বাড়ি বাড়ি প্রশ্নপত্র পাঠিয়ে প্রাথমিকের পরীক্ষার পরিকল্পনা     ‘বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত হয়েছে’     করোনার সংক্রমণ বাড়ায় দক্ষিণ কোরিয়ায় আবারও কড়াকড়ি     ডাকঘর সঞ্চয়ে ২০ লাখ টাকার বেশি রাখা যাবে না     শর্তসাপেক্ষে ৩১ মে থেকে ১৫ জুন অফিস ও গণপরিবহন চালু     এ পর্যন্ত ৬ কোটি মানুষকে ত্রাণ সহায়তা দিয়েছে সরকার     ইউনাইটেড হাসপাতালে অগ্নিকান্ডের ঘটনায় তদন্ত কমিটি গঠন     নগদ অর্থ সহায়তা কার্যক্রমে অনিয়মের ঘটনায় আরো ২ ইউপি চেয়ারম্যান ও ৩ সদস্য বরখাস্ত    

লিভার সুস্থ রাখবে যে পানীয়

  সেপ্টেম্বর ০৮, ২০১৯     ৩১৮     ০০:০২     বিনোদন
--

উত্তরণবার্তা  লাইফস্টাইল ডেস্ক :  আখের রস হাতের কাছে পাওয়া গেলেও আমরা অনেকে এই রস খাই না। আখের রস খেলে বিপাকীয় গতি বাড়িয়ে দেয়। বাড়ে কর্মশক্তি। ওজন কমানোর ক্ষেত্রে এই দুটিই জরুরি।

এছাড়া এ আখের রসের রয়েছে নানা উপকারিতা। আখের রস আছে বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা। কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে আখের রস।

আসুন জেনে নেই আখের রসের উপকারিতা।

১. আখের রসে থাকা কার্বোহাইড্রেট, প্রোটিন, আয়রন, পটাশিয়ামসহ অন্যান্য উপাদান কর্মশক্তি বাড়িয়ে দেয়।

২. জন্ডিস হলে আখের রস খেতে বলেন চিকিৎসকরা।এই পানীয় আপনার যকৃতকে সহজে হজম করতে সহায়তা করে। পাশাপাশি শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে লিভার ভালো রাখে।

৩. কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে আখের রস। মলের ওজন বাড়ায় আঁশ।পক্ষান্তরে তার অপসারণকে সহজ করে।

৪. জন্ডিস ও অন্যান্য যকৃতের রোগ প্রতিরোধ আখের রসের বিকল্প নেই।

৫. আখের রসে থাকা ‘গ্লাইকোলিক অ্যাসিড’ এর মতো ‘আলফা-হাইড্রক্সি অ্যাসিডস(এএইচএ) ত্বকের জন্য উপকারী। এছাড়া ব্রণ প্রতিরোধে করে।

৬. আখের রসে থাকা ক্যালসিয়াম, ফসফরাস ও অন্যান খনিজ উপাদান দাঁতের ‘এনামেল’ শক্তিশালী ও ক্ষয়রোধ করে।

৭. ক্যান্সার প্রতিরোধেও ভূমিকা রাখে আখের রস। বিশেষ করে প্রস্টেট ও স্তন ক্যান্সারের ক্ষেত্রে। আখে থাকা ‘ফ্লাভানয়েড’ ক্যান্সার সৃষ্টিকারী কোষকে ছড়াতে দেয় না।

সূত্র: বোল্ডস্কাই হেলথ।

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর