বাংলাদেশে আসছেন নতুন ভারতীয় হাইকমিশনার     গেলো পাঁচ দিনের প্রতিদিন আক্রান্ত লাখ ছাড়িয়েছে     বিশ্ব সম্প্রদায়ের প্রতি প্রধানমন্ত্রীর তিন দফা প্রস্তাব     ঢাকায় আসছে চীনা করোনা মেডিক্যাল টিম     করোনা চিকিৎসায় নতুন ওষুধ ‘আইবুপ্রোফেন’     মালয়েশিয়া থেকে ফিরলেন আরও ১৪০ বাংলাদেশি     দক্ষ বাংলাদেশিদের জন্য আয়ারল্যান্ডের ভিসা সহজ করার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর     ‘সচেতন না হলে সরকার আবারও কঠোর হবে’    

চীনে উইঘুর মুসলিমদের ওপর নিপীড়ন, কঠোর পদক্ষেপ যুক্তরাষ্ট্রের

  অক্টোবর ০৯, ২০১৯     ৬০     ১২:১৯     বিদেশ
--

উত্তরণবার্তা আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছে, চীনের উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর চলা নিপীড়নের প্রেক্ষিতে চীনা কর্মকর্তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করবে ট্রাম্প প্রশাসন। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ জানানো হয়েছে, চীন যদি জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর অত্যাচার না থামায় তাহলে মার্কিন যুক্তরাষ্ট্র চীনের বাসিন্দাদের ভিসা দেয়া বন্ধ করে দেবে।

চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিমদের ওপর চীনের অত‌্যাচার নিয়ে বহুদিন ধরেই বিতর্ক চলছে। বিশ্বের নানা দেশ মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব। এবার  এ বিষয়ে কড়া পদক্ষেপ করল চীনে মুসলিমদের ওপর নিপীড়ন, কঠোর পদক্ষেপ নিচ্ছে যুক্তরাষ্ট্র।  

চীনের জিনজিয়াং প্রদেশে মুসলিমদের ওপর চীনের অত‌্যাচার নিয়ে বহুদিন ধরেই বিতর্ক চলছে। বিশ্বের নানা দেশ মানবাধিকার লঙ্ঘন নিয়ে সরব। এবার এ বিষয়ে কড়া পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

জিনজিয়াংয়ের উইঘুর মুসলিম জনগোষ্ঠীর ওপর নজরদারি চালানোর অভিযোগে চীনের ২৮টি সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে ট্রাম্প প্রশাসন। সোমবার এক আদেশে এ কালো তালিকাভুক্তি করা হয়। সরকারের অনুমোদন ছাড়া ওই সংস্থাগুলি যুক্তরাষ্ট্রের কাছ থেকে পণ্য, পরিষেবা বা প্রযুক্তি কিনতে পারবে না।

সোমবার মার্কিন বাণিজ্য দপ্তরের একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ওই এলাকায় 'মানবাধিকার লঙ্ঘন ও অত্যাচার' চালায় সংস্থাগুলো । এই সংস্থাগুলো চীনের দমন-পীড়ন নীতি এবং উইঘুরদের মতো মুসলিম সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর নজরদারিতে চীন সরকারকে সাহায্য করে। সেই কারণেই তাদের বিরুদ্ধে ব‌্যবস্থা নেয়া হয়েছে।

ওয়াশিংটনের অনুমতি ছাড়া মার্কিন কোনও সংস্থার কাছ থেকে এই চীনা সংস্থাগুলো কিছু কিনতে পারবে না।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী পম্পেও এক বিবৃতিতে জানান, চীন প্রায় ১০ লক্ষ মুসলিমকে আটকে রেখেছে। মুসলিমদের ওপর অকথ্য অত্যাচার হচ্ছে, তাদের ধর্মীয় স্বত্ত্বা মুছে ফেলার চেষ্টা করা হচ্ছে।

সূত্র : বিবিসি, সংবাদ প্রতিদিন

উত্তরণবার্তা/এআর



পুরনো খবর