এবারও জানুয়ারিতে তীব্র শৈত্যপ্রবাহ!     দীর্ঘদিন পর খুলতে যাচ্ছে আমিরাতের শ্রমবাজার     চার বছরে দুর্নীতির ২০ কোটি টাকা জব্দ     শুদ্ধি অভিযান সারা দেশে ছড়িয়ে দেয়া হচ্ছে : আইজিপি     শেখ হাসিনার নেতৃত্বে তাক লাগানো উন্নয়ন চলছে : এলজিআরডি মন্ত্রী     দেশের সব হাসপাতালে ২৪ ঘণ্টা ডেলিভারি সুবিধা দেয়া হবে     হলি আর্টিজান জঙ্গি হামলার রায় ২৭ নভেম্বর     শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে    

শীতকালে পা ফাটা প্রতিরোধে যা করণীয়

  নভেম্বর ০৬, ২০১৯     ৯০৫     ২০:২৪     আরও
--

উত্তরণবার্তা ডেস্ক : গরমের তীব্রতা কমে প্রকৃতিতে আস্তে আস্তে শীতের আগমনী অনুভূত হচ্ছে।  এ সময় প্রকৃতির সঙ্গে সঙ্গে রুক্ষ হতে শুরু করে ত্বক, চুল। অনেকের এ সময় পায়ের গোড়ালি ফাটার সমস্যাও দেখা দেয়।

সাধারণত শীতকালে শরীরে পানির পরিমাণ কমে যাওয়ায় শুষ্কতা থেকে ত্বক ফাটতে শুরু করে। একই কারণে পায়ের গোড়ালিও ফেটে যায়। বিশেষজ্ঞরা বলছেন, এ সমস্যা থেকে রক্ষা পেতে পা সবসময় পরিষ্কার রাখতে হবে। সেই সঙ্গে বেশি করে পানি পান করতে হবে। অনেকসময় ওজন বাড়ার কারণেও পা ফাটার সমস্যা দেখা দেয়। এ কারণে ওজন নিয়ন্ত্রণে রাখারও চেষ্টা করতে হবে।

বিশেষজ্ঞদের মতে, প্রত্যেক বার পা ধোয়ার পর অলিভ অয়েল লাগিয়ে নিলে পা ফাটার প্রবণতা অনেকটা কমে যায়।

এছাড়া পা ফাটা প্রতিরোধে একটা পদ্ধতিও অনুসরণ করতে পারেন। যেমন- প্রথমে একটি পাত্রে সামান্য পরিমাণ ভ্যাসলিন নিন। এর মধ্যে সামান্য পরিমাণ লেবুর রস দিন। তারপর উপাদান দুটি একসঙ্গে মিশিয়ে নিন। এ মিশ্রনটি ব্যবহারের আগে অল্প গরম পানিতে পা ভিজিয়ে রাখুন ১৫ থেকে ২০ মিনিট। তারপর তোয়ালে দিয়ে পা ভালোভাবে মুছে মিশ্রণটি লাগিয়ে নিন। লাগানোর পর পা এমন ভাবে ম্যাসাজ করুন যাতে মিশ্রণটি ত্বকের সঙ্গে মিশে যায়। সব থেকে ভালো ফলাফলের জন্য এটি রাতে ব্যবহার করতে পারেন। এতে পা ফাটার সমস্যা খুব তাড়াতাড়ি কমে যাবে।

উত্তরণবার্তা/ইব



পুরনো খবর