মোদির ঢাকা সফর নিয়ে দিল্লিতে আলোচনা     বাবাকে ফ্রেমে রেখে প্রধানমন্ত্রীর সেলফি     করোনাভাইরাসে নতুন আতঙ্ক, আক্রান্ত হলেও লক্ষণ প্রকাশ পাচ্ছে না     জিম্বাবুয়ে শিবিরে জায়েদের প্রথম আঘাত     টস জিতে ব্যাটিংয়ে জিম্বাবুয়ে, খেলছেন যারা     পদ্মা পাড়ে মিলল বিরল প্রজাতির ‘নীলগাই’     পদ্মা সেতুর ২৫তম স্প্যান বসেছে     টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ    

আজ থেকে বিদ্রোহী প্রার্থীদের শোকজ চিঠি দেয়া হচ্ছে

  সেপ্টেম্বর ০৯, ২০১৯     ১০২     ১৩:১০     রাজনীতি
--

উত্তরণবার্তা প্রতিবেদক : বাছাই জটিলতার জন্য পূর্বনির্ধারিত রোববার থেকে বিদ্রোহী প্রার্থীদের শোকজ চিঠি পাঠাতে পারেনি আওয়ামী লীগ।

আজ সোমবার থেকে এই চিঠি রেজিস্ট্রি ডাকযোগে অভিযুক্তদের ঠিকানা বরাবর পাঠানো হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ।

আওয়ামী লীগ সূত্রে জানা যায়, প্রথম ধাপে আজ থেকে শুধু উপজেলা নির্বাচনে বিদ্রোহী প্রার্থীদের শোকজ করা হচ্ছে। শুরুর দিকে তালিকায় থাকা মদদদাতাদের নাম রোববার সরিয়ে ফেলা হয়েছে। ২য় ধাপে কোনো একসময় মদদদাতা মন্ত্রী, এমপি ও প্রভাবশালী নেতাদের বিরুদ্ধে শোকজ চিঠি পাঠাবে দলটি।

শোকজ চিঠি পাঠানো শুরু হবে রংপুর বিভাগ দিয়ে। সূত্র জানায়, ১৫ দিনের সময় দিয়ে অভিযুক্ত বরাবর শোকজ চিঠি পাঠানো হচ্ছে।

চিঠিতে ‘কেন স্থায়ীভাবে বহিষ্কার করা হবে না’, তা-ও জানতে চাওয়া হয়েছে। জবাব সন্তোষজনক না হলে দলীয় পদসহ স্থায়ী বহিষ্কার হবেন অভিযুক্ত নেতারা।

১২ জুলাই প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় বিদ্রোহী প্রার্থীদের সাময়িক বহিষ্কার ও শোকজের সিদ্ধান্ত হয়।

বৈঠকে নৌকার প্রার্থীর বিপক্ষে যেসব মন্ত্রী-এমপি ও প্রভাবশালী নেতা কাজ করেছেন, তাদের কারণ দর্শানোর চিঠি পাঠানোরও সিদ্ধান্ত হয়।

শোকজের জবাব যথার্থ না হলে প্রাথমিক সদস্যপদসহ দল থেকে স্থায়ী বহিষ্কারের কথা ওঠে আসে সে আলোচনায়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি বছরের মার্চ ও জুনে পাঁচ ধাপে অনুষ্ঠিত উপজেলা পরিষদ নির্বাচনে ৮ বিভাগে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর সংখ্যা দুই শতাধিক। এর বাইরে দলটির সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের বিদ্রোহী প্রার্থী ছিলেন শতাধিক।

উত্তরণবার্তা/এআর
 



শতরান পেরিয়ে জিম্বাবুয়ে

  ফেব্রুয়ারি ২২, ২০২০

সব ধরনের ক্রিকেট ছাড়লেন ওঝা

  ফেব্রুয়ারি ২২, ২০২০

সোমবার বৃষ্টির সম্ভাবনা

  ফেব্রুয়ারি ২২, ২০২০

হিলিতে মিলিত হলো দুই দেশ

  ফেব্রুয়ারি ২২, ২০২০

বাবা হলেন জিম্বাবুয়ের অধিনায়ক

  ফেব্রুয়ারি ২২, ২০২০

আজ এক হাজার কোটি টাকা দেবে গ্রামীণফোন

  ফেব্রুয়ারী ২২, ২০২০     ৩৬

সোমবার বৃষ্টির সম্ভাবনা

  ফেব্রুয়ারী ২২, ২০২০     ২০

মোদির ঢাকা সফর নিয়ে দিল্লিতে আলোচনা

  ফেব্রুয়ারী ২২, ২০২০     ১৮

বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করব : তাপস

  ফেব্রুয়ারী ২২, ২০২০     ১১

জিম্বাবুয়ে শিবিরে জায়েদের প্রথম আঘাত

  ফেব্রুয়ারী ২২, ২০২০     ১১

পুরনো খবর