১৩টি মসজিদে পাঁচ হাজার টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান     অনলাইনে নতুন প্রজন্মকে ইতিহাস জানাবে আওয়ামী লীগ     উত্তাল যুক্তরাষ্ট্রে ২০ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন     নায়ক জাভেদকে ১০ লাখ টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী     জেলা হাসপাতালে জরুরিভিত্তিতে আইসিইউ নিশ্চিতের নির্দেশ     হাইকোর্টের দুটি বেঞ্চে নতুন আবেদন না পাঠানোর নির্দেশনা     ঢাকা কোভিড-১৯ বিষয়ে জাতিসংঘ শান্তিরক্ষীদের নিরাপত্তার উপর জোর দিচ্ছে     শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতালে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপন    

শরীরে শক্তি বাড়াবে যে খাবার

  নভেম্বর ০২, ২০১৯     ৫২৮     ২৩:০৫     বিনোদন
--

উত্তরণবার্তা  লাইফস্টাইল ডেস্ক :  কলা ও মধু কমবেশি সবাই খেয়েছি। কলা ও মধু মধ্যে রয়েছে ঔষধি গুণ। তবে এই দুটি খাবার কখনো একসঙ্গে খেয়েছেন কি? কলা ও মধুর মিশ্রণ একত্রে খেলে দ্রুত শক্তি পাওয়া যায়।

স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ডেমিক প্রকাশ করেছে এ-সংক্রান্ত একটি প্রতিবেদন। আসুন জেনে নেই কলা ও মধু একসঙ্গে খেলে কীভাবে শরীরে শক্তি পাওয়া যায়।

আসুন জেনে নেই কলা ও মধু একসঙ্গে খেলে কী উপকার-

১. কলা ও মধু একত্রে খেলে শরীরে ভালো অ্যান্টিঅক্সিডেন্ট পায়। এমনকি একে অ্যান্টিঅক্সিডেন্টের ‘শক্তির ঘর’ বলা চলে।

২. মধুতে পলিফেনলস নামের অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর রয়েছে। যা শরীরের বিভিন্ন সমস্যা কমাতে কাজ করে। আর কলার মধ্যে রয়েছে শক্তিশালী ডায়াটারি অ্যান্টিঅক্সিডেন্ট।

৩.. কলা ও মধু একসঙ্গে খেলে হৃৎপিণ্ডের স্বাস্থ্য ভালো থাকে। গবেষণায় দেখা গেছে, এটি ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায় এবং ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়। এটি আর্টারিতে প্লাক তৈরিতে বাধা দেয়।

৪. কলা পটাশিয়ামের ভালো উৎস হওয়ায় উচ্চ রক্তচাপ ও হৃদরোগের ঝুঁকি কমায়।

৩. কলা দ্রুত শক্তি জোগায়। এর মধ্যে ভালো পরিমাণ কার্বোহাইড্রেট, ভিটামিন, মিনারেল ও ভিটামিন বি৬ রয়েছে। কলার মধ্যে থাকা পটাশিয়াম, ব্যায়ামের পর ম্যাসেল ক্র্যাম্প কমাতে কাজ করে।

কলা মধুর মিশ্রণ কীভাবে তৈরি করবেন?

একটি কলার খোসা ছাড়িয়ে ভেতরের অংশটি কয়েক টুকরো করে নিন। মধু নিন এক টেবিল চামচ। এবার কলা ও মধু একত্রে ব্ল্যান্ড করুন। তৈরি হয়ে গেল কলা ও মধুর মিশ্রণ।

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর