অক্টোবরে নির্বাচনকালীন সরকার, ছোট মন্ত্রিপরিষদ : সেতুমন্ত্রী     ময়মনসিংহে মাইক্রো- অটো সংঘর্ষ, নিহত ৩     প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা ২১ জুলাই     রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ     কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে লঞ্চ চলাচল বন্ধ     জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ঢাকায় আসছেন     ঈদ শেষে স্বস্তিতে ফিরছেন মানুষ     নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ    

তাপদাহ থাকবে আরো ২/৩ দিন

  মে ২৯, ২০১৮     ৫৯     ৩:১৫ অপরাহ্ণ     আরও
--


উত্তরণ প্রতিবেদকঃ জৈষ্ঠ্যের খরতাপে বিপর্যস্ত নগরজীবন। গত কয়েকদিন রাজধানীতে তাপদাহের কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছে। তবুও নেই তেমন কোনো সুসংবাদ। আবহাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ সরে গেলে মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টিপাত হবে। তবে এজন্য অপেক্ষা করতে হবে আরো দুই থেকে তিনদিন।
নিতান্তই প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বেরোতে চান না অনেকে। কিন্তু যখন ঘামের বিনিময়ে জীবিকার প্রশ্ন, তখন না বেরোলেই নয়। জ্যৈষ্ঠের খরতাপে কিলোমিটারের দূরত্ব মাইলে গড়ায়। পথ ফুরাতে চায় না।

শ্রান্ত পথিকও, তাই একটু বিশ্রাম চাই। কিন্তু এই শহরের গাছের অভাবে তীব্রতাও গরমেই বোঝা যায়।

একদিকে তীব্র তাপ, অন্যদিকে মেঘের দেখা নেই। এছাড়া বাতাসের আর্দ্রতা বেশি থাকায় তাপমাত্রার সর্বোচ্চ ও সর্বনিম্ন পার্থক্যেও নেই উল্লেখযোগ্য হেরফের। আবহাওয়া অধিদপ্তর জানায়, গত কয়েকদিনের তাপমাত্রা স্বাভাবিকতা ছাড়িয়েছে। বর্তমানে সারাদেশে গড় তাপমাত্রা ৩৫ ডিগ্রি ছাড়িয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা জানান, 'হঠাৎ করে শুষ্ক হয়ে গেছে। এজন্য বাতাসে জলীয় বাষ্প অনেক বেশি। এজন্য মানুষের মধ্যে অস্বস্তিও বেড়ে গেছে। সমুদ্রে গতকাল একটা লঘুচাপ হয়েছিল। সেটাই আছে। কয়েক জায়গায় বৃষ্টি হবে। এতেই গরম কমতে থাকবে।'

মঙ্গলবার (২৯ মে) রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫. ৯ ডিগ্রি সেলসিয়াস।

(উত্তরণ/১৫১৩/আইস)



পুরাতুন খবর