হাঁড়িভাঙা আমের বাগান সবার নজর কাড়ছে     কমেছে দূষণ, সেজেছে প্রকৃতি     বাজেট অধিবেশন: সংসদের কর্মকর্তা-কর্মচারীরা থাকবেন কোয়ারেন্টিনে     দেশে আটকে পড়া ইতালি প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট     করোনা দেখালো সংক্রামক রোগ কোনো সীমান্ত চেনে না     স্বাভাবিক হতে শুরু করেছে ইতালি     গবেষণা: উচ্চ রক্তচাপের রোগীদের করোনায় মৃত্যুর ঝুঁকি দ্বিগুণ     বিশ্ব পরিবেশ দিবস আজ    

গাছে টাকা না ধরলেও পয়সা ধরে!

  নভেম্বর ০৭, ২০১৯     ৮৬     ১৫:২৩     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : টাকা গাছে না ধরলেও ব্রিটেনের ওয়েলসে এমন অনেক জায়গা আছে, যেখানে গাছের গায়ে অসংখ্য পয়সা লাগানো রয়েছে। প্রথম দেখায় কেউ ভাবতে পারেন, গাছে পয়সা ধরেছে।

এ নিয়ে আগে থেকে ধারনা না থাকলে দেশটির বনে-জঙ্গলে চলার পথে পর্যটকরা বিস্মীত হয়ে যান। এমন দৃশ্য দেখে অবাক না হয়ে পারা যায় না।

ওয়েলসের উত্তরে গোয়াইনেড কাউন্টির পোর্টমেরিয়ন গ্রামে প্রায়ই চোখে পড়ে টাকার এমন গাছ। স্থানীয়দের পুরনো ঐতিহ্য থেকেই এমন দৃশ্য তৈরি হয়েছে।

কুসংস্কার ও ঐতিহ্য মিলিয়ে সেখানে বেড়াতে যাওয়া পর্যটকদের অপার আকর্ষণ এই টাকার গাছ।

স্থানীয়দের অনেকে মনে করেন, গাছের কাণ্ডে পয়সা লাগিয়ে দিলে ভাগ্য বদলে যায়। কারও মতে, অসুস্থরা গাছে কাণ্ডে পয়সা ঠুকে দিলে সুস্থ হয়ে উঠবেন।

আবার গাছ থেকে পয়সা তুলে নিলে বিপরীতটি ঘটতে পারে কেউ কেউ আশঙ্কা করছেন। অর্থাৎ সুস্থরা অসুস্থ হয়ে যাবেন। ভাগ্য বৈরীও হয়ে যেতে পারেন।

সেখানে ১৭০০ সাল থেকে গাছে পয়সা ঠুকে দেয়ার প্রচলন রয়েছে বলে ধারনা করা হচ্ছে।

তখন এখানকার বাসিন্দারা বিশ্বাস করতেন, এ কাজ করলে অসুস্থতা থেকে মুক্তি আসবে। পাশাপাশি তাদের জীবনে সুখশান্তি আসবে।

তবে এসব ধারনা কখনো বাস্তবে ফলেছে কিনা, তা রহস্যই রয়ে গেছে। সে যা-ই হোক, পর্যটকদের জন্য এই টাকার গাছ এক ভিন্ন আকর্ষণ।

উত্তরণবার্তা/ইব



বিশ্ব পরিবেশ দিবস আজ

  জুন ০৫, ২০২০     ১৫

পুরনো খবর