১৩টি মসজিদে পাঁচ হাজার টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান     অনলাইনে নতুন প্রজন্মকে ইতিহাস জানাবে আওয়ামী লীগ     উত্তাল যুক্তরাষ্ট্রে ২০ হাজার ন্যাশনাল গার্ড মোতায়েন     নায়ক জাভেদকে ১০ লাখ টাকা অনুদান দিলেন প্রধানমন্ত্রী     জেলা হাসপাতালে জরুরিভিত্তিতে আইসিইউ নিশ্চিতের নির্দেশ     হাইকোর্টের দুটি বেঞ্চে নতুন আবেদন না পাঠানোর নির্দেশনা     ঢাকা কোভিড-১৯ বিষয়ে জাতিসংঘ শান্তিরক্ষীদের নিরাপত্তার উপর জোর দিচ্ছে     শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে হাসপাতালে করোনা পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপন    

মোবাইলের আসক্তি কমাতে ‘পেপার ফোন’

  অক্টোবর ৩১, ২০১৯     ৭৮     ২৩:৫৫     শিক্ষা
--

উত্তরণবার্তা তথ্যপ্রযুক্তি ডেস্ক : স্মার্টফোন ব্যবহার এখন আসক্তিতে পরিণত হয়েছে।এখন অনেকেই সারা দিন স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকেন।

তবে এই সমস্যার সমাধান করতে কাজ করছে গুগল। স্মার্টফোনের আসক্তি কমাতে গুগল তৈরি করছে কাগজের টুকরার মতো ‘পেপার ফোন’।

‘ডিজিটাল ডেটক্স’ বা ডিজিটাল দুনিয়ার বিষমুক্তির উপায় নিয়ে গবেষণার অংশ হিসেবে পেপার ফোন তৈরি করছে প্রতিষ্ঠানটি।

গুগলের দাবি, তাদের এই পেপার ফোন ডিজিটাল আসক্তি কমিয়ে অন্য কাজের ক্ষেত্রে মনোযোগ বাড়াবে।

আইএএনএসের প্রতিবেদনে জানানো হয়, গুগলের ‘ডিজিটাল ওয়েলবিয়িং এক্সপেরিমেন্টেস’ প্রকল্পের ফসল এই ‘ফোন’। পেপার ফোনে কনট্যাক্ট লিস্ট থেকে নোটবুক, ওয়েদার চ্যানেল থেকে ম্যাপ, ফটো থেকে ক্যালেন্ডার রিমাইন্ডার—সব তথ্যই রাখা যাবে। এই সব তথ্য বন্দী থাকবে একটা মাত্র কাগজের টুকরাতে।

‘পেপার ফোন’ কাজ-

পেপার ফোন আসলে গুগলেরই একটি অ্যাপ। এটি এসেছে অ্যান্ড্রয়েড ও ক্রোমের মতো গুগল প্রোডাক্টে। দৈনন্দিন জীবনের যেসব তথ্য বেশি প্রয়োজনীয়, সেই সব তথ্যকে এক জায়গায় জড়ো করতে সাহায্য করবে এই অ্যাপ। কনট্যাক্ট লিস্ট বা নোটবুকের মতো দরকারি তথ্য এক করে দেবে নতুন অ্যাপ।তারপর তথ্যের প্রিন্ট আউট কাগজে নিতে হবে।

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর