প্রধানমন্ত্রীকে ওয়ালটন পরিবারের শুভেচ্ছা     বসল ষষ্ঠ স্প্যান, দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৯০০ মিটার     লক্ষ্মীপুরে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের ছয়জনসহ নিহত ৭     পরীক্ষার আগে অনৈতিক পথের খোঁজ করবেন না     একনেক বৈঠকে ৮ প্রকল্পের অনুমোদন     কালিহাতীতে ট্রেনের ধাক্কায় লরিচালক নিহত, আহত ৩     ডিএনসিসির মেয়র পদে ভোটের সিদ্ধান্ত বিকালে : সিইসি     বিপিএলে আজ মুখোমুখি রংপুর-খুলনা ও ঢাকা-কুমিল্লা    

ইফতারে ছোলার বিরিয়ানি

  জুন ০৯, ২০১৮     ২৯০     ৪:১৫ অপরাহ্ণ     বিনোদন
--

লাইফস্টাইল ডেস্ক : বিরিয়ানি খেতে পছন্দ করেন অনেকে। বিরিয়ানি অনেক স্বাস্থ্যকর ও বানানো বেশ সহজ, সেইসঙ্গে খেতে খুব মজার। বিরিয়ানি খেয়েছেন হয়তো। তবে খেয়েছেন কি ছোলার বিরিয়ানি।

ইফতারে খেতে পারেন ছোলার বিরিয়ানি। আসুন দেখে নিই, কীভাবে বানাবেন ছোলার বিরিয়ানি।

উপকরণ

সিদ্ধ করা ছোলা—আধা কাপ, বাসমতি বা পোলার চাল—এক কাপ, দারুচিনি—একটি, লবঙ্গ—তিনটি, তেজপাতা—একটি, গোটা জিরা—এক চা চামচ, এলাচ—তিনটি, গোলমরিচ—তিন থেকে চারটি, জায়ফল-জয়ত্রি গুঁড়া—কোয়ার্টার চা চামচ।

আদা-রসুন বাটা—এক টেবিল চামচ, হলুদ গুঁড়া—আধা চা চামচ, মরিচ গুঁড়া—এক চা চামচ, ধনে গুঁড়া—আধা চা চামচ, পেঁয়াজ কুচি - এক কাপ, কাঁচামরিচ—তিনটা, বড় আলু টুকরা করা—একটা, লবণ—স্বাদমোত, পেঁয়াজ বেরেস্তা—এক টেবিল চামচ।

প্রণালী

প্রথমে ভাত রান্না করে ঠান্ডা করে নিন। প্যানে তেল গরম করে আলু ভেজে তুলে নিন। এবার প্যানে আরো একটু তেল বা ঘি দিয়ে জিরা, তেজপাতা, গোলমরিচ, জায়ফল-জয়ত্রি, লবঙ্গ, দারুচিনি, এলাচ দিয়ে নাড়াচাড়া করুন। এরপর পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। অল্প পানি দিয়ে এতে আদা-রসুন বাটা, ধনে, হলুদ, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মসলাটা কষিয়ে নিন। কাঁচামরিচ দিয়ে দিন।

এবার এতে ছোলা দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে নিন। মেশানো হলে এতে ভাত ও ভাজা আলু দিয়ে দিন। হালকা হাতে সব উপকরণ মিশিয়ে নিন। একটু পরে নামিয়ে পরিবেশন করুন।

উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৮০১৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৭৩৯

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৫৩০

পুরনো খবর