সম্প্রচারের অপেক্ষায় ১১ টিভি চ্যানেল : হাছান মাহমুদ     ১০ বছরে ছয়বার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে: বিদ্যুৎ প্রতিমন্ত্রী     ঘূর্ণিঝড় বুলবুল তাণ্ডবে ট্রলারডুবিতে নিখোঁজ ৯ জেলের লাশ উদ্ধার     পীরগঞ্জ আওয়ামী লীগের সদস্য সজীব ওয়াজেদ জয়     চার্জার লাইটের ভেতরে ৮ কেজি স্বর্ণ     জাতিসংঘের আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলা     আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত     ঢাকা মহানগর উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন আগামীকাল    

সংসদ অধিবেশন বসছে ৭ নভেম্বর

  অক্টোবর ১৬, ২০১৯     ৩০     ২৩:২৯     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের পঞ্চম অধিবেশন বসছে আগামী ৭ নভেম্বর। বুধবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেছেন।

সংসদ সচিবালয়ের উপ-পরিচালক (গণসংযোগ-১) মো. নূরুল হুদা জানান, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে সংসদ অধিবেশন আহ্বান করেছেন।

ওইদিন বিকাল ৪টা ১৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনের কার্যক্রম শুরু হবে। এর আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ঠিক করা হবে। স্পিকার এই বৈঠকেও সভাপতিত্ব করবেন।

এর আগে গত ৮ সেপ্টেম্বর জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়ে চলে চার কার্যদিবস। সংক্ষিপ্ত ওই অধিবেশনে একটি বিল পাস হওয়া ছাড়াও ৭১ বিধিতে পাওয়া ১৫৮টি নোটিশের মধ্যে তিনটি গ্রহণ করে আলোচনা করা হয়। আর ৭১(ক) বিধিতে ৩০টি নোটিশ আলোচিত হয়। চতুর্থ অধিবেশন শেষ হয় ১২ সেপ্টেম্বর।

সাংবিধানিক বাধ্যবাধকতায় এক অধিবেশন শেষের ৬০ কার্যদিবসের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বান করার কথা রয়েছে। এবারের অধিবেশনও দীর্ঘ হওয়ার সম্ভাবনা কম। কেন না বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারিতে শীতকালীন অধিবেশন শুরু হবে। তাই তার আগে স্বল্প সময়ের জন্য এই অধিবেশন। এই অধিবেশনে বেশকিছু বিল রয়েছে তার মধ্যে কয়েকটি পাস হবে, আবার কিছু নতুন বিল উত্থাপিত হবে।

এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার অর্জন করায় সংসদ থেকে ধন্যবাদ প্রস্তাব আনা হতে পারে।

উত্তরণবার্তা/এআর



ক্ষীরের পাটিসাপটা

  নভেম্বর ১১, ২০১৯

পুরনো খবর