শৈশবে দেয়া বিসিজি টিকা বাঁচাবে করোনা থেকে!     করোনা আক্রান্তের সংখ্যা ৮ লাখ ছাড়াল, মৃত ৪০ হাজার     করোনা ইস্যুতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ নির্দেশনা     ভেন্টিলেটর মেশিন উৎপাদন করবে বাংলাদেশ : আইসিটি প্রতিমন্ত্রী     বিএসএমএমইউতে করোনা টেস্ট কাল থেকে শুরু     মশারা সংগীতচর্চা করছে : প্রধানমন্ত্রী     রাজধানীর চেকপোস্টগুলোতে পুলিশের ব্যাপক নিরাপত্তা তল্লাশি     করোনা: নিবিড়ভাবে কাজ করতে নেতাকর্মীদের নির্দেশনা আওয়ামী লীগের    

লিভার সুস্থ রাখবে যে পানীয়

  সেপ্টেম্বর ০৮, ২০১৯     ৩১৩     ০০:০২     বিনোদন
--

উত্তরণবার্তা  লাইফস্টাইল ডেস্ক :  আখের রস হাতের কাছে পাওয়া গেলেও আমরা অনেকে এই রস খাই না। আখের রস খেলে বিপাকীয় গতি বাড়িয়ে দেয়। বাড়ে কর্মশক্তি। ওজন কমানোর ক্ষেত্রে এই দুটিই জরুরি।

এছাড়া এ আখের রসের রয়েছে নানা উপকারিতা। আখের রস আছে বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে আখের রস।

আসুন জেনে নেই আখের রসের উপকারিতা।

১. আখের রসে থাকা কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন, পটাশিয়ামসহ অন্যান্য উপাদান কর্মশক্তি বাড়িয়ে দেয়।

২. জন্ডিস হলে আখের রস খেতে বলেন চিকিৎসকরা।এই পানীয় আপনার যকৃতকে সহজে হজম করতে সহায়তা করে। পাশাপাশি শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে লিভার ভালো রাখে।

৩. কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে আখের রস। মলের ওজন বাড়ায় আঁশ।পক্ষান্তরে তার অপসারণকে সহজ করে।

৪. জন্ডিস ও অন্যান্য যকৃতের রোগ প্রতিরোধ আখের রসের বিকল্প নেই।

৫. আখের রসে থাকা ‘গ্লাইকোলিক অ্যাসিড’ এর মতো ‘আলফা-হাইড্রক্সি অ্যাসিডস(এএইচএ) ত্বকের জন্য উপকারী। এছাড়া ব্রণ প্রতিরোধে করে।

৬. আখের রসে থাকা ক্যালসিয়াম, ফসফরাস ও অন্যান খনিজ উপাদান দাঁতের ‘এনামেল’ শক্তিশালী ও ক্ষয়রোধ করে।

৭. ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে আখের রস। বিশেষ করে প্রস্টেট ও স্তন ক্যান্সারের ক্ষেত্রে। আখে থাকা ‘ফ্লাভানয়েড’ ক্যান্সার সৃষ্টিকারী কোষকে ছড়াতে দেয় না।

সূত্র: বোল্ডস্কাই হেলথ।

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর