করোনা কেড়ে নিল আরও ২১ প্রাণ, আক্রান্ত ১১৬৬     শিশুদের জন্য মাস্ক বিপজ্জনক বললেন চিকিৎসকরা     আনোয়ারা রাব্বীর মৃত্যুতে স্পিকারের শোক     ‘আম্ফানে’ ক্ষতিগ্রস্তদের ১১ লাখ ইউরো দেবে ইইউ     ডেপুটি স্পিকারের স্ত্রী মারা গেছেন     মক্কা বাদে সব শহরের লকডাউন তুলে নেয়ার ঘোষণা     করোনায় যুক্তরাষ্ট্রে মৃত্যু ছাড়ালো ৯৮ হাজার     করোনা জয় শেষে আবার মিলিত হওয়ার আশা আইনমন্ত্রীর    

দেশের উন্নয়নে ব্যবসা, উদ্ভাবন এবং প্রযুক্তি অবিচ্ছেদ্য অঙ্গ : ঢাবি উপাচার্য

  অক্টোবর ২৯, ২০১৯     ১৪৬     ১৯:৩৩     শিক্ষা
--

উত্তরণবার্তা প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, বাংলাদেশের উন্নয়নে ব্যবসা, উদ্ভাবন এবং প্রযুক্তি অবিচ্ছেদ্য অঙ্গ।জনসম্পদকে উদ্ভাবনী শক্তি ও প্রযু্িক্ততে আরো দক্ষ করে গড়ে তুলতে হবে।
আজ ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের উদ্যোগে নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে‘বিজনেস এন্ড ইকোনমিকস’শীর্ষক দু’দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য এ কথা বলেন।
তিনি বলেন, ব্যবসা, অর্থনীতি, শিক্ষা, চিকিৎসা, দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ অসাধারণ অগ্রগতি অর্জন করেছে। একে একটি উন্নত দেশে পরিণত করতে মানব সম্পদের যথাযথ ব্যবহারের ওপর গুরুত্বারোপ করতে হবে।
পাশাপাশি সাধারণ মানুষকে দারিদ্র্য মুক্ত করার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে ব্যবসা ও অর্থনীতি বিষয়ে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করা প্রয়োজন বলেও উল্লেখ করেন তিনি।
এবারের সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে‘স্পেক্ট্রাম অব অপারচুনিটিজ থ্রু ইনোভেশন এন্ড টেকনোলজি।’
ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে সাইপ্রাস সোস্যাল সায়েন্সেস ইউনিভার্সিটির রেক্টর অধ্যাপক ড. মুস্তফা তুমের এবং যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনিভার্সিটির অধ্যাপক ড. পার্থ এস ঘোষ বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর অধ্যাপক ড. আতিউর রহমান মূল প্রবন্ধ উপস্থাপন করেন।
উল্লেখ্য,বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অষ্ট্রেলিয়া, জাপান, তুরস্ক, সাইপ্রাস, সুইডেন, শ্রীলংকা, মালদ্বীপ, নাইজেরিয়া, সংযুক্ত আরব আমিরাতসহ বিশ্বের ১৪টি দেশের শিক্ষক ও গবেষকগণ এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।সম্মেলনে মোট ১৬টি প্যারালাল সেশনে ৫০টির বেশী প্রবন্ধ উপস্থাপন করা হবে।

উত্তরণবার্তা/দীন



পুরনো খবর