প্রধানমন্ত্রীকে ওয়ালটন পরিবারের শুভেচ্ছা     বসল ষষ্ঠ স্প্যান, দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৯০০ মিটার     লক্ষ্মীপুরে ট্রাক-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের ছয়জনসহ নিহত ৭     পরীক্ষার আগে অনৈতিক পথের খোঁজ করবেন না     একনেক বৈঠকে ৮ প্রকল্পের অনুমোদন     কালিহাতীতে ট্রেনের ধাক্কায় লরিচালক নিহত, আহত ৩     ডিএনসিসির মেয়র পদে ভোটের সিদ্ধান্ত বিকালে : সিইসি     বিপিএলে আজ মুখোমুখি রংপুর-খুলনা ও ঢাকা-কুমিল্লা    

যেসব পণ্যের দাম কমছে, দাম বাড়ছে যেসব পণ্যের

  জুন ০৭, ২০১৮     ২৪০     ৪:১১ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণ প্রতিবেদক : দশম জাতীয় সংসদের পঞ্চম এবং নির্বাচনের আগে শেষ বাজেট বৃহস্পতিবার জাতীয় সংসদে (২০১৮-১৯ অর্থবছরের) উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এবারের বাজেটে দাম কমছে পাউরুটি, বনরুটি, হাতে তৈরি বিস্কুট, কেক, দেশীয় মোটরসাইকেল, প্লাস্টিক ও রাবারের চপ্পলের। এছাড়া ওষুধ শিল্পে কাঁচামাল আমদানিতে খরচ কমবে।

ব্যাংকিং খাতে করপোরেট কর কমানো হচ্ছে। ফলে বেসরকারি খাতে ঋণের প্রবাহ বাড়ার সঙ্গে সঙ্গে কমতে পারে সুদ হার। আরো কমবে কৃষিজমিতে রেজিস্ট্রেশনের খরচ।

এছাড়া কমবে এনার্জি সেইভিং লাইট, টমেটো সস, ফলের জুস, গুড়ো দুধ, শিশু খাদ্য, স্থানীয় পর্যায়ে তৈরি রেফ্রিজারেটর, এসি, মোটরসাইকেল ও আমদানিকৃত হাইব্রিড গাড়ি ও টায়ারের।


দাম বাড়ছে যেসব পণ্যের


বাজেটে নতুন করে কর আরোপ করায় বেশকিছু পণ্যের দাম বাড়ছে। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে দাম বাড়ছে কাশ্মিরি শাল, গ্রিন টি, শেভিং ব্লেড, শেভিং জেল, চুলের ক্রিম, চশমার ফ্রেম, সানগ্লাস, লুব্রিকেটিং অয়েল, বিভিন্ন রকম পেপার, পেপার, সানস্ক্রিন, সিরামিক বাথটাব, কাজু বাদাম, ক্যালেন্ডার, পোস্টার, জার্সি, শীতের পোশাক, মোবাইল, ব্যাটারি, চার্জার, ইউপিএস, আইপিএস, সিগারেট ও তামাকজাত পণ্য, পলিথিন, প্লাস্টিক ব্যাগ, মোড়ক, ল্যাম্প হোল্ডার ইত্যাদি পণ্যের।

এছাড়া হেলিকপ্টার সেবার ওপর সম্পূরক শুল্ক আরোপ থাকছে। মদ-বিয়ারের ওপর সম্পূরক শুল্ক বৃদ্ধি ও জর্দা-গুলের মূল্য নির্ধারণ করে দেওয়া হচ্ছে।

আমদানি পর্যায়ে অগ্রিম ট্রেড ভ্যাট ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। এতে আমদানি করা ৬ হাজারেরও বেশি পণ্যের দাম বাড়তে পারে। অন্যদিকে ছোট ফ্ল্যাট কেনায় ভ্যাট বাড়ানো হয়েছে এবারের বাজেটে।

এর আগে জাতীয় সংসদ ভবনের দ্বিতীয় তলায় মন্ত্রিসভা কক্ষে বিশেষ বৈঠকে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট প্রস্তাব অনুমোদন করে মন্ত্রিসভা। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

(উত্তরণ/১৬২০/আইস)



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৮০১৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৭৩৯

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৫৩০

পুরনো খবর