চীন থেকে আরো জাহাজ আনছে নৌ মন্ত্রণালয়     কাটার ফিজি-শিমু জীবনইনিংসে বন্দি     মধ্যএপ্রিলে দেশে ফিরছেন ওবায়দুল কাদের     ৯ নম্বর স্প্যান দৃশ্যমান পদ্মা সেতুতে     বাড়ানো হলো হজযাত্রীদের নিবন্ধনের সময়     রোহিঙ্গাদের প্রত্যাবাসনে চীন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে     বাইপাস সার্জারি শেষে ভাল আছেন ওবায়দুল কাদের     ধানের উৎপাদন বৃদ্ধিতে ইরি ও ব্রি’র মধ্যে সহযোগিতা জোরদারের আহ্বান প্রধানমন্ত্রীর    

তরমুজের যত গুণাগুণ

  মার্চ ২৩, ২০১৮     ৭৫৬     ১১:০৮ পূর্বাহ্ন     জাতীয় সংবাদ
-- তরমুজের যত গুণাগুণ

মৌসুমী ফল তরমুজ। তীব্র গরমে এই ফলের কাটতি থাকে চরমে। এছাড়াও তরমুজের রয়েছে নানাবিক স্বাস্থ্য গুণ। নিচে এসব নিয়ে আলোচনা করা হলো :

পানিশূন্যতা দূর করে : তরমুজে প্রচুর পরিমাণ পানি আছে। গরমের সময় যখন ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায় তখন তরমুজ খেলে শরীরের পানিশূন্যতা দূর হয়। ফলে শরীর থাকে সুস্থ ও সতেজ।

চোখ ভালো রাখে : তরমুজে আছে ক্যারোটিনয়েড। আর তাই নিয়মিত তরমুজ খেলে চোখ ভালো থাকে এবং চোখের নানান সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ক্যারোটিনয়েড রাতকানা প্রতিরোধেও কার্যকরী ভূমিকা রাখে।

শারীরিক শক্তি বাড়ায়:  টেক্সা এ অ্যান্ড এম ইউনিভার্সিটির গবষেণায় প্রমাণিত যে যারা শারীরিক শক্তির দিক থেকে দুর্বল তাদের জন্য তরমুজ প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। এই ফল শারীরিক শক্তি বহুগুণ বাড়িয়ে দেয়।



সন্তানই আমার সবকিছু হবে

  মার্চ ১৯, ২০১৯     ১৬১

পুরনো খবর