বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স     নতুন করদাতা সন্ধানে সেকেন্ডারি ডাটার ব্যবহার বেড়েছে     রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমারের উপর আরো বেশী আন্তর্জাতিক চাপ সৃষ্টির আহ্বান ঢাকার     সরকারের আন্তরিক প্রচেষ্টায় দেশ আজ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ : মতিয়া চৌধুরী     টি-২০ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করায় নারী ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন     এসএসএফের দায়িত্বশীলতার প্রশংসা প্রধানমন্ত্রীর     হজ যাত্রীদের জন্য ডিএমপি’র ফ্রি বাস সার্ভিস     ক্রোয়েশিয়ার বহু স্বপ্নের সামনে ফ্রান্স    

বল টেম্পারিংয়ে ধরা: স্মিথ-ওয়ার্নারের পদত্যাগ!

  মার্চ ২৫, ২০১৮     ১৭৯          ক্রীড়া
-- aus

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ের ঘটনায় তীব্র সমালোচনার মুখে পদত্যাগ করতে বাধ্য হলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ এবং তার ডেপুটি ডেভিড ওয়ার্নার। আজ রবিবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। এই পরিস্থিতিতে চলতি নিউল্যান্ডস টেস্টে টিম পাইনকে অন্তর্বর্তী অধিনায়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে

গতকাল শনিবার কেপটাউন টেস্টের তৃতীয় দিন ক্যামেরায় ধরা পড়ে ক্যামেরন ব্যানক্র্যাফট বল টেম্পারিং করছেন। এর একটি ভিডিও ক্লিপ ছড়িয়ে পড়লে সারা ক্রিকেট বিশ্বে শোরগোল পড়ে যায়। বিষয়টি অস্ট্রেলিয়া সরকার পর্যন্ত গড়ায়। গতকালই সংবাদ সম্মেলনে পুরো অপরাধ স্বীকার করে নেন স্মিথ। এই ঘটনায় খোদ অস্ট্রেলিয়ার সাবেক তারকা ক্রিকেটাররা তীব্র নিন্দা জানায়।

ঘটনার সূত্রপাত নিউল্যান্ডসে তৃতীয় টেস্টের তৃতীয় দিন চা বিরতির ঠিক আগে। ওই সময় ব্যানক্রাফটকে হাতের তালুতে বল ঘষতে দেখা যায়। এর পরে টিভি ক্যামেরায় ধরা পড়ে, হঠাৎ তালুর ভিতর থেকে হলুদ রঙের কিছু একটা বার করে তা প্যান্টের ডান পকেটে ঢুকিয়ে রাখছেন ব্যানক্রাফট।

এই ফুটেজ দেখে টিভি আম্পায়ার ইয়ান গোল্ড সঙ্গে সঙ্গে মাঠের দুই আম্পায়ার নাইজেল লং ও রিচার্ড ইলিংওয়ার্থকে সতর্ক করেন। তখন খেলা বন্ধ রেখে তারা আলোচনা শুরু করেন। এই আলোচনার সময় টিভিতে ফের দেখা যায় ব্যানক্রাফট সেই হলুদ জিনিস পকেট থেকে বার করে প্যান্টের ভিতরে ঢুকিয়ে ফেলছেন।

স্মিথ ও ব্যানক্রাফটকে একসঙ্গে ডেকে পাঠান দুই আম্পায়ার। অস্ট্রেলীয় ওপেনারের পকেটে কী রয়েছে, তা দেখতে চান তারা। পকেট থেকে একটি কালো কাপড়ের সানগ্লাস কভার বার করে দেখান ব্যানক্রাফট। যা দেখে আম্পায়াররা তখন সন্তুষ্ট হয়ে খেলা শুরু করার নির্দেশ দিলেও পরে তার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে বল বিকৃতির অভিযোগ আনেন।

দোষ স্বীকার করে  ব্যানক্রাফট বলেছেন, তার পকেটে একটা আঠালো শিরীষ কাগজ ছিল। যেটা তিনি মাঝে মাঝে পিচে ঘষে নিচ্ছিলেন। যাতে পিচের ধুলো-বালি তাতে আটকে যায়। এর পর সেই খরখরে দিকটা বলে ঘষছিলেন তিনি। বল বিকৃত করার জন্য।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেছেন, ‌'স্মিথ ও ডেভিড ওয়ার্নারের সঙ্গে আলোচনা করার পর ওরা এই টেস্টের বাকি সময়ের জন্য নিজ নিজ পদ থেকে সরে দাঁড়াতে রাজি হয়েছে।'

এদিকে দুই নেতার পদত্যাগের ঘটনায় নেতৃত্ব সংকট কাটাতে জরুরি সভায় বসে ক্রিকেট অস্ট্রেলিয়া। চলতি টেস্টে টিম পাইনকে অন্তর্বর্তী অধিনায়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে নিশ্চিত করেছেন সিএ চেয়ারম্যান ডেভিড পিভার। ঘটনা তদন্তে ক্রিকেট অস্ট্রেলিয়ার নৈতিকতা সংক্রান্ত বিভাগের প্রধান ইয়ান রয় ও দলের টিম পারফরম্যান্স ম্যানেজার প্যাট হাওয়ার্ড দক্ষিণ আফ্রিকায় পৌঁছেছেন। স্মিথ বাহিনীর জন্য সম্ভবত আরও বড় শাস্তি অপেক্ষা করছে।
 



ফাইনাল দেখতে সৌরভ

  জুলাই ১৫, ২০১৮

পুরনো খবর