খালেদার হাঁটু-কোমরে ঘুরছে বিএনপির রাজনীতি     সাকিবের ব্যাটে টাইগারদের জয়     সাকিবের ব্যাটে টাইগারদের জয়     নারী চা শ্রমিকদের জীবনমান উন্নয়নে ১৭ কোটি টাকার প্রকল্প     সাকিবের ব্যাটে জয় দেখছে বাংলাদেশ     দলের মধ্যে আগাছা উপড়ে ফেলা হবে : ওবায়দুল কাদের     বাংলাদেশকে মাত্র ১৩৯ রানের লক্ষ্য দিল আফগানিস্তান     টাইগারদের ১৩৯ রানের টার্গেট দিল আফগানরা    

ডায়াবেটিস নিয়ন্ত্রণে কী খাবেন?

  সেপ্টেম্বর ১০, ২০১৯     ৯০     ১১:১৩     বিনোদন
--

উত্তরণবার্তা  লাইফস্টাইল ডেস্ক : ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখলে আপনি সুস্থ থাকবেন। যেসব খাবার রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণে রাখে তা ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি।

ডায়াবেটিস রোগীরা প্রতিদিন সকালে খালি পেটে করলার জুস খেতে পারেন। করলা দুই ধরণের ডায়াবেটিস রোগীদের জন্য উপকারি।

ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য আমাদের দেশি তিনটি সবজি যথেষ্ঠ। এসব সবজি হচ্ছে মুলা, ঢেঁড়স ও করল্লা।

ডায়াবেটি নিয়ন্ত্রণে করলার জুস খুবই উপকারী। উপমহাদেশ ও চীনের গ্রামাঞ্চলের মানুষ দীর্ঘদিন ধরে ডায়াবেটিসের ওষুধ হিসেবে করলার রস পান করে আসছেন।

এছাড়া বাত রোগে, লিভার ও শরীরের কোনো অংশ ফুলে গেলে তা থেকে পরিত্রাণ পেতে করলা ভালো পথ্য। নিয়মিত করলা খেলে জ্বর, হাম ও বসন্ত হওয়ার আশঙ্কা কমে যায়।

ডায়াবেটিস কি?

স্বাভাবিকের চেয়ে রক্তে বেশি শর্করা বা সুগার থাকলে তাকে বলা হয় ডায়াবেটিস মেলাইটাস বা সংক্ষেপে ডায়াবেটিস। বাংলায় এই রোগকেই মধুমেহ বলা হয়।

করলার জুস কেন খাবেন?

করলায় প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি ও সি রয়েছে। একই সঙ্গে এতে বিটা-ক্যারোটিন, লুটেইন, আয়রন, জিঙ্ক, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়াম রয়েছে। তাই করলার জুস শরীরের জন্য অনেক উপকারী।

করলার রস দিয়ে জুস তৈরি করে খেতে পারেন। আসুন জেনে নেই করলার রস দিয়ে কীভাবে জুস তৈরি করবেন?

যেভাবে তৈরি করবেন করলার জুস

গাঢ় সবুজ রঙের কাঁচা করলা নিয়ে টুকরো করে কাটতে হবে। বিচিগুলো সরিয়ে ফেলতে হবে। তিতা কমাতে চাইলে করলা কেটে ঠাণ্ডা লবণ পানিতে ভিজিয়ে রাখতে হবে।

এরপর ব্লেন্ডারে জুস তৈরি করে নিতে হবে। প্রয়োজন মত লবণ দেয়া যেতে পারে।

উত্তরণবার্তা/এআর
 



তানিনের আক্ষেপ!

  সেপ্টেম্বর ২২, ২০১৯

সাকিবের ব্যাটে টাইগারদের জয়

  সেপ্টেম্বর ২১, ২০১৯

সাকিবের ব্যাটে টাইগারদের জয়

  সেপ্টেম্বর ২১, ২০১৯

পুরনো খবর