “মুজিববর্ষের শুভলগ্নে দেশের জনগণের হাতে ই-পাসপোর্ট পৌঁছে দেয়া জাতির পিতার সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়নে আরো একটি মাইলফলক, যা জাতি হিসেবে আমাদেরকে মর্যাদার আসনে অধিষ্ঠিত করেছে। আমি আশা করি জনগণকে দ্রুততম সময়ে নির্বিঘ্ন সেবাপ্রদানে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর সততা, নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালন অব্যাহত রাখবে।”
তিনি বলেন, জনসেবাই সরকারের মুখ্য উদ্দেশ্য ও পবিত্র দায়িত্ব। দেশ ও জনগণের প্রতি দায়বদ্ধ থেকে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর সেবার মানোন্নয়নে আরো তৎপর থাকবে – দেশবাসী তা প্রত্যাশা করে।
তিনি ই-পাসপোর্ট কার্যক্রমের সার্বিক সাফল্য কামনা করেন।

উত্তরণবার্তা/দীন



পুরনো খবর