ইংল্যান্ডকে ২৮৬ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া     ১১ বছরে ৩৩৯টি কলেজ সরকারিকরণ করা হয়েছে : দীপু মনি     রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী     প্রমাণিত হয়েছে ইভিএমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব : ড.হাছান মাহমুদ     হজ-ফ্লাইট শুরু ৪ জুলাই     মাশরাফি-সাকিবদের সুযোগ-সুবিধা বাড়ানো হবে : প্রধানমন্ত্রী     নড়বড়ে সেতু তাড়াতাড়ি মেরামত করুন     বাংলাদেশকে চারটি পণ্যবাহী জাহাজ দেবে ডেনমার্ক    

ঈদে সুস্বাদু সসেজ পোলাও

  জুন ১৩, ২০১৮     ১৭৯     ৪:২৬ অপরাহ্ণ     বিনোদন
--

লাইফস্টাইল ডেস্ক : ঈদের দুপুরে পোলাওয়ের আয়োজন না হলে কি চলে। প্রতি ঈদে একই ধরনের পোলাওয়ের বদলে খেতে পারেন ভিন্ন স্বাদের সুস্বাদু সসেজ পোলাও।

ঈদের আনন্দকে আরও মজাদার করে তুলবে ভিন্ন স্বাদের সসেজ পোলাও।

আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন সুস্বাদু সসেজ পোলাও।

উপকরণ

মুগ ডাল ১ কাপ, পোলাওয়ের চাল ২ কাপ, দারুচিনি ও এলাচি ৪টি, কাঁচা মরিচ ১০/১২টি,

গোটা সরিষা ১ চা-চামচ, আস্ত জিরা ১ চা-চামচ, সয়াবিন তেল আধা কাপ, রসুন কুচি ২ টেবিল চামচ।
পেঁয়াজ কুচি আধা কাপ, লবণ পরিমাণ মতো, সসেজ (ছোট) ১ প্যাকেট, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ চা-চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ।

টক দই সিকি কাপ, শুকনা মরিচের গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ১০/১২টা, সয়াবিন তেল আধা কাপ, দারুচিনি-এলাচি-জাফরান ১ টেবিল চামচ।

প্রণালী

মুগ ডাল সামান্য ভেজে চালের সঙ্গে মিশিয়ে ১০ মিনিট ভিজিয়ে রাখুন। পাত্রে তেল দিয়ে সরিষা ও জিরার ফোড়ন দিয়ে রসুন কুচি, পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ দিয়ে নাড়ুন।

পেঁয়াজ যখন চকচকে হবে, তখন চাল ও ডালের মিশ্রণ দিয়ে ৩/৪ মিনিট কষাতে হবে। এবার চাল ও ডালের দেড় গুণ গরম পানি ও পরিমাণ মতো লবণ দিয়ে ঢেকে দিন।

পানি যখন চালের সমান হবে, তখন ভালোভাবে নেড়ে লবণ চেখে অল্প জ্বালে তাওয়ার ওপর দমে বসাতে হবে।

এবারে সসেজ টুকরো করে কেটে নিতে হবে। পাত্রে তেল গরম করে পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজ বাদামি হলে গরম মসলা গুঁড়া ছাড়া বাকি সব গুঁড়া মসলা ও বাটা মসলা দই ও এক কাপ পানি দিয়ে কষাতে হবে।

মসলা কষানো হলে সসেজ টুকরাগুলো কাঁচা মরিচ দিয়ে ৩/৪ মিনিট কষিয়ে আধা কাপ পানি দিয়ে দমে বসাতে হবে। এই সময় গরম মসলার গুঁড়াও দিতে হবে। পাঁচ মিনিট দমে রাখার পর মুগ পোলাওয়ের সঙ্গে মিশিয়ে ১০ মিনিটের জন্য আবার দমে বসাতে হবে। এবার পরিবেশন।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর