পরীক্ষার আগে অনৈতিক পথের খোঁজ করবেন না     একনেক বৈঠকে ৮ প্রকল্পের অনুমোদন     কালিহাতীতে ট্রেনের ধাক্কায় লরিচালক নিহত, আহত ৩     ডিএনসিসির মেয়র পদে ভোটের সিদ্ধান্ত বিকালে : সিইসি     বিপিএলে আজ মুখোমুখি রংপুর-খুলনা ও ঢাকা-কুমিল্লা     প্রকল্প বাস্তবায়নের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ     আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     চলে গেলেন গীতিকার আহমেদ ইমতিয়াজ বুলবুল    

জেএসসির বাংলা-ইংরেজির নতুন সিলেবাস, নম্বর বণ্টন প্রকাশ

  জুন ১২, ২০১৮     ৫২৮     ৪:২৮ অপরাহ্ণ     শিক্ষা
--


উত্তরণ প্রতিবেদকঃ জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বাংলা ও ইংরেজি বিষয়ের পরিবর্তিত পাঠ্যক্রম, নম্বর বণ্টন এবং নমুন প্রশ্ন প্রকাশ করেছে সরকার।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) তাদের ওয়েবসাইটে এগুলো প্রকাশ করেছে।

শিক্ষার্থীদের উপর থেকে চাপ কমাতে গত ৩১ মে জেএসসি-জেডিসিতে তিনটি করে বিষয় কমানোর পাশাপাশি পরীক্ষার নম্বর ২০০ কমানোর চূড়ান্ত সিদ্ধান্ত নেয় জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটি।

আগে জেএসসি-জেডিসিতে বাংলা ও ইংরেজির দুটি করে পত্রে ১৫০ করে নম্বরের পরীক্ষা নেওয়া হলে এখন থেকে বাংলা ও ইংরেজিতে আর আলাদা পত্র থাকবে না। একেকটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হবে।

এছাড়া জেএসসি-জেডিসির চতুর্থ বিষয়ের পরীক্ষা শিক্ষা প্রতিষ্ঠানে ধারাবাহিকভাবে মূল্যায়ন করা হবে।

অষ্টমের সমাপনী পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে পরীক্ষা দিতে হত শিক্ষার্থীদের। এখন বাংলা ও ইংরেজির দুটি এবং চতুর্থ বিষয়ের পরীক্ষা আর দিতে হবে না।

পরিবর্তিত সিদ্ধান্ত অনুযায়ী, জেএসসিতে এখন ৮৫০ নম্বরের পরিবর্তে ৬৫০ নম্বর এবং জেডিসিতে ১১৫০ নম্বরের পরিবর্তে ৯৫০ নম্বরের পরীক্ষায় বসতে হবে শিক্ষার্থীদের।
(উত্তরণ/১৪৫০/আইস)



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৮০১৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৭৩৯

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৫৩০

পুরনো খবর