কেউ আজ বলে না এক মুঠো বাসি ভাত দাও : হাছান মাহমুদ     দলে ভ্যালুয়েবল পারফর্মার চান ডমিঙ্গো     তুরস্কসহ চার দেশ থেকে বিমানে আসছে পেঁয়াজ     ট্রেন দুর্ঘটনায় নাশকতা আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে : রেলমন্ত্রী     নেতৃত্ব নিতে আগ্রহী নন সজীব ওয়াজেদ জয়     ছুটির দিনে করমেলায় উৎসবের আমেজ     ঢাকায় ‘মুজিববর্ষ’ উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তব্য দেবেন মোদি     এমপিরা আওয়ামী লীগের উপজেলা কমিটির শীর্ষ পদে থাকতে পারবেন না    

ব্যর্থ ভারতীয় উইকেটকিপারকে সাঙ্গাকারার পরামর্শ

  নভেম্বর ০৯, ২০১৯     ১৭৩     ১১:২৯     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : সমালোচনায় দগ্ধ রিশভ পন্থের পাশে দাঁড়ালেন কুমার সাঙ্গাকারা। ভারতীয় ক্রিকেটারকে পরামর্শ দিলেন তিনি।পন্থের উদ্দেশে শ্রীলংকার কিংবদন্তি বলেন, আমি উপদেশ দেব, খুব বেশি ভাবার দরকার নেই। ব্যাপারগুলো খুব সোজাসাপ্টা রাখো। নিজের দুর্বলতার জায়গাগুলো বোঝার চেষ্টা কর। সেগুলো নিয়ে কাজ কর। তবেই সংশোধন সম্ভব।

পন্থকে কয়েক দিন আগেও মহেন্দ্র সিং ধোনির যোগ্য উত্তরসূরি ভাবা হচ্ছিল। চোটের কারণে ১৮ মাস মাঠের বাইরে ছিলেন ঋদ্ধিমান সাহা। সেই সময়ে টেস্ট ক্রিকেটে দারুণভাবে উঠে আসেন পন্থ। ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় বড় সেঞ্চুরি করে দলকে ভরসা দেন। আশ্চর্যজনকভাবে এর পর বিশ্বকাপের দলে জায়গা হয়নি তার। প্রথমে বিশ্বকাপ দলে দ্বিতীয় উইকেটকিপার হিসেবে সুযোগ পান দীনেশ কার্তিক। যে নির্বাচন নিয়ে ঝড় বয়ে যায় ভারতীয় ক্রিকেটে।

কে জানত, মাত্র কয়েক মাসের মধ্যে সেই টর্নেডো ধেয়ে আসবে পন্থের দিকেই। বিশ্বকাপে সুযোগ পেয়েও দারুণ কিছু করতে পারেননি তিনি। পরে ওয়েস্ট ইন্ডিজে কিপিংয়ে ব্যর্থ হন ভারতীয় উইকেটরক্ষক, যা এখনও চলছে। ফলে ক্রমশ চাপের পাহাড়ের নীচে চলে যাচ্ছেন ২১ বছর বয়সী তরুণী।

পন্থকে পরামর্শ দিতে এগিয়ে এসেছেন সঙ্গকারা।তিনি বলেন, রিশভের এখন দরকার পরিকল্পনা করে এগোনো। কিছুতেই নিজের উপর চাপ নেয়া যাবে না।ব্যাটিং নিয়েও তার কথা বলা দরকার। তাকে খোলা মনে খেলতে দেয়া উচিত।

উইকেটের পেছনে কী করা দরকার পন্থের? সংবাদসংস্থা পিটিআইকে সঙ্গ বলেন, আমার মনে হয় কিপিং নিয়ে আরও আঁটসাঁট হওয়া দরকার তার।

চলতি টি-টোয়েন্টি সিরিজেও বেশ চাপের মধ্যে রয়েছেন পন্থ। তার কিপিং দক্ষতা নিয়ে কথা হচ্ছিলই। এখন ব্যাটিং ফর্ম নিয়েও উদ্বেগ তৈরি হয়েছে। সঙ্গে ডিআরএস নেয়ার ব্যাপারেও তার মধ্যে পরিণতি বোধের ছাপ দেখা যাচ্ছে না বলে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা।

লংকান কিংবদন্তি যোগ করেন, উইকেটকিপার হিসেবে পরিচ্ছন্ন এবং গোছানো হওয়াটা খুব দরকার। যদি সেটা করতে পারে, তা হলে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠবে পন্থ। তখন অনেক সিদ্ধান্ত নিতেই তার সুবিধা হবে। রিভিউ নেয়ার ক্ষেত্রেও উন্নতি ঘটবে।

আগামী বছর অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে পন্থকে একনম্বর কিপার হিসেবে তুলে ধরার কথা ভাবছিল বিরাট কোহলির দল। কিন্তু সাম্প্রতিক ফর্ম সেই প্রক্রিয়ার পাশে প্রশ্নচিহ্ন বসিয়ে দিয়েছে। সাঙ্গাকারা বলেন, যদি বিশ্বকাপের কথাই ওঠে, তা হলে পন্থকে বুঝতে হবে দলে তার ভূমিকাটা ঠিক কিরকম থাকছে। অধিনায়ককে কখন, কীভাবে পরামর্শ দিয়ে ও সাহায্য করতে পারে, সেটাও গুরুত্বপূর্ণ।

উত্তরণবার্তা/এআর



এক নাটকে দুই নাদিয়া

  নভেম্বর ১৫, ২০১৯

পুরনো খবর