পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফর বাতিল     আওয়ামী লীগ ধর্ম নিরপেক্ষতায় বিশ্বাসী: প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী     মিয়ানমারের বক্তব্য ‘ফ্রড’: গাম্বিয়া     তারকা ঠাসা ঢাকাকে হারিয়ে রাজশাহীর উড়ন্ত সূচনা     খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হয়নি : এটর্নি জেনারেল     মুজিব বর্ষের ওয়েবসাইটের কনটেন্ট নির্ধারণ ও বাছাই কমিটি’র সভা অনুষ্ঠিত     কেরানীগঞ্জে অগ্নিকান্ডে নিহতের সংখ্যা বেড়ে ১৩     জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় প্রয়োজন বিশ্বের ঐক্যবদ্ধ ও সমন্বিত উদ্যোগ : তথ্যমন্ত্রী    

পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের চুড়ান্ত অনুমোদন

  অক্টোবর ১০, ২০১৯     ৪২     ১২:৪৪     রাজনীতি
--

উত্তরণবার্তা ডেস্ক : পিরোজপুরের মানুষের দীর্ঘদিনের দাবী ও চাহিদার প্রতি সম্মান জানিয়ে বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের চুড়ান্ত অনুমোদন প্রদান করেছেন।

এর আগে গত ২ জুলাই স্থানীয় সংসদ সদস্য ও গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ.ম রেজাউল করিম পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানান। ওই আবেদনের প্রেক্ষিতে গত ২১ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পিরোজপুরে  বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের যৌক্তিকতা জানতে চেয়ে শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগকে চিঠি দেয়া হয়। সে প্রেক্ষিতে গত ১৫ সেপ্টেম্বর মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বিশ্ববিদ্যালয় স্থাপন করা যেতে পারে বলে প্রধানমন্ত্রীর কার্যালয়কে জানিয়েছে শিক্ষা মন্ত্রনালয়।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের যুগ্মসচিব সৈয়দ আলী রেজা স্বাক্ষরিত ওই  চিঠিতে বলা হয়, পিরোজপুর জেলার পার্শ্ববর্তী বাগেরহাট ও ঝালকাঠী জেলায় কোন বিশ্ববিদ্যালয় নাই। বিভাগীয় শহর বরিশালে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় থাকলেও কোন বিশেষায়িত বিশ্ববিদ্যালয় নাই। পটুয়াখালী জেলায় একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়) থাকলেও পটুয়াখালী পিরোজপুরের নিকটবর্তী কোন জেলা নয়।

চিঠিতে আরো বলা হয়, পার্র্শ্ববর্তী জেলাগুলোতে কোন বিশ্ববিদ্যালয় না থাকায় পিরোজপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হলে পিরোজপুর সহ দক্ষিনাঞ্চলে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক উচ্চশিক্ষা গ্রহনের অধিক সুযোগ সৃষ্টি হবে। তাই পিরোজপুরে সরকারী উদ্যোগে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন  করা যেতে পারে বলে প্রধান মন্ত্রীর কার্যালকে অবহিত করানো হযেছে ওই চিঠির মাধ্যমে।

এ ব্যাপারে স্থানীয় এমপি  গৃহায়ন ও গনপূর্তমন্ত্রী শ.ম রেজাউল করিম জানান, পিরোজপুরে একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য গত ২ জুলাই প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানালে তিনি পিছিয়ে পড়া এ এলাকার মানুষের উচ্চ শিক্ষার প্রয়োজনীয়তার কথা ও দেশের বিজ্ঞান ও প্রযুক্তির উপর শিক্ষাকে আরো গতিশীল করতে এখানে ৯ অক্টোরব এখানে বিশ্ববিদ্যালয় স্থাপনের চুড়ান্ত অনুমোদন প্রদান করেন।
 
উত্তরণবার্তা/এআর



শীতের পিঠা ভাপা

  ডিসেম্বর ১২, ২০১৯     ৯৬

মাকে হারালেন কুমার বিশ্বজিৎ

  ডিসেম্বর ১২, ২০১৯     ২৬

পুরনো খবর