এবারও জানুয়ারিতে তীব্র শৈত্যপ্রবাহ!     দীর্ঘদিন পর খুলতে যাচ্ছে আমিরাতের শ্রমবাজার     চার বছরে দুর্নীতির ২০ কোটি টাকা জব্দ     শুদ্ধি অভিযান সারা দেশে ছড়িয়ে দেয়া হচ্ছে : আইজিপি     শেখ হাসিনার নেতৃত্বে তাক লাগানো উন্নয়ন চলছে : এলজিআরডি মন্ত্রী     দেশের সব হাসপাতালে ২৪ ঘণ্টা ডেলিভারি সুবিধা দেয়া হবে     হলি আর্টিজান জঙ্গি হামলার রায় ২৭ নভেম্বর     শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে    

৩৭তম বিসিএস নন-ক্যাডারে ৭৮৭ জন নিয়োগে সুপারিশ

  অক্টোবর ২২, ২০১৯     ৩২     ১৮:৩৩     জাতীয় সংবাদ
-- এ পর্যন্ত প্রথম-দ্বিতীয় শ্রেণির পদে ১৫৭৭ জন নিয়োগের সুপারিশ করেছে পিএসসি

উত্তরণবার্তা প্রতিবেদকঃ ৩৭তম বিসিএস পরীক্ষায় ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন এমন প্রার্থীদের মধ্য থেকে ১০ম গ্রেডে আরো ৭৮৭ জনকে নিয়োগের জন্য সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। মঙ্গলবার বিকালে কমিশনের ওয়েবসাইটে এ ফলাফল প্রকাশ করা হয়। এ নিয়ে মোট চার দফা প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে এক হাজার ৫৭৭ জনকে নিয়োগের জন্য সুপারিশ করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক ইত্তেফাককে বলেন, কমিশন সভায় ৩৭তম বিসিএস থেকে (১০তম-গ্রেড) নন-ক্যাডারে ৭৮৭জন নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। আরো যারা অপেক্ষমাণ আছেন, শুণ্য পদের চাহিদা থাকা সাপেক্ষে তাদেরও নিয়োগের সুপারিশ করা হবে।

পিএসসির পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩৭তম বিসিএস পরীক্ষায় ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন এমন প্রার্থীদের মধ্য থেকে নন-ক্যাডার ২য় শ্রেণির (১০ম গ্রেড) পদে সুপারিশের ফলাফল প্রকাশ করা হয়েছে। নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালার-২০১০ (সংশোধিত বিধিমালা-২০১৪) বিধান অনুযায়ী ৩৭তম বিসিএস পরীক্ষায় ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন, এমন প্রার্থীদের মধ্য থেকে সংশ্লিষ্ট নিয়োগ বিধিতে উল্লিখিত শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন প্রার্থীদের ৩৭তম বিসিএস-এ অর্জিত মেধাক্রম ও সংশ্লিষ্ট পদসমূহের নিয়োগবিধির ভিত্তিতে মঙ্গলবার অনুষ্ঠিত কমিশনের বিশেষ সভায় ৭৮৭ জন প্রার্থীকে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের নন-ক্যাডার ২য় শ্রেণির (১০ম গ্রেড) পদে নিয়োগের জন্য সাময়িকভাবে কমিশন সুপারিশ করেছে। ফলাফল কমিশনের www.bpsc.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

সুপারিশপ্রাপ্তদের মধ্যে দ্বিতীয় শ্রেণির পদে (১০ম-গ্রেড) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সহকারী পরিসংখ্যান কর্মকর্তা পদে ১৮ জন, অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের কর পরিদর্শক পদে ২৭ জন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের শ্রম পরিদর্শক (স্বাস্থ্য) পদে ১৮ জন, অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সহকারী রাজস্ব কর্মকর্তা পদে ৩৮৭ জনসহ সর্বমোট ৩৩ ক্যাটাগরির ৭৮৭টি পদের জন্য সুপারিশ করে ফলাফল প্রকাশ করে পিএসসি।

৩৭তম বিসিএস থেকে ১ম, ২য় শ্রেণির নন-ক্যাডার পদের জন্য আবেদনকারী ২২৬২ জন প্রার্থীদের মধ্য থেকে এ যাবত ১ম শ্রেণির (৯ম গ্রেড)নন-ক্যাডার পদে ৬৯২ জন এবং ২য় শ্রেণির (১০ম গ্রেড) নন-ক্যাডার পদে ৮৮৫জন প্রার্থীকে কমিশন কর্তৃক সুপারিশ করা হয়েছে। এ নিয়ে ৩৭তম বিসিএস থেকে মোট এক হাজার ৫৭৭ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে।

২০১৮ সালের ১২ জুন ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে ১৩১৪ জন ক্যাডার পান। বাকী তিন হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমাণ রাখা হয়। ৩৭তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় চার হাজার ৭৬৮ জন উত্তীর্ণ হয়েছিলেন। নন-ক্যাডার পদে দুই হাজার ২৬২ জন আবেদন করেছিলেন। চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পান না, তাদের মধ্যে থেকে ২৮তম বিসিএস থেকে নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়। প্রথমদিকে অল্প সংখ্যক পরীক্ষার্থী নিয়োগের জন্য বিবেচিত হলেও বর্তমান কমিশনের আমলে সর্বোচ্চ সংখ্যক পরীক্ষার্থী নন-ক্যাডার পদে নিয়োগ পাচ্ছেন। এজন্য বর্তমান কমিশনের প্রতি সন্তুষ্ট প্রকাশ করেছেন পরীক্ষার্থীরা।

উত্তরণ/আইস



পুরনো খবর