টানা জয়ে শেষ ষোলোর দ্বারপ্রান্তে পুতিনের রাশিয়া     মেসিতেই অনুপ্রেরণা খুঁজছে আর্জেন্টিনা     অক্টোবরে নির্বাচনকালীন সরকার, ছোট মন্ত্রিপরিষদ : সেতুমন্ত্রী     ময়মনসিংহে মাইক্রো- অটো সংঘর্ষ, নিহত ৩     প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা ২১ জুলাই     রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ     কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে লঞ্চ চলাচল বন্ধ     জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন    

ইফতারে ছোলার বিরিয়ানি

  জুন ০৯, ২০১৮     ১৭৩     ১১:১০ পূর্বাহ্ন     বিনোদন
--

লাইফস্টাইল ডেস্ক : বিরিয়ানি খেতে পছন্দ করেন অনেকে। বিরিয়ানি অনেক স্বাস্থ্যকর ও বানানো বেশ সহজ, সেইসঙ্গে খেতে খুব মজার। বিরিয়ানি খেয়েছেন হয়তো। তবে খেয়েছেন কি ছোলার বিরিয়ানি।

ইফতারে খেতে পারেন ছোলার বিরিয়ানি। আসুন দেখে নিই, কীভাবে বানাবেন ছোলার বিরিয়ানি।

উপকরণ

সিদ্ধ করা ছোলা—আধা কাপ, বাসমতি বা পোলার চাল—এক কাপ, দারুচিনি—একটি, লবঙ্গ—তিনটি, তেজপাতা—একটি, গোটা জিরা—এক চা চামচ, এলাচ—তিনটি, গোলমরিচ—তিন থেকে চারটি, জায়ফল-জয়ত্রি গুঁড়া—কোয়ার্টার চা চামচ।

আদা-রসুন বাটা—এক টেবিল চামচ, হলুদ গুঁড়া—আধা চা চামচ, মরিচ গুঁড়া—এক চা চামচ, ধনে গুঁড়া—আধা চা চামচ, পেঁয়াজ কুচি - এক কাপ, কাঁচামরিচ—তিনটা, বড় আলু টুকরা করা—একটা, লবণ—স্বাদমোত, পেঁয়াজ বেরেস্তা—এক টেবিল চামচ।

প্রণালী

প্রথমে ভাত রান্না করে ঠান্ডা করে নিন। প্যানে তেল গরম করে আলু ভেজে তুলে নিন। এবার প্যানে আরো একটু তেল বা ঘি দিয়ে জিরা, তেজপাতা, গোলমরিচ, জায়ফল-জয়ত্রি, লবঙ্গ, দারুচিনি, এলাচ দিয়ে নাড়াচাড়া করুন। এরপর পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। অল্প পানি দিয়ে এতে আদা-রসুন বাটা, ধনে, হলুদ, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মসলাটা কষিয়ে নিন। কাঁচামরিচ দিয়ে দিন।

এবার এতে ছোলা দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে নিন। মেশানো হলে এতে ভাত ও ভাজা আলু দিয়ে দিন। হালকা হাতে সব উপকরণ মিশিয়ে নিন। একটু পরে নামিয়ে পরিবেশন করুন।

উত্তরণবার্তা/এআর



পুরাতুন খবর