আতিক-তাপসের শপথ আজ     করোনায় পাশে থাকায় প্রধানমন্ত্রীকে চীনা প্রেসিডেন্টের ধন্যবাদ     রাজধানীতে ভবনে আগুন, শিশুসহ নিহত ৩     বিচার বিভাগে বছরব্যাপী কর্মসূচি     এবার যুব মহিলা লীগে শুদ্ধি অভিযানের নির্দেশ প্রধানমন্ত্রীর     কিশোরগঞ্জে ফের ২ ট্রেন মুখোমুখি, অল্পের জন্য রক্ষা পেলেন যাত্রীরা     নারী-শিশু নির্যাতন প্রতিরোধে ১ মার্চ থেকে ১৪ দলের সামাজিক অন্দোলন কর্মসূচি শুরু     শিশুদেরকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করতে হবে : শিরীন শারমিন চৌধুরী    

সারা দেশে নৌযান চলাচল বন্ধ ঘোষণা

  নভেম্বর ০৮, ২০১৯     ৫৯     ২২:১০     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর কারণে সারা দেশে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। এছাড়া মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে সব কার্যক্রম বন্ধ করা হয়েছে।

শুক্রবার রাতে বিআইডব্লিউটিএ এ ঘোষণা দেয়। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এটি বলবৎ থাকবে বলেও নির্দেশনা দেয়া হয়।

এর আগে শুক্রবার সন্ধ্যায় আবহাওয়া অধিদফতর ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৭ নম্বর বিপদ সংকেত এবং চট্টগ্রাম বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত জারি করেছে।

এর আগে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৪ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছিল।

সুদূর প্রশান্ত মহাসাগরে সৃষ্ট উষ্ণমণ্ডলীয় ঝড় মাতমো গত অক্টোবরের শেষে ভিয়েতনাম হয়ে স্থলভাগে উঠে আসে। সেই ঘূর্ণিবায়ুর অবশিষ্টাংশই ইন্দোনেশিয়া পেরিয়ে ভারত মহাসাগরে এসে আবার নিম্নচাপের রূপ নেয়।

বারবার দিক বদলে নিম্নচাপটি আবার শক্তিশালী হয়ে ওঠে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এসে বুধবার রাতে তা ঘূর্ণিঝড়ের রূপ নেয়। তখন এর নাম দেয়া হয় ‘বুলবুল’।

আবহাওয়া অধিদফতর সূত্র বলছে, ঘূর্ণিঝড় ‘বুলবুল’ ক্রমেই শক্তি সঞ্চার করে ভয়াবহ আকার ধারণ করছে। শুরুর দিকে ঘূর্ণিঝড়ের বাতাসের গতি ছিল ঘণ্টায় ৮০-৯০ কিলোমিটার। শুক্রবার দুপুর থেকে এটির শক্তি ক্রমেই বাড়তে থাকে। ‘বুলবুল’ ইতিমধ্যে দ্বিতীয় ক্যাটাগরির ঘূর্ণিঝড়ে উন্নীত হয়েছে। এটি এখন আঘাত হানলে ১৩০ কিলোমিটার বেগে বাতাস বইবে। যে বাতাসে ঘরবাড়ি উড়িয়ে নিয়ে যেতে পারে।

তবে রোববার ফের শক্তি কমে প্রবল ঘূর্ণিঝড়ের (ভেরি সিভিয়ার সাইক্লোনিক স্টর্ম) রূপ পেতে পারে বুলবুল। তারপর ধীরে ধীরে আরও শক্তি হারিয়ে ১১ নভেম্বর ফের ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

উত্তরণবার্তা/এআর



আতিক-তাপসের শপথ আজ

  ফেব্রুয়ারি ২৭, ২০২০

সৌম্যর বিয়েতে মারামারি!

  ফেব্রুয়ারী ২৭, ২০২০     ৫৩

বিচার বিভাগে বছরব্যাপী কর্মসূচি

  ফেব্রুয়ারী ২৭, ২০২০     ২৮

জুভেন্টাসকে হারালো লিঁও

  ফেব্রুয়ারী ২৭, ২০২০     ১৮

ভেড়ামারায় ট্রেনে কাটা পড়ে নিহত ১

  ফেব্রুয়ারী ২৭, ২০২০     ১১

রাজধানীতে ভবনে আগুন, শিশুসহ নিহত ৩

  ফেব্রুয়ারী ২৭, ২০২০     ১১

পুরনো খবর