টানা জয়ে শেষ ষোলোর দ্বারপ্রান্তে পুতিনের রাশিয়া     মেসিতেই অনুপ্রেরণা খুঁজছে আর্জেন্টিনা     অক্টোবরে নির্বাচনকালীন সরকার, ছোট মন্ত্রিপরিষদ : সেতুমন্ত্রী     ময়মনসিংহে মাইক্রো- অটো সংঘর্ষ, নিহত ৩     প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা ২১ জুলাই     রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ     কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে লঞ্চ চলাচল বন্ধ     জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন    

শতভাগ ওষুধ উৎপাদনে সক্ষম হবে সরকার-স্বাস্থ্যমন্ত্রী

  জুন ০৬, ২০১৮     ৪০     ৩:৪১ অপরাহ্ণ     জাতীয় সংবাদ
--

উত্তরণ প্রতিবেদকঃ এসেনসিয়াল ড্রাগস কোম্পানী লিমিটেডের (ইডিসিএল) তৃতীয় কারখানা চালু হলে সরকারী হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের ওষুধ শতভাগ উৎপাদনে সরকার সক্ষম হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

জুলাই মাসের শেষ সপ্তাহে গোপালগঞ্জে  চালু হতে যাচ্ছে ইডিসিএসের তৃতীয় কারখানা। বুধবার দুপুরে স্বাস্থ্য  মন্ত্রণালয়ে উদ্বোধন উপলক্ষে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, এ বছরের জুলাই মাসের শেষ সপ্তাহে প্রধানমন্ত্রী কারখানাটি উদ্বোধন করার কথা রয়েছে।

তিনি বলেন, বর্তমানে আমরা ৭২ শতাংশ ওষুধ উৎপাদন করতে সক্ষম। বাকি ওষুধ আমাদের অন্য কোম্পানী থেকে কিনতে হয়। কিন্তু গোপালগঞ্জের প্লান্ট থেকে উৎপাদন চালু হলে শতভাগ হবে উৎপাদন।

মন্ত্রী বলেন, আমাদের অনেক ওষুধ আমদানি করতে হয়। কিন্তু চাহিদা মিটিয়ে এখন রপ্তানি করতে পারবো ।

তিনি বলেন, চালু হতে যাওয়া কারখানা থেকে পেনিসিলিন, এন্টিবায়োটিকসহ অনেক ওষুধ উৎপাদন করা হবে।

এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক অধ্যাপক ইহসানুল কবির কারখানাটি কিভাবে নির্মাণ করা হয়ে তা তুলে ধরেন সংবাদ সম্মেলনে।

(উত্তরণ/১৫৪০/আইস)



পুরাতুন খবর