রিটার্ন জমা দিচ্ছেন প্রধানমন্ত্রী     ক্ষুদ্রঋণে দারিদ্র্য বিমোচন হয় না, লালন হয় : প্রধানমন্ত্রী     ইডেন টেস্ট, এক দি‌নের সফ‌রে কলকাতা যা‌বেন প্রধানমন্ত্রী     চট্টগ্রামে আয়কর মেলা উদ্বোধন করলেন মেয়র     প্রতিটি পরিবারকে দারিদ্র্যমুক্ত করতে চাই: প্রধানমন্ত্রী     যুদ্ধাপরাধীরা বিজয় দিবসের অনুষ্ঠানে থাকতে পারবে না     নির্মাতা হুমায়ূন সাধু আর নেই     শুরুতেই ২ উইকেট হারিয়ে বিপাকে বাংলাদেশ    

মালয়েশিয়া থেকে শুরু হবে প্রবাসীদের ভোটার করার কার্যক্রম : সিইসি

  নভেম্বর ০৫, ২০১৯     ১৯     ২০:১৮     নির্বাচন
--

উত্তরণবার্তা প্রতিবেদক :প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেছেন, মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী ভোটার যোগ্য নাগরিকদের মাধ্যমে শুরু হচ্ছে প্রবাসী বাংলাদেশীদের ভোটার করার কার্যক্রম। তারাই প্রথমে এই সুযোগ পাবেন।
আজ রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে প্রবাসীদের ভোটার করার প্রক্রিয়ার উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়ায় অবস্থান করে উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।
এ সময় অন্যান্য নির্বাচন কমিশনার ছাড়াও নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো. আলমগীর উপস্থিত ছিলেন।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রবাসীদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি কার্যক্রম উদ্বোধন করা হয়।
সিইসি বলেন, “প্রথমে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী ভোটাররা এই সুযোগ পাবেন। অনলাইনের মাধ্যমে ভোটার হতে পারবেন তারা।”
তিনি বলেন, “প্রায় ৯০ লাখ বাংলাদেশি ভোটারযোগ্য নাগরিক বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী জীবন যাপন করে। তাদের অধিকাংশের জাতীয় পরিচয়পত্র নেই। ফলে তারা ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারেনি। ব্যাংক হিসাব খোলা , বিবাহ করা, সম্পত্তি ক্রয়-বিক্রয় করা, পাসপোর্ট করাসহ জাতীয় কাজে জাতীয় পরিচয়পত্র থাকা আবশ্যক করা হয়েছে।”
নূরুল হুদা বলেন, এসব কারণে কমিশন প্রবাসী বাংলাদেশিদের জন্য পরিচয়পত্র দিতে সরকার উদ্যোগ গ্রহণ করে। তারই ধারাবাহিকতায় সংশ্লিষ্ট ভোটার তালিকার প্রয়োজনীয় সংশোধনের জন্য একটি নীতিমালা করা হয়েছে।
তিনি বলেন, ভোটার তালিকায় অন্তর্ভূক্তির জন্য কোন দালালের কাছে যাওয়ার দরকার নেই। আপনারা নিজেরাই কারো সহযোগিতা নিয়ে অনলাইনের মাধ্যমে এটি পূরণ করতে পারবেন।
এর আগে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর বলেন, বাংলাদেশি প্রবাসী নাগরিকগণের বিদেশে অবস্থানকালীন এবং দেশে প্রত্যাবর্তনের পর বিভিন্ন সেবা প্রাপ্তিতে জাতীয় পরিচয়পত্র একটি অপরিহার্য দলিলে বর্ণিত হয়েছে।
তিনি বলেন, বর্তমানে প্রবাসী বাংলাদেশি ভোটারযোগ্য নাগরিকগণ দেশে ফিরে ভোটার হিসেবে নিবন্ধিত হতে পারলেও প্রবাসে উক্তরূপ ভোটার পরিচয় নিবন্ধন ব্যবস্থা চালু থাকায় তাদেরকে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। তাদেরকে পরিচয় পত্র প্রদান করা গেলে দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে তারা আরো ভূমিকা রাখতে পারবে বলে আশা করা যায়।
ইসির সিনিয়র সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম সম্বন্ধে তুলে ধরেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।
এসময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।
ইসি সচিবালয় সূত্র জানায়, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে একটি সফটওয়্যারের মাধ্যমে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। ওয়েবসাইটটির ঠিকানা: services.nidw.gov.bd । আবেদনের পর সেই সব আবেদন সঠিক কি না, ইসি তা কেন্দ্রীয়ভাবে যাচাই করবে।
যাচাইবাছাই শেষে ইসির কর্মকর্তারা সংম্লিষ্ট দেশে গিয়ে যোগ্য ও সঠিক আবেদনকারীদের ছবি তোলাসহ ফিঙ্গার প্রিন্ট ও চোখের মনির ছাপ (আইরিশ) গ্রহণ করবে। প্রবাসীদের ফরম পূরণের ক্ষেত্রে আটটি তথ্য দিতে হবে। সেগুলো হলো পিতা ও মাতার নাম ইংরেজি ও বাংলায়, বসবাসরত দেশের নাম, জিপ কোড, বাসা ও হোল্ডিং নম্বর, স্টেট বা প্রদেশ, ফোন নম্বর, শনাক্তকারী ব্যক্তির নাম প্রভৃতি। এছাড়াও পাসপোর্ট নম্বরও উল্লেখ করতে হবে।
মালয়েশিয়া ছাড়াও যুক্তরাজ্য, দুবাই ও সৌদি আরবের প্রবাসীরা এই সুযোগ পাবেন। পরে পর্যায়ক্রমে অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশিরাও এই সুযোগ পাবেন। এজন্য ইতিমধ্যে ভোটার তালিকা বিধিমালায় প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে।

উত্তরণবার্তা/দীন



সন্তানের সামনে ঝগড়া না

  নভেম্বর ১৪, ২০১৯

নতুন চুল গজাবে যে পাতায়

  নভেম্বর ১৪, ২০১৯     ৩৭১

১৪ নভেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

  নভেম্বর ১৪, ২০১৯     ৩১

বিশ্বনাথে বিষমুক্ত লাউয়ের হাট

  নভেম্বর ১৪, ২০১৯     ২৭

পুরনো খবর