টানা জয়ে শেষ ষোলোর দ্বারপ্রান্তে পুতিনের রাশিয়া     মেসিতেই অনুপ্রেরণা খুঁজছে আর্জেন্টিনা     অক্টোবরে নির্বাচনকালীন সরকার, ছোট মন্ত্রিপরিষদ : সেতুমন্ত্রী     ময়মনসিংহে মাইক্রো- অটো সংঘর্ষ, নিহত ৩     প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা ২১ জুলাই     রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ     কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে লঞ্চ চলাচল বন্ধ     জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন    

কমেছে জেএসসি-জেডিসি পরীক্ষার নম্বর ও বিষয়

  মে ৩১, ২০১৮     ৭০     ৫:৫৬ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণ প্রতিবেদকঃ শিক্ষার্থীদের ওপর থেকে চাপ কমাতে আগামী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টফিকেট (জেডিসি) পরীক্ষার নম্বর ও বিষয় কমানো হয়েছে। তবে আগামী পরীক্ষায় থাকছে এমসিকিউ।  বৃহস্পতিবার (৩১ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক সভা শেষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসোইন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, বাংলা ও ইংরেজিতে ৫০ করে মোট ১০০ নাম্বার কমানো হয়েছে। তাছাড়া আগামী বছর থেকে গার্হস্থ্য ও কৃষিশিক্ষা পরীক্ষা হবে না। তবে পরীক্ষায় ৩০ নাম্বারের এমসিকিউ থাকবে। ২০১৯ সালের পাঠ্যক্রম নিয়েও ভাবা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর বেশি চাপ পড়ছে। এই চাপ কমানোর জন্যই এ উদ্যোগ।  সিলেবাসের বিষয়ে সচিব বলেন, এমন হতে পারে যে, সিলেবাস পুরোটাই থাকবে। কিন্তু এক বছর সিলেবাসের একটি অংশের ওপর জোর দেওয়া হবে এবং পরের বছর অপর অংশ। উল্লেখ্য, জেএসসি-জেডিসিতে বর্তমানে চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে মোট ৮৫০ নম্বরের পরীক্ষা দিতে হয়। গত ২০ মে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা সভায় সাতটি বিষয়ের ওপর মোট ৬৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

উত্তরণবার্তা.কম/দীন



পুরাতুন খবর