বিএনপির নেতা দরকার, তাই ড. কামালের ওপর ভর: সেতুমন্ত্রী     নিলুফা ভিলায় জঙ্গিদের আত্মসমর্পণের চেষ্টা চলছে     নিলুফা ভিলায় সোয়াতের অভিযান, বিস্ফোরণের শব্দ     মতবিরোধ আছে তবে নির্বাচনে প্রভাব পড়বে না: সিইসি     দুর্নীতির অভিযোগে তিতাসের ৫ কর্মকর্তা বরখাস্ত     ব্যাংকগুলোর দেউলিয়া অবস্থা সরকারকে মূলধন দিতে হচ্ছে: সাঈদ খোকন     মাধবদীর জঙ্গি আস্তানা এলাকায় ১৪৪ ধারা     নরসিংদীর ‘নিলুফা ভিলায়’ অভিযান আজ    

কমেছে জেএসসি-জেডিসি পরীক্ষার নম্বর ও বিষয়

  মে ৩১, ২০১৮     ১৯৬     ৫:৫৬ অপরাহ্ণ     শিক্ষা
--

উত্তরণ প্রতিবেদকঃ শিক্ষার্থীদের ওপর থেকে চাপ কমাতে আগামী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টফিকেট (জেডিসি) পরীক্ষার নম্বর ও বিষয় কমানো হয়েছে। তবে আগামী পরীক্ষায় থাকছে এমসিকিউ।  বৃহস্পতিবার (৩১ মে) সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জাতীয় শিক্ষাক্রম সমন্বয় কমিটির (এনসিসিসি) এক সভা শেষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসোইন সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি জানান, বাংলা ও ইংরেজিতে ৫০ করে মোট ১০০ নাম্বার কমানো হয়েছে। তাছাড়া আগামী বছর থেকে গার্হস্থ্য ও কৃষিশিক্ষা পরীক্ষা হবে না। তবে পরীক্ষায় ৩০ নাম্বারের এমসিকিউ থাকবে। ২০১৯ সালের পাঠ্যক্রম নিয়েও ভাবা হচ্ছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর বেশি চাপ পড়ছে। এই চাপ কমানোর জন্যই এ উদ্যোগ।  সিলেবাসের বিষয়ে সচিব বলেন, এমন হতে পারে যে, সিলেবাস পুরোটাই থাকবে। কিন্তু এক বছর সিলেবাসের একটি অংশের ওপর জোর দেওয়া হবে এবং পরের বছর অপর অংশ। উল্লেখ্য, জেএসসি-জেডিসিতে বর্তমানে চতুর্থ বিষয়সহ ১০টি বিষয়ে মোট ৮৫০ নম্বরের পরীক্ষা দিতে হয়। গত ২০ মে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানরা সভায় সাতটি বিষয়ের ওপর মোট ৬৫০ নম্বরের পরীক্ষা নেওয়ার প্রস্তাব দেওয়া হয়।

উত্তরণবার্তা.কম/দীন



কাকরোল গ্রাম

  অক্টোবর ১৭, ২০১৮

নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৭৮৪৩

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৫৭১

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪২৮২

পুরনো খবর