জমে উঠেছে রাজধানীর পশুর হাট গাবতলি     এবার গার্মেন্টস খাত অস্থিতিশীল করার খেলায় মেতেছে অশুভ চক্র : সেতুমন্ত্রী     আজ পবিত্র হজ     ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে ৪০৯টি ঈদ জামাত হবে     ঈদে বাড়ি ফিরতে ট্রেনেই আস্থা     সদরঘাটে জনতার ঢল     প্রদর্শনী ম্যাচে মেসিবিহীন আর্জেন্টিনা     ১০ বছর নিষিদ্ধ নাসির জামসেদ    

এন্টার্কটিকার বরফের নীচে খোঁজ মিললো পবর্তশ্রেণির

  মে ৩১, ২০১৮     ১০২     ১২:৫৭ অপরাহ্ণ     শিক্ষা
--

তথ্যপ্রযুক্তি ডেস্ক : এন্টার্কটিকার বিশাল বরফের চাদরের নীচে লুকিয়ে আছে পর্বতশ্রেণী। ব্রিটেনের এক দল গবেষক জানিয়েছেন, পশ্চিম এন্টার্কটিকার বিস্তীর্ণ বরফস্তরের নীচে রয়েছে একটি পর্বতশ্রেণি। এমনকি পর্বতের নীচে রয়েছে কয়েকশো মাইল ছড়ানো তিনটি উপত্যকাও। এই অনুসন্ধান নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে ‘জিয়োফিজিক্যাল রিসার্চ লেটার্স’ পত্রিকায়।

কৃত্রিম উপগ্রহের সাহায্যে বরফ ভেদ করে দেখতে পায় এমন বিশেষ রাডারের মাধ্যমে এই মহাদেশের মানচিত্র নতুনভাবে তৈরি করতে চেয়েছেন বিজ্ঞানীরা।

‘পোলার গ্যাপ’ নামে গবেষকদের বিশেষ এই অনুসন্ধানে ধরা পড়েছে, পশ্চিম এবং পূর্ব আন্টার্কটিকার বরফের আস্তরণকে জুড়ে রেখেছে ওই তিন উপত্যকা। বিজ্ঞানীরা জানাচ্ছেন, ওই বরফ ঢাকা পাহাড় ও উপত্যকার কারণে সমুদ্রতলের উচ্চতা বাড়তে পারে।

তারা আরো জানাচ্ছেন, উষ্ণায়নে বিশ্বের সর্বত্র বরফ গলছে। এন্টার্কটিকার ওই বরফের চাদরও ব্যতিক্রম নয়। বরফ গলে স্বাভাবিক নিয়মেই তা ছড়িয়ে পড়ছে। আর এই কারণেই আগামী দিনে সমুদ্রের জলস্তর আরো বাড়বে বলে আশঙ্কা করছেন তারা। শিকাগো টাইমস।
 
উত্তরণবার্তা/এআর



যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৪৭৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪১১২

পুরনো খবর