বাজেট অধিবেশনের আগেই সব এমপির করোনা টেস্ট     অধিনায়কের যে সব গুণ থাকা উচিত জানালেন সৌরভ     হোয়াইট হাউসের চারপাশে প্রায় ২ মাইল ব্যারিকেড     আগামী দুই দিন বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে     রোববার থেকে নতুন নিয়মে লকডাউন     মরিয়ম বেগমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     মশার লার্ভা পাওয়ায় ৮ বাড়ির মালিককে ডিএনসিসির ৫৯ হাজার টাকা জরিমানা     সাহারা খাতুন অসুস্থ হয়ে ইউনাইটেড হাসপাতালে ভর্তি    

গভীর নিম্নচাপ সাগরে, দু’দিন বৈরী আবহাওয়ার আভাস

  নভেম্বর ০৭, ২০১৯     ৮২     ০০:৩৯     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়ে স্থির আছে। তবে এটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে উপকূলের দিকে আসতে পারে। এজন্য আগামী দু’দিন বৈরী আবহাওয়া বিরাজ করতে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। তবে পাঁচদিনে পরিস্থিতি আবার উন্নতি হবে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, গভীর নিম্নচাপটি বুধবার দুপুর ১২টা সময় চট্টগ্রাম থেকে ১ হাজার ৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার থেকে ৯৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, মোংলা থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।
 
গভীর নিম্নচাপের কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার, যা দমকা হাওয়া অথবা ঝড়ো হাওয়া আকারে ৬০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। ফলে গভীর নিম্নচাপের কেন্দ্রে সাগর খুবই উত্তাল।

সাগর উত্তাল থাকায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে এবং গভীর সাগরে বিচরণ না করার জন্য বলা হয়েছে।
 
সাগরে নিম্নচাপ থাকলেও নদীবন্দরগুলোর জন্য কোনো সতর্কতা নেই বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
 
বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেয়া এক পূর্বাভাসে সংস্থাটি বলেছে, নিম্নচাপের কারণে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে দেশের উপকূলীয় ‍অঞ্চলের দু’এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময় উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ৬ থেকে ১২ কিলোমিটার।
 
বুধবার সন্ধ্যা ৬টা থেকে আগের ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল কক্সবাজারে, ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ১৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
 
উত্তরণবার্তা/এআর

 



৬ জুন: হাসতে নেই মানা

  জুন ০৬, ২০২০     ৮৩

পুরনো খবর