করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ, আক্রান্ত ১১৬৬     শিশুদের জন্য মাস্ক বিপজ্জনক বললেন চিকিৎসকরা     আনোয়ারা রাব্বীর মৃত্যুতে স্পিকারের শোক     ‘আম্ফানে’ ক্ষতিগ্রস্তদের ১১ লাখ ইউরো দেবে ইইউ     ডেপুটি স্পিকারের স্ত্রী মারা গেছেন     মক্কা বাদে সব শহরের লকডাউন তুলে নেয়ার ঘোষণা     করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু ছাড়ালো ৯৮ হাজার     করোনা জয় শেষে আবার মিলিত হওয়ার আশা আইনমন্ত্রীর    

মালয়েশিয়ার শ্রমবাজার খুলছে এ বছরেই

  নভেম্বর ০৭, ২০১৯     ১১৪     ০১:০০     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বাংলাদেশের জনশক্তি রপ্তানির অন্যতম বাজার মালয়েশিয়ার শ্রমবাজার চলতি বছরেই উন্মুক্ত হতে যাচ্ছে।

চলতি মাসের শেষ সপ্তাহে দুই দেশের মধ্যকার জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের পরবর্তী সভা ঢাকায় অনুষ্ঠিত হবে। সেই সভার পর বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী প্রেরণ পুনরায় শুরু হবে।

মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারানের সাথে শ্রমবাজার খোলার বিষয়ে বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের মধ্যকার এক বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

বুধবার মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে পার্লামেন্ট ভবনে স্থানীয় সময় বেলা ১১ টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে উভয় দেশের মন্ত্রী মালয়েশিয়ার বন্ধ শ্রমবাজার দ্রুত সময়ে খোলার বিষয়ে ঐকমত্য পোষণ করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের একান্ত সচিব আহমদ কবীর এসব তথ্য জানিয়েছেন।

জানা গেছে, বৈঠকে ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী প্রেরণ, উভয় দেশের রিক্রুটিং এজেন্সিদের সম্পৃক্ততার পরিধি, মেডিক‌্যাল পরীক্ষা, কর্মীর সামাজিক ও আর্থিক সুরক্ষা এবং ডাটা শেয়ারিং বিষয়ে ফলপ্রসু আলোচনা হয়েছে।

বিশেষ করে, ন্যূনতম অভিবাসন ব্যয়ে কর্মী প্রেরণ এবং কর্মীদের স্বাস্থ্য পরীক্ষার বিড়ম্বনা নিরসনের জন্য বাংলাদেশ থেকে বহির্গমনের পূর্বে মাত্র একবার স্বাস্থ্য পরীক্ষা করানোর বিষয়ে উভয় পক্ষ একমত হয়েছেন। এ প্রসঙ্গে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের চাহিদার কথা সভায় বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৪ ও ২৫ নভেম্বর ঢাকায় জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের পরবর্তী সভা অনুষ্ঠিত হবে। জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের সভাটির পর বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় কর্মী প্রেরণ পুনরায় শুরু হবে।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলে ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম, অতিরিক্ত সচিব ড. আহমেদ মনীরুস সালেহীন, যুগ্মসচিব ফজলুল করীম, ডেপুটি কমিশনার ওয়াহিদা আহমেদ, কাউন্সিলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম এবং বিএমইটি’র পরিচালক ড. নুরুল ইসলাম।

মালয়েশিয়া প্রতিনিধিদলে ছিলেন মানবসম্পদ মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল দাতু আমির বিন ওমর, ডেপুটি সেক্রেটারি জেনারেল দাতু কয়া আবুন, ডেপুটি সেক্রেটারি জেনারেল মো. খাইরুজ্জামান, লেবার ডিপার্টমেন্টের মহাপরিচালক দাতু মোহাম্মদ জেফরি জোয়াকিম আসরী, আন্ডার সেক্রেটারি বেটি হাসান, আন্ডার সেক্রেটারি আব্দুর রহমান, ডেপুটি আন্ডার সেক্রেটারি শাহাবুদ্দিন এবং ডেপুটি আন্ডার সেক্রেটারি শাহ বাচিক প্রমুখ।

উত্তরণবার্তা/এআর

 



পুরনো খবর