শিক্ষার্থীরা ভর্তি হয় লেখাপড়ার জন্য লাশ হওয়ার জন্য নয়: রাষ্ট্রপতি     সংসদে রাষ্ট্রপতির ভাষণের খসড়া মন্ত্রিসভায় অনুমোদন     এনআরসি নিয়ে বাংলাদেশের দুশ্চিন্তার কিছু নেই: পররাষ্ট্রমন্ত্রী     বঙ্গবন্ধু খুনের দায়ে জিয়ার ফাঁসি হতো     ফাইভ-জি: ডিজিটাল শিল্পবিপ্লবের মহাসড়ক     হবিগঞ্জে আমন ধান সংগ্রহে লটারি     মিয়ানমারকে আন্তর্জাতিকভাবে বয়টকের ডাক     মোস্তাক-জিয়ার মরণোত্তর বিচার করা হবে : তথ্য প্রতিমন্ত্রী    

আমস্টারডামে প্রথমবার মাইকে আজান প্রচার

  নভেম্বর ১৯, ২০১৯     ৩৪     ১১:৪১     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : নেদারল্যান্ডের আমস্টারডামে প্রথমবার মাইকে আজান প্রচার হয়েছে। স্থানীয় মুসল্লিসহ ভিন্ন ধর্মাবলম্বীরাও মসজিদের বাইরে দাঁড়িয়ে প্রথমবারের মতো আজান শোনার অভিজ্ঞতা অর্জন করেছেন। অনেকেই এই মুহূর্তটি তাদের সেলফোনে রেকর্ড করে রাখেন।

মসজিদের মুখপাত্র নুরদীন ওয়াইল্ডম্যান জানান, এক সপ্তাহ আগের জুমায় এই আজান প্রচার করার কথা ছিল। কিন্তু বাধা সত্ত্বেও চলতি সপ্তাহের জুমায় লাউডস্পিকারে আজান প্রচার হয়। এতে তিনি অত্যন্ত সম্মানিত বোধ করছেন।

তিনি বলেন, আজান প্রচারের পর স্থানীয়দের কাছ থেকে নানা ধরনের প্রতিক্রিয়া পাওয়া যাচ্ছে। কেউ সমালোচনা করেন।  কেউ ইতিবাচক জানিয়েছেন।

উরসুলা ভ্যান স্পর্নসেন নামে ভিন্ন ধর্মাবলম্বী একজন জানান, তিনি স্থানীয় বাসিন্দা। আজান শোনার জন্যই প্রথমবার এই মসজিদে আসেন। এটি শুনতে অনেক ভালো লাগছিল।

আমস্টারডামের ব্লু মস্ক বা নীল মসজিদ নামে পরিচিত মসজিদটিতে ৮ নভেম্বর প্রথম আজান প্রচার করার পরিকল্পনা করা হয়েছিল।  কিন্তু কিছু দুষ্কৃতকারি অডিও সিস্টেমের তার কেটে দেয়ার ফলে এক সপ্তাহ পরে আজান প্রচার করার সময় নির্ধারিত হয়।

প্রসঙ্গত, নেদারল্যান্ডজুড়ে শতকরা ৭ ভাগ মসজিদে বছরের পর বছর ধরে লাউডস্পিকারে আজান প্রচার করা হচ্ছে। কিন্তু রাজধানী আমস্টারডামে এই প্রথম আজান প্রচার করা হয়। নেদারল্যান্ডে প্রায় ৫০০টির মতো মসজিদ রয়েছে।

তথ্যসূত্র: দ্য আইরিশ টাইমস
 
উত্তরণবার্তা/এআর

 



পুরনো খবর