শোক দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম অবমুক্ত     চট্টগ্রামে বস্তিতে আগুন     জাতির পিতার রক্ত যেন বৃথা না যায় : প্রধানমন্ত্রী     চালু হচ্ছে বঙ্গবন্ধু ফেলোশিপ, পাবেন অবসরপ্রাপ্ত অধ‌্যাপকরা     ব্রিটেনে মাস্ক না পরলে জরিমানা সাড়ে ৩ লাখ, পার্টি করলে ১১ লাখ     বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ     জাতির পিতার স্বপ্নপূরণে মানুষের কল্যাণে কাজ করব: প্রধানমন্ত্রী     জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদত বার্ষিকী কাল    

অতিরিক্ত ওজন কমাতে চান, খেয়ে দেখুন কমলালেবু

  ডিসেম্বর ১৪, ২০১৯     ১৭৭     ০০:০৮     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : অতিরিক্ত ওজন বেড়েছে। অতিরিক্ত ওজন শরীরের জন্য ক্ষতিকর। তাই অতিরিক্ত ওজন থাকলে অবশ্যই কমিয়ে ফেলতে হবে।

ওজন কমাতে বেশিরভাগ মানুষ ডায়েট এবং ব্যায়াম করে থাকেন। ডায়েট এবং ব্যায়ামের কারণে অনেক সময় শরীর দুর্বল হয়ে যায়। কিন্তু ডায়েট কিংবা ব্যায়াম না করে ফল খেয়েও ওজন কমাতে পারেন।

তেমনি একটি ফল হচ্ছে কমলালেবু। এই ফল পুষ্টিসমৃদ্ধ এবং স্বাস্থ্যকর। কমলালেবুতে ৮৭ শতাংশ পানি রয়েছে। এ ছাড়া কমলালেবুতে রয়েছে সাইট্রিক এসিড, ফাইবার, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফসফরাস, আলফা ও বিটা ক্যারোটিন।

আসুন জেনে নেই এজন কমাতে কমলালেবু কেন খাবেন?

১. শীতকালে পানি কম খাওয়ার কারণে হজমে সমস্যা হয়। কমলালেবুতে পানি থাকায় বিপাকে সাহায্য করে ও এতে বিদ্যমান সাইট্রিক এসিড শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে।

২. কমলালেবুতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে সুস্থ ও সুন্দর রাখে।

৩.আলফা ও বেটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের কোষ ধ্বংশ করে।

২.কমলালেবুতে বিদ্যমান সোডিয়াম হার্ট ভালো রাখে।

তবে কমলালেবু জুস বানিয়ে খাওয়ার চেয়ে পুরো কমলালেবু চিবিয়ে খেলে বেশি উপকার পাওয়ায়।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

উত্তরণবার্তা/এআর



বেড়েছে ইলিশের সরবরাহ

  আগস্ট ১৪, ২০২০     ৪৬

বঙ্গবন্ধু ও বাংলাদেশ

  আগস্ট ১৪, ২০২০     ৩৪

পুরনো খবর