এমপি মান্নানের মরদেহে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা     ৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারা দেশের রেলযোগাযোগ স্বাভাবিক     রোহিঙ্গাদের সঙ্গে কথা বললেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হিলি     ইন্দোনেশিয়ায় সেতু ধসে নিহত ৪, নিখোঁজ ৬     সিপিবির সমাবেশে বোমা হামলায় ১০ আসামির মৃত্যুদণ্ড     ‘পরাজয় জেনেই বিএনপি নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে’     আমাদের রাবেয়া-রোকেয়া ভাল আছে : প্রধানমন্ত্রী     পদ্মাসেতু নির্মাণ শেষ হতে বাকি ১৫ শতাংশ কাজ    

কাজী নজরুল ইসলাম ছিলেন যুগ প্রবর্তক কবি

  ডিসেম্বর ০৮, ২০১৯     ৩৪     ১৪:৩৮     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কাজী নজরুল ইসলাম ছিলেন বাংলা সাহিত্যে এক যুগ প্রবর্তক কবি। সাম্রাজ্যবাদ, সাম্প্রদায়িকতা ও পরাধীনতার বিরুদ্ধে নজরুলের অগ্নিমন্ত্র বাঙালি জাতির চিত্তে প্রেরণা ও আত্মশক্তিতে উদ্বুদ্ধ হওয়ার সংকল্প জাগিয়েছিলেন।

মন্ত্রী বলেন, ‘কবি স্বদেশ প্রেম, স্বদেশ বন্দনা, স্বদেশের প্রাকৃতিক সৌন্দর্যের প্রতি আকর্ষণ এবং স্বদেশকে সব কিছুর ঊর্ধ্বে স্থান দিয়েছিলেন। তাঁর লেখনি চিরদিনই শোষণ-বঞ্চণা, অন্যায়-অত্যাচার, কুসংস্কার, ধর্মান্ধতা ও গোঁড়ামির বিরুদ্ধে আপোষহীন ছিল।

আজ রোববার বেলা সাড়ে ১১টায় সদর উপজেলা পরিষদ মিলনায়তনে তিন দিনব্যপী জাতীয় নজরুল সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী। নওগাঁ জেলা প্রশাসনের সহযোগিতায় কবি নজরুল ইনস্টিটিউট এই সম্মেলনের আয়োজন করে।

খাদ্যমন্ত্রী বলেন, ‘আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আগ্রহ, অনুপ্রেরণা এবং উদ্যোগে বিদ্রোহী কবি নজরুল ইসলামকে বাংলাদেশে আনা সম্ভব হয়েছিল। তাঁরই সদিচ্ছায় কবিকে জাতীয় কবির মর্যাদায় অধিষ্ঠিত করা হয়েছিল। বাংলাদেশের মানুষ কবিকে স্বাগত জানিয়েছিলেন, ভালোবেসেছেন।

উত্তরণবার্তা/এআর


 



সেই চন্দনা সরকার আর নেই

  জানুয়ারি ২০, ২০২০

ভারতে মসজিদে হিন্দু বিয়ে!

  জানুয়ারি ২০, ২০২০

মরণ নেশায় আসক্ত ৭ বছরের রুবেল

  জানুয়ারী ২০, ২০২০     ৫১৭

ভারতে মসজিদে হিন্দু বিয়ে!

  জানুয়ারী ২০, ২০২০     ২৬

পুরনো খবর