অক্টোবরে নির্বাচনকালীন সরকার, ছোট মন্ত্রিপরিষদ : সেতুমন্ত্রী     ময়মনসিংহে মাইক্রো- অটো সংঘর্ষ, নিহত ৩     প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা ২১ জুলাই     রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ     কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে লঞ্চ চলাচল বন্ধ     জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন     ঈদ শেষে স্বস্তিতে ফিরছেন মানুষ     নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ    

বিশ্বকাপ উদ্বোধনী অনুষ্ঠানের বর্ণিল আয়োজন

  জুন ১৪, ২০১৮     ৭৫     ৩:০৮ অপরাহ্ণ     রাশিয়া বিশ্বকাপ ২০১৮
--

আরিফ সোহেল : রাশিয়া বিশ্বকাপের আনুষ্ঠানিক সূচনা আজ ১৪ জুন বৃহস্পতিবার। রাত ৯টায় উদ্বোধনী ম্যাচের আগে থাকছে জমকালো আয়োজন। শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে লেনিনের দেশ। গোপন আস্তানায় অস্ত্রে শান দিচ্ছেন মেসি-রোনাল্ডো-নেইমাররা। মস্কোয় মহারণ শুরুর আগে তালিমে মন রাশিয়ান তারকা গায়িকা আইদা গ্রিফোলিনারও। উদ্বোধনী মঞ্চ কাঁপাতে পুতিনের শহরে থাকছেন অতিথি শিল্পী ব্রিটিশ গায়ক রবার্ট পিটার উইলিয়ামস। আর মধ্যমণি হিসেবে মস্কোর লুজনিকি স্টেডিয়ামে থাকছেন ব্রাজিলের কিংবদন্তি রোনাল্ডো।    
ফিফার ঘোষণা অনুযায়ী ১৪ জুন ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে রাশিয়া এবং সৌদি আরব মাঠে নামার আগে জমকালো অনুষ্ঠানে নজর কাড়বেন গায়িকা আইদা গ্রিফোলিনারও এবং তারকা রবার্ট পিটার উইলিয়ামস। আজ বাংলাদেশ সময় রাত ৯টায় উদ্বোধনী ম্যাচের আগে ৩০ মিনিটের উদ্বোধনী অনুষ্ঠান দিয়ে সারা দুনিয়াকে স্বাগত জানাবে রাশিয়া।
মস্কোয় গানের মশাল জ্বালানোর সুযোগ পেয়ে ব্রিটিশ তারকা বলছেন, “এমন একটা অতুলনীয় অনুষ্ঠানে পারফর্ম করার সুযোগ পেয়ে আমি খুশি। ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতাম এমন একটা পারফরম্যান্স করার”। ফিফা বিশ্বকাপে ৮০ হাজার দর্শকের সামনে পারফর্ম করার অভিজ্ঞতা যে তাঁর কাছে চিরস্মরণীয় হয়ে থাকবে, তাও জানিয়েছেন  উইলিয়ামস।
আর ৩০ বছরের আইদা গ্রিফোলিনা জানাচ্ছেন, “আমি ভাবতেই পারিনি বিশ্বকাপের মতো অনুষ্ঠানে আমাকে সামিল করা হবে”। চার বছর আগে নিজের দেশে বিশ্বকাপ আয়োজনে প্রত্যক্ষ ভূমিকা নিয়েছিলেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রোনাল্ডো লুইস নাজারিও দি লিমা। এবার রাশিয়া বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চে অতিথি হওয়ার সম্মান অর্জন করে স্বাভাবিকভাবেই খুশি তিনিও।
রাশিয়া বিশ্বকাপে আগের মতো মোহনীয় নৃত্য হয়তো পাওয়া যাচ্ছে না। তবে ক্লাসিক্যাল মিউজিকের মূর্চ্ছনায় মোহিত হবেন ফুটবল ভক্তরা। ১৯৮০ মস্কো অলিম্পিকের পর এটাই রাশিয়ায় সবচেয়ে বড় ক্রীড়াযজ্ঞ। তাই পুতিনের দেশ যে ব্যতিক্রমী উপহার দিচ্ছে, সেটা বলার অপেক্ষা রাখে না।
এমন বর্ণিল সাজে সাজবে লুঝনিকি স্টেডিয়ামঅনুষ্ঠানের ব্যাপ্তি হয়তো বেশি নয়, তবে আকর্ষণ অনেক। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে ৮০ হাজার আর টিভি সেটের সামনে থাকা কোটি কোটি দর্শককে শুরুতে গান দিয়ে মাতিয়ে তুলবেন ব্রিটিশ পপ গায়ক রোবি উইলিয়ামস। তার সঙ্গে থাকবেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী ফুটবলার রোনালদো। সাবেক ফুটবলারদের মধ্যে শুধু ‘দ্য ফেনোমেনন’ রোনালদোই বিশ্বকাপ ট্রফি হাতে মঞ্চ আলোকিত করার সুযোগ পাচ্ছেন।
রুশদের পারফরম্যান্সও থাকছে লুঝনিকি স্টেডিয়ামে। থাকবেন রাশিয়ার তরুণ-তরুণীদের মধ্যে ভীষণ জনপ্রিয় আইদা গারিফুল্লিনা। অপেরা সঙ্গীতে মঞ্চ মাতাবেন তিনি। আরেক অপেরা শিল্পী প্লাসিতো ডমিনগোও উঠবেন মঞ্চে। ক্লাসিকাল মিউজিক দিয়ে সবার হৃদয় জয় করার লক্ষ্য রাশিয়ার। সঙ্গে থাকবে প্রায় ৫০০ নৃত্যশিল্পী, জিমন্যাস্ট ও ট্রাম্পোলিনিস্টের প্রদর্শনী। রঙিন আলোয় সাজবে মস্কোবিশ্বকাপের থিম সং ‘লিভ ইট আপ’ ‍রিলিজ হয়েছে কয়েকদিন আগে। এই গানে কণ্ঠ দিয়েছেন হলিউড তারকা উইল স্মিথ, যার র‌্যাপ গায়ক হিসেবেও খ্যাতি আছে। থিম সং নিয়ে উইল স্মিথের সঙ্গে মঞ্চ উঠবেন পুয়ের্তোরিকোর নিকি জ্যাম ও কসোভোর ইরা ইস্ত্রেফি।
সবশেষে আতশবাজির আলোয় উজ্জ্বল হয়ে উঠবে মস্কোর আকাশ। এরপরই রাশিয়া-সৌদি আরব ম্যাচ দিয়ে শুরু হবে ফুটবল মহাযজ্ঞ। আয়োজেন থাকবে প্রতিনিধি দলগুলো। থাকছে উৎসুক দর্শকরা। টিভিপর্দায় চোখ রাখবে প্রায় শতকোটি ফুটবলপ্রেমী।
উত্তরণবার্তা/আসো



পুরাতুন খবর