করোনায় দেশে আরও ২২ জনের মৃত্যু, আক্রান্ত ২৩৮১     পরিস্থিতির অবনতি হলে কঠিন সিদ্ধান্ত নেবে সরকার : সেতুমন্ত্রী     ২৫ শতাংশের বেশি কর্মকর্তা অফিস করতে পারবেন না: জনপ্রশাসন প্রতিমন্ত্রী     অর্ধেক আসন খালি রেখে চলছে গণপরিবহন     অভ্যন্তরীণ রুটে প্লেন চলাচল শুরু: ছেড়েছে ৫ ফ্লাইট     হোয়াইট হাউসের সামনে রণক্ষেত্র, চার্চে আগুন     ২ মাস পর সচল চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর     আজ থেকে সিলেট-ঢাকা রুটে দিনে ৪ ফ্লাইট    

মণ্ডপে মণ্ডপে নারীদের সিঁদুর খেলার উৎসব

  অক্টোবর ০৮, ২০১৯     ৭৯     ১৪:৫০     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : দেখতে দেখতে কাটলো পাঁচটি দিন। আজ মঙ্গলবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সম্পন্ন হবে সনাতন সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

বিজয় দশমী উপলক্ষে সকাল থেকেই পূজামণ্ডপে মণ্ডপে দেবীদুর্গার কপালে সিঁদুর পড়িয়ে শুরু হয় নারীদের সিঁদুর খেলার উৎসব। মণ্ডপগুলোতে তরুণী আর গৃহবধূরা একে অপরকে সিঁদুর দিয়ে এ উৎসবে মেতে উঠেন।তারা আনন্দ-উৎসবের মাধ্যমে নেচে গেয়ে মণ্ডপ মাতাচ্ছেন। গৃহবধূরা প্রতিমার কপালে সিঁদুর পড়িয়ে দেন। পরে রাজধানীর বিভিন্ন পূজামণ্ডপগুলো থেকে এক এক করে পলাশীর মোড়ে জড় হতে থাকেন। ওই মোড়ে একে অপরের কপালে সিঁদুর আর আবির মাখেন।

এদিকে সিঁদুর খেলার সঙ্গে হিড়িক পড়ে গেছে প্রতিমা দেখার ধুমও। আজ সকালে রাজধানীর বনানী পূজামণ্ডপে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে। মণ্ডপে আসার পরে দেবীকে সিঁদুর পড়িয়ে দেয়ার পরে নারীরা সিঁদুর খেলা শুরু করেন।

বনানী পূজামণ্ডপে এসেছেন নাট্য ব্যক্তিত্ব রামেন্দ্র মজুমদার, ফেরদৌসি মজুমদার, ত্রপা মজুমদারসহ অনেক বিদেশি। সবাই এখানে স্বামীর দীর্ঘায়ু কামনা করছেন।

সংশ্লিষ্টদের ভাষ্য দীর্ঘদিনের রীতি মেনে বাঙালি সনাতন নারীরা মণ্ডপে সিঁদুর খেলতে এসেছেন। এক সময় আলাদা করে দেবীপূজা করার প্রচলন ছিল না। সাজে গড়া দেবীর সামনে মঙ্গল ঘট স্থাপন করে পূজা করা হতো। আলাদাভাবে বিসর্জন ও বরণ করার সুযোগ না থাকায় আগের ভাগেই নারীরা সিঁদুর খেলা সেরে নিতেন। সেই থেকে এখনো চলছে সিঁদুর খেলার রীতি।

উত্তরণবার্তা/এআর



১ জুন: হাসতে নেই মানা

  জুন ০১, ২০২০     ১৪৯

ক্রিকেট রেকর্ড থেকে

  জুন ০১, ২০২০     ২৪

পুরনো খবর