দৃষ্টিনন্দন হবে শাহবাগ থেকে ঢাকা মেডিকেল: প্রধানমন্ত্রী     দুর্নীতি ও অনিয়ম রোধে শুদ্ধি অভিযান চলছে : ওবায়দুল কাদের     জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী     চট্রগ্রাম রেঞ্জ পুলিশ সম্মেলনে ০৬ ক্যাটাগরিতে নোয়াখালী জেলা পুলিশের শ্রেষ্ঠত্ব অর্জন     প্রধানমন্ত্রী জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আজ     নিয়মরক্ষার ম্যাচে আফগানদের বিপক্ষে কাল জিততে চায় জিম্বাবুয়ে     হাওয়া ভবন করে দুর্নীতি-কমিশন বাণিজ্যকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিল বিএনপি- তথ্যমন্ত্রী     জানি, কাজটা কঠিন, বাধা আসবেই, তবু করব: প্রধানমন্ত্রী    

কমেছে জেএসসি-জেডিসি পরীক্ষার নম্বর ও বিষয়

  মে ৩১, ২০১৮     ১৪৭৭     ৭:৪১ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণ প্রতিবেদকঃ শিক্ষার্থীদের ওপর থেকে চাপ কমাতে আগামী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টফিকেট (জেডিসি) পরীক্ষার নম্বর ও বিষয় কমানো হয়েছে। তবে আগামী পরীক্ষায় থাকছে এমসিকিউ।  বৃহস্পতিবার (৩১ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক সভা শেষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসোইন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, বাংলা ও ইংরেজিতে ৫০ করে মোট ১০০ নাম্বার কমানো হয়েছে। তাছাড়া আগামী বছর থেকে গার্হস্থ্য ও কৃষিশিক্ষা পরীক্ষা হবে না। তবে পরীক্ষায় ৩০ নাম্বারের এমসিকিউ থাকবে। ২০১৯ সালের পাঠ্যক্রম নিয়েও ভাবা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর বেশি চাপ পড়ছে। এই চাপ কমানোর জন্যই এ উদ্যোগ।  সিলেবাসের বিষয়ে সচিব বলেন, এমন হতে পারে যে, সিলেবাস পুরোটাই থাকবে। কিন্তু এক বছর সিলেবাসের একটি অংশের ওপর জোর দেওয়া হবে এবং পরের বছর অপর অংশ। উল্লেখ্য, জেএসসি-জেডিসিতে বর্তমানে চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে মোট ৮৫০ নম্বরের পরীক্ষা দিতে হয়। গত ২০ মে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা সভায় সাতটি বিষয়ের ওপর মোট ৬৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

উত্তরণবার্তা.কম/দীন



পুরনো খবর