আজ - বুধবার, ২৫ এপ্রিল ২০১৮, ০২:৫৮ পূর্বাহ্ন
রেকর্ড গড়ে শপথ নিলেন আবদুল হামিদ     জাতীয় বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান প্রথম ও দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা স্থগিত     বিশ্ব একাদশের হয়ে খেলবেন সাকিব-তামিম     আগামী ৩ মাসের মধ্যে সংযুক্ত আরব আমিরাতে ১৯ ক্যাটাগরির কর্মী প্রেরণ করা হবে     ভারতে ওবায়দুল কাদেরের সম্মানে নৈশ ভোজ     নির্বাচন নিয়ে ষড়যন্ত্র হলে কোন ছাড় দেয়া হবে না : স্বাস্থ্যমন্ত্রী     ঢাকা-কাঠমান্ডু রুটে বাস চলাচল শুরু     আরব আমিরাতে শুধু সরকারিভাবে লোক পাঠানো হবে : প্রবাসীকল্যাণমন্ত্রী    

তরমুজের যত গুণাগুণ

  মার্চ ২৩, ২০১৮     301     নিউজ ডেস্   
-- তরমুজের যত গুণাগুণ

মৌসুমী ফল তরমুজ। তীব্র গরমে এই ফলের কাটতি থাকে চরমে। এছাড়াও তরমুজের রয়েছে নানাবিক স্বাস্থ্য গুণ। নিচে এসব নিয়ে আলোচনা করা হলো :

পানিশূন্যতা দূর করে : তরমুজে প্রচুর পরিমাণ পানি আছে। গরমের সময় যখন ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায় তখন তরমুজ খেলে শরীরের পানিশূন্যতা দূর হয়। ফলে শরীর থাকে সুস্থ ও সতেজ।

চোখ ভালো রাখে : তরমুজে আছে ক্যারোটিনয়েড। আর তাই নিয়মিত তরমুজ খেলে চোখ ভালো থাকে এবং চোখের নানান সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ক্যারোটিনয়েড রাতকানা প্রতিরোধেও কার্যকরী ভূমিকা রাখে।

শারীরিক শক্তি বাড়ায়:  টেক্সা এ অ্যান্ড এম ইউনিভার্সিটির গবষেণায় প্রমাণিত যে যারা শারীরিক শক্তির দিক থেকে দুর্বল তাদের জন্য তরমুজ প্রাকৃতিক ওষুধ হিসেবে কাজ করে। এই ফল শারীরিক শক্তি বহুগুণ বাড়িয়ে দেয়।








Facebook
Youtube
বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ
Uttaran Archive