কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে লঞ্চ চলাচল বন্ধ     জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন     ঈদ শেষে স্বস্তিতে ফিরছেন মানুষ     নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ     ঈদযাত্রা এতটা স্বস্তিদায়ক হবে ভাবিনি : সেতুমন্ত্রী     নেই কর্মচাঞ্চল্য, সচিবালয়ে ছুটির আমেজ     জাপানে শক্তিশালী ভূমিকম্প, নিহত ৩     ঈদের ছুটি শেষে ঢাকায় ফিরছেন কর্মজীবী মানুষ    

যুদ্ধবিরতি ঘোষণা করেছে তালেবান

  জুন ০৯, ২০১৮     ৩৬     ১:১৩ অপরাহ্ণ     বিদেশ
--

উত্তরণবার্তা ডেস্ক : ঈদ উপলক্ষে তিনদিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছে আফগান তালেবান। প্রথমবারের মতো গোষ্ঠিটি শনিবার এই ঘোষণা দিয়েছে।

এর আগে বৃহস্পতিবার আফগান সরকার তালেবানের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল।

তালেবান জানিয়েছে, বিদেশি সেনারা এই যুদ্ধবিরতির আওতার বাইরে থাকবে। তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। এছাড়া যে কোনো হামলা থেকে নিজেদের রক্ষার জন্য তারা প্রস্তুত থাকবে বলেও জানিয়েছে গোষ্ঠিটি।

তবে ঠিক কবে থেকে তালেবানের এই যুদ্ধবিরত কার্যকর হবে তা গোষ্ঠিটি জানায়নি। কারণ চাঁদ দেখার ওপর নির্ভর করে রোজা হয় ২৯টি নতুবা ৩০টি হবে।

বৃহস্পতিবার আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি, শর্তহীনভাবে তালেবানের বিরুদ্ধে যুদ্ধঘোষণা করেন। রমজান মাস উপলক্ষে এ যুদ্ধবিরতি বলে জানিয়েছিলেন। তবে তালেবানের বিরুদ্ধে যুদ্ধবিরতি কার্যকর হলেও ইসলামিক স্টেটসহ অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠিগুলো এর আওতা বর্হিভূত থাকবে বলে জানিয়েছিলেন তিনি।

উত্তরণবার্তা/এআর



পুরাতুন খবর