করোনায় দেশে আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১     পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত নেবে সরকার : সেতুমন্ত্রী     ২৫ শতাংশের বেশি কর্মকর্তা অফিস করতে পারবেন না: জনপ্রশাসন প্রতিমন্ত্রী     অর্ধেক আসন খালি রেখে চলছে গণপরিবহন     অভ্যন্তরীণ রুটে প্লেন চলাচল শুরু: ছেড়েছে ৫ ফ্লাইট     হোয়াইট হাউসের সামনে রণক্ষেত্র, চার্চে আগুন     ২ মাস পর সচল চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর     আজ থেকে সিলেট-ঢাকা রুটে দিনে ৪ ফ্লাইট    

অতিরিক্ত ওজন কমাতে খেতে পারেন চিকেন টিক্কা

  নভেম্বর ০৭, ২০১৯     ৬৭     ২২:২২     বিনোদন
--

উত্তরণবার্তা  লাইফস্টাইল ডেস্ক  : আপনি যদি ওজন কমাতে ডায়েট করেন তবে প্রতিদিনের ডাল, বাদাম, বীজ দুধ খেতে পারেন। এসব খাবার প্রোটিনের খুব ভালো উৎস। প্রোটিন খেলে অনেকক্ষণ পেট ভরা থাকে তাই ক্ষুধা কম লাগে।

প্রোটিন খাবার খিদের হরমোন নিয়ন্ত্রণ করে। যা খাবারের প্রতি লোভ কমায় এবং ওজন কমানোর কাজটা সহজতর করে। অতিরিক্ত ওজন কমাতে চাইলে খেতে পারেন চিকেন টিক্কা। এটি প্রোটিনের ভালো উৎস ও রেড মিটের মতো এতে চর্বি নেই। যেহেতু টিক্কা ভাজা হয় না, রোস্টেড হয়, তাই ভাজা খাবারের অতিরিক্ত ক্যালোরি থেকে বাঁচায়।

ঘরেই তৈরি করতে পারেন চিকেন টিক্কা। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন চিকেন টিক্কা।

উপকরণ

১ কেজি হাড়ছাড়া মুরগির মাংস (মাংস কিউব করে কাটা ), ১ কাপ টকদই ১ কাপ, ২ টেবিল চামচ আদা বাটা, ২ টেবিল চামচ রসুন বাটা, ২-৩ টি শুকনো মরিচ, ৩ টেবিল চামচ লেবুর রস, আধা চা চামচ হলুদ গুঁড়ো, লবণ স্বাদমতো। ১ কাপ ধনেপাতা কুচি, টমেটো কিউব করে কাটা, বড় পেঁয়াজ কিউব করে কাটা ও ছাড়িয়ে নেয়া ও শিক বা শাসলিক কাঠি।

প্রণালী

প্রথমে একটি পাত্রে ধনেপাতা কুচি ও সকল মসলা একসাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর এতে দই দিন এবং ভালো করে মিশ্রণ তৈরি করে ফেলুন। এই মিশ্রণে কেটে ধুয়ে রাখা মুরগির মাংসের টুকরোগুলো দিয়ে মেরিনেট করে রাখুন।

মেরিনেট করে ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। যতো বেশি সময় ফ্রিজে রাখতে পারবেন ততো ভালো হবে। চাইলে সারা রাতও রেখে দিতে পারেন।

এবার শাসলিক কাঠি বা শিকে মেরিনেট করা মুরগির টুকরো টমেটোর টুকরো এবং পেঁয়াজের টুকরো দিয়ে সাজিয়ে নিন। দুভাবে করতে পারেন টিক্কা কাবাব। ওভেনে ও গ্যাসের চুলায়।

ওভেনে করতে চাইলে ওভেনকে ২০০ ডিগ্রী সেন্টিগ্রেডে গরম করে নিন এবং ওভেনে রেখে যতক্ষণ না সোনালী রঙ এবং সবদিকে নরম হয়ে সেদ্ধ হয় ততোক্ষণ রোস্ট করুন |

গ্যাসের চুলায় করতে চাইলে একটি গ্রিল ফ্রাইংপ্যান নিয়ে তেল বা ঘি ব্রাশ করে গরম করে এতে শাসলিক কাঠি রেখে প্রতিটি পাশ ঘুরিয়ে ভালো করে রান্না করে নিন।

এরপর নামিয়ে উপরে লেবুর রস চিপে ও খানিকটা ধনে পাতা কুচি ছিটিয়ে পরিবেশন করুন সুস্বাদু চিকেন টিক্কা কাবাব।

সূত্র: এনডিটিভি

উত্তরণবার্তা/এআর
 



১ জুন: হাসতে নেই মানা

  জুন ০১, ২০২০     ১৪৯

ক্রিকেট রেকর্ড থেকে

  জুন ০১, ২০২০     ২৪

পুরনো খবর