প্রদর্শনী ম্যাচে মেসিবিহীন আর্জেন্টিনা     ১০ বছর নিষিদ্ধ নাসির জামসেদ     ট্রফি ছোঁয়া হল না প্রমীলা ফুটবলারদের     বস্তিবাসীর পুনর্বাসনে শিগগিরই কাজ শুরু করবে সরকার : প্রধানমন্ত্রী     প্রস্তুত জাতীয় ঈদগাহ     আজ কমলাপুর ছেড়ে যাচ্ছে ৬৮ ট্রেন     কোরবানির পশুর হাট ঘিরে কঠোর ব্যবস্থা: র‌্যাব মহাপরিচালক     প্রধানমমন্ত্রীকে সরানোর এজেন্ডা নিয়েছে গণমাধ্যমের একটি পক্ষ: সেতুমন্ত্রী    

ইফতারে ছোলার বিরিয়ানি

  জুন ০৯, ২০১৮     ২১৬     ১১:১০ পূর্বাহ্ন     বিনোদন
--

লাইফস্টাইল ডেস্ক : বিরিয়ানি খেতে পছন্দ করেন অনেকে। বিরিয়ানি অনেক স্বাস্থ্যকর ও বানানো বেশ সহজ, সেইসঙ্গে খেতে খুব মজার। বিরিয়ানি খেয়েছেন হয়তো। তবে খেয়েছেন কি ছোলার বিরিয়ানি।

ইফতারে খেতে পারেন ছোলার বিরিয়ানি। আসুন দেখে নিই, কীভাবে বানাবেন ছোলার বিরিয়ানি।

উপকরণ

সিদ্ধ করা ছোলা—আধা কাপ, বাসমতি বা পোলার চাল—এক কাপ, দারুচিনি—একটি, লবঙ্গ—তিনটি, তেজপাতা—একটি, গোটা জিরা—এক চা চামচ, এলাচ—তিনটি, গোলমরিচ—তিন থেকে চারটি, জায়ফল-জয়ত্রি গুঁড়া—কোয়ার্টার চা চামচ।

আদা-রসুন বাটা—এক টেবিল চামচ, হলুদ গুঁড়া—আধা চা চামচ, মরিচ গুঁড়া—এক চা চামচ, ধনে গুঁড়া—আধা চা চামচ, পেঁয়াজ কুচি - এক কাপ, কাঁচামরিচ—তিনটা, বড় আলু টুকরা করা—একটা, লবণ—স্বাদমোত, পেঁয়াজ বেরেস্তা—এক টেবিল চামচ।

প্রণালী

প্রথমে ভাত রান্না করে ঠান্ডা করে নিন। প্যানে তেল গরম করে আলু ভেজে তুলে নিন। এবার প্যানে আরো একটু তেল বা ঘি দিয়ে জিরা, তেজপাতা, গোলমরিচ, জায়ফল-জয়ত্রি, লবঙ্গ, দারুচিনি, এলাচ দিয়ে নাড়াচাড়া করুন। এরপর পেঁয়াজ দিয়ে হালকা বাদামি করে ভেজে নিন। অল্প পানি দিয়ে এতে আদা-রসুন বাটা, ধনে, হলুদ, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মসলাটা কষিয়ে নিন। কাঁচামরিচ দিয়ে দিন।

এবার এতে ছোলা দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে নিন। মেশানো হলে এতে ভাত ও ভাজা আলু দিয়ে দিন। হালকা হাতে সব উপকরণ মিশিয়ে নিন। একটু পরে নামিয়ে পরিবেশন করুন।

উত্তরণবার্তা/এআর



যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৪৬৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪১০২

পুরনো খবর