ইংল্যান্ডকে ২৮৬ রানের টার্গেট দিল অস্ট্রেলিয়া     ১১ বছরে ৩৩৯টি কলেজ সরকারিকরণ করা হয়েছে : দীপু মনি     রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী     প্রমাণিত হয়েছে ইভিএমে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সম্ভব : ড.হাছান মাহমুদ     হজ-ফ্লাইট শুরু ৪ জুলাই     মাশরাফি-সাকিবদের সুযোগ-সুবিধা বাড়ানো হবে : প্রধানমন্ত্রী     নড়বড়ে সেতু তাড়াতাড়ি মেরামত করুন     বাংলাদেশকে চারটি পণ্যবাহী জাহাজ দেবে ডেনমার্ক    

জেএসসির বাংলা-ইংরেজির নতুন সিলেবাস, নম্বর বণ্টন প্রকাশ

  জুন ১২, ২০১৮     ৫৯১     ৪:২৮ অপরাহ্ণ     শিক্ষা
--


উত্তরণ প্রতিবেদকঃ জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বাংলা ও ইংরেজি বিষয়ের পরিবর্তিত পাঠ্যক্রম, নম্বর বণ্টন এবং নমুন প্রশ্ন প্রকাশ করেছে সরকার।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) তাদের ওয়েবসাইটে এগুলো প্রকাশ করেছে।

শিক্ষার্থীদের উপর থেকে চাপ কমাতে গত ৩১ মে জেএসসি-জেডিসিতে তিনটি করে বিষয় কমানোর পাশাপাশি পরীক্ষার নম্বর ২০০ কমানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেয় জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি।

আগে জেএসসি-জেডিসিতে বাংলা ও ইংরেজির দুটি করে পত্রে ১৫০ করে নম্বরের পরীক্ষা নেওয়া হলে এখন থেকে বাংলা ও ইংরেজিতে আর আলাদা পত্র থাকবে না। একেকটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে।

এছাড়া জেএসসি-জেডিসির চতুর্থ বিষয়ের পরীক্ষা শিক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে।

অষ্টমের সমাপনী পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে পরীক্ষা দিতে হত শিক্ষার্থীদের। এখন বাংলা ও ইংরেজির দুটি এবং চতুর্থ বিষয়ের পরীক্ষা আর দিতে হবে না।

পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী, জেএসসিতে এখন ৮৫০ নম্বরের পরিবর্তে ৬৫০ নম্বর এবং জেডিসিতে ১১৫০ নম্বরের পরিবর্তে ৯৫০ নম্বরের পরীক্ষায় বসতে হবে শিক্ষার্থীদের।
(উত্তরণ/১৪৫০/আইস)



পুরনো খবর