রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে চাপ দিতে জার্মানিকে অনুরোধ     সম্মেলন মানেই নতুন মুখ : ওবায়দুল কাদের     মিয়ানমারকে রোহিঙ্গাদের মানবাধিকার রক্ষার নিশ্চয়তা দিতে হবে     শীতের সবজি বাজারে, দাম ভাল পাওয়ায় চাষির মুখে হাসি     বিশ্বকাপে আমাদের আবারও প্রমাণ করতে হবে : সাকিব     তেরো বছরের কিশোরের ঘাড়ে জাপানের মসনদ     বৌদ্ধ ধর্মাবলম্বীদের ‘কঠিন চীবর’ দান উৎসব আজ     জহুর হকার মার্কেটে ভয়াবহ আগুন    

শিল্পকলায় শেখ হাসিনাকে নিয়ে বিশেষ প্রদর্শনী শুরু

  সেপ্টেম্বর ২৯, ২০১৯     ২৪     ১২:৪৯     আরও
--

উত্তরণবার্তা প্রতিবেদক : এগিয়ে চলছে বাংলাদেশ। যার অন্যতম রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সংগ্রামী জীবন এবার উঠে এসেছে শিল্পের আলোয়। শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে থরে থরে সাজানো চিত্রকর্ম, আলোকচিত্র।

আরও আছে ইনস্টলেশন ও স্থাপনাচিত্র। জন্মদিনে শিল্পের এসব মাধ্যমেই তুলে ধরা হয়েছে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংগ্রামী জীবনের বিভিন্ন পর্যায়ের আলোকচিত্র এবং শিল্পকর্ম নিয়ে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের স্বপ্নসারথি’ শিরোনামের মাসব্যাপী বিশেষ প্রদর্শনীর আয়োজন করেছে শিল্পকলা একাডেমি।

শিল্পকর্মগুলোতে উঠে এসেছে প্রধানমন্ত্রীর উন্নয়ন কর্মকাণ্ড ও তার বর্ণাঢ্য কর্মময় জীবনের নানা অধ্যায়। একাডেমির চিত্রশালার ১, ২ ও ৬ নং গ্যালারিতে চলছে বিশেষ এ প্রদর্শনী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৩তম জন্মদিনে শনিবার সন্ধ্যায় একাডেমির চিত্রশালায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

ভিন্নমাত্রিক এ প্রদর্শনীতে তুলে ধরা হয়েছে শেখ হাসিনার গোটা জীবন ও কর্মকে। ছোটবেলা থেকে শুরু করে এই সময় পর্যন্ত ২৩১টি আলোকচিত্র, ১৩৩টি চিত্রকর্ম, ৪টি স্থাপনাশিল্প, ৫টি ইনস্টলেশনে তুলে ধরা হয়েছে শেখ হাসিনার বর্ণাঢ্য জীবনের বিভিন্ন সময়।

জীবন সংগ্রাম থেকে রাজপথ, নানা চড়াই-উতরাই পেরিয়ে এগিয়ে চলা, বাবার স্বপ্নের বাংলাদেশ বিনির্মাণে দৃঢ় প্রত্যয় কোনো কিছুই বাদ যায়নি এ প্রদর্শনীতে।

এতে আরও রয়েছে প্রধানমন্ত্রীকে নিয়ে প্রকাশিত বিভিন্ন বইয়ের প্রদর্শনীও। মাসব্যাপী এই আয়োজনে থাকছে ১০টি আলোচনাসভা।

শওকত ওসমানের ‘পঞ্চসঙ্গী’র প্রিমিয়ার শো : ঢাকার রাস্তায় বই বিক্রি করছে কয়েকজন পথশিশু। আর তাদের থেকে অমর কথাশিল্পী শওকত ওসমানের কিশোর উপন্যাস ‘পঞ্চসঙ্গী’ কিনে তাদেরকেই উপহার দেয় এক ভদ্রমহিলা। এদের মধ্যে প্রতাপ নামের একটি শিশু পড়তে পারে।

প্রতাপ বইয়ের মাঝে হারিয়ে গিয়ে নিজেদের বাস্তব জীবনকেই কল্পনায় ফিরে পায়। তাদের সবগুলো চরিত্র বইটির গল্পের সঙ্গে মিলে যায়। ছড়িয়ে-ছিটিয়ে থাকা পথশিশুদের জীবন সংগ্রাম নিয়েই যেন রচিত হয়েছে বইটি।

অমর কথাশিল্পী শওকত ওসমানের কিশোর উপন্যাস ‘পঞ্চসঙ্গী’ অবলম্বনে একই নামে শিশুতোষ চলচ্চিত্র নির্মাণ করেছে তারই কনিষ্ঠ ছেলে জাঁ নেসার ওসমান।

উত্তরণবার্তা/এআর



জহুর হকার মার্কেটে ভয়াবহ আগুন

  অক্টোবর ১৯, ২০১৯     ৫

দারুণ মজার থাই ক্যাশু চিকেন

  অক্টোবর ১৯, ২০১৯     ৫

পুরনো খবর