নেতৃত্ব নিতে আগ্রহী নন সজীব ওয়াজেদ জয়     ছুটির দিনে করমেলায় উৎসবের আমেজ     ঢাকায় ‘মুজিববর্ষ’ উদ্বোধনী অনুষ্ঠানে মূল বক্তব্য দেবেন মোদি     এমপিরা আওয়ামী লীগের উপজেলা কমিটির শীর্ষ পদে থাকতে পারবেন না     প্রধানমন্ত্রী দুবাই যাচ্ছেন কাল     ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণের সময় আটক ১০     মিয়ানমারের বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্তে আইসিসির অনুমোদন     ইউনেস্কো সম্মেলনে রোহিঙ্গা ইস্যু: বাংলাদেশ মানবিকতার উজ্জ্বল দৃষ্টান্ত    

গৃহস্থালি কাজে নারীর স্বীকৃতির বিষয়ে সরকার কাজ করছে : পরিকল্পনা মন্ত্রী

  নভেম্বর ০২, ২০১৯     ২২     ১৭:৪১     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, গৃহস্থালির সেবামূলক কাজে নারীর স্বীকৃতির বিষয়ে সরকার কাজ করছে।
তিনি বলেন, ‘নারী-পুরুষ উভয়েই মিলেমিশে যদি ঘরের কাজগুলো ভাগ করে নেন তবে তা পরিবারে ও সমাজে শান্তি নিশ্চিতে সাহায্য করবে।’
আজ রাজধানীর শিল্পকলা একাডেমিতে একশনএইড বাংলাদেশ এবং দৃক আয়োজিত ‘ভিন্ন রূপে পুরুষ’ শীর্ষক এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এম এ মান্নান এ কথা বলেন।
একশনএইড’র কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে গৃহস্থালির সেবামূলক কাজ নিয়ে গবেষণার বিশেষ দিকগুলো উপস্থাপন করেন রিসার্চ ইনিশিয়েটিভ বাংলাদেশ-এর নির্বাহী পরিচালক মেঘনা গুহঠাকুরতা এবং নিজের জীবনের অভিজ্ঞতার কথা জানান একজন নারী কৃষক বিথী বেগম।
এম এ মান্নান বলেন, নারী বিশাল পরিসরে যে কাজ করেন তা মূল্যায়ন করা কঠিন হলেও অস্বীকার করার কোন সুযোগ নেই। নারীর বিরুদ্ধে অন্যায়-অত্যাচার প্রতিরোধে তার যথাযথ সম্মান ও স্বীকৃতি দেয়া জরুরি।
গবেষণা প্রতিবেদন তুলে ধরে মেঘনা গুহঠাকুরতা বলেন, নারীরা গৃহস্থালির সেবামূলক কাজে দৈনিক প্রায় ৭ ঘন্টা ব্যয় করে, অপরদিকে পুরুষরা ব্যয় করে ৩ ঘন্টারও কম। এক্ষেত্রে ঘরের কাজে পুরুষের অংশগ্রহণ বৃদ্ধিতে নারী-পুরুষ সকলের দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনা প্রয়োজন। গাইবান্ধা ও লালমনিরহাটের মোট ১০টি ইউনিয়নে ২০১৮ সালে এই গবেষণা পরিচালিত হয়।

উত্তরণবার্তা/দীন



কাশ্মীরে রোবট সেনা নামাবে ভারত

  নভেম্বর ১৫, ২০১৯     ৫৫

রাতে ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ

  নভেম্বর ১৫, ২০১৯     ১৫

পুরনো খবর