ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বঙ্গবন্ধুর বিশ্বস্ত সহচর : প্রধানমন্ত্রী     কেরালায় ভয়াবহ বিমান দুর্ঘটনায় পাইলটসহ নিহত ১৫     বঙ্গবন্ধুর খুনিদের দ্রুত দেশে এনে রায় কার্যকর করতে সরকার সচেষ্ট     ১৯১ যাত্রী নিয়ে রানওয়েতে দুই টুকরো এয়ার ইন্ডিয়ার ফ্লাইট     বঙ্গমাতার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের ওয়েবিনার আগামীকাল     মুক্তিযোদ্ধা আব্দুল গণির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     দেশে উন্নয়নের নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে : কৃষিমন্ত্রী     বন্যার্তদের মাঝে ১১ হাজার ৬ টন চাল বিতরণ করেছে সরকার    

এক বছর সতেজ থাকবে যে আপেল

  ডিসেম্বর ০২, ২০১৯     ৯৬     ১১:১৫     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : আপেল গাছ থেকে তোলার পর সাধারণতো খুব বেশি দিন ভালো থাকে না। তবে যুক্তরাষ্ট্রে এমন একটি আপেলের চাষ শুরু হয়েছে, যা এক বছর সতেজ থাকবে। এই আপেল ফ্রিজে রাখলে এক বছর পর্যন্ত ভালো থাকবে।

রোববার থেকে যুক্তরাষ্ট্রে নতুন এক ধরনের আপেল বিক্রি শুরু হয়েছে। উজ্জ্বল লাল রঙের এই আপেল ইনস্টাগ্রামেও জনপ্রিয় হবে বলে মনে করছেন তারা।

দুই দশক ধরে এই আপেলের জাতটি নিয়ে গবেষণা করা হয়। আপেলটি ব্যবসায়িকভাবে ওয়াশিংটন রাজ্যের কৃষকদের চাষ করার জন্য অনুমতি দেয়া হয়েছে। শুধু ওয়াশিংটনের কৃষকরা আগামী ১০ বছর এই জাতের আপেল চাষ করতে পারবেন।

১৯৯৭ সালে ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি গবেষণামূলকভাবে এই আপেলটি প্রথমবার চাষ করে। নতুন ধরনের এই আপেলের চাষ ব্যবসায়িকভাবে শুরু করতে এক কোটি ডলার খরচ হয়েছে।

ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটিতে এই আপেলটির চাষ ও বংশবৃদ্ধিবিষয়ক কার্যক্রম পরিচালনা করা একজন গবেষক কেট ইভান্স জানান, এই আপেল ফ্রিজে থাকলে ১০-১২ মাস পর্যন্ত খাওয়ার যোগ্য থাকে এবং আপেলের স্বাদ ও অন্যান্য গুণাগুণও অক্ষুণ্ন থাকে।

সূত্র: বিবিসি বাংলা

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর