আওয়ামী লীগ উন্নয়ন করে আর বিএনপি-জামায়াত দেশকে পিছনে নেয় : শিক্ষামন্ত্রী     ফের ভেঙ্গে পড়লো ভারতীয় যুদ্ধবিমান     বিল অব এন্ট্রি দাখিল করতে হবে ৭২ ঘন্টার মধ্যে     ঢাকা-১০ আসনের উপ-নির্বাচনে লেমিনেটেড পোস্টার ব্যবহার করা যাবে না : সিইসি     ইউএনডিপি সুদীর্ঘকাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী : স্পিকার     তথ্যমন্ত্রীর সঙ্গে কার্টার সেন্টার প্রতিনিধিদলের সাক্ষাৎ     বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়ন করা হচ্ছে : তাজুল ইসলাম     জাতির জন্য সেনা সদস্যদের সর্বোচ্চ ত্যাগ স্বীকারের আহ্বান রাষ্ট্রপতির    

ঘর দূষণ মুক্ত করে অক্সিজেন উৎপাদন করবে যেসব গাছ

  সেপ্টেম্বর ০৮, ২০১৯     ৯২     ১২:০৮     বিনোদন
--

উত্তরণবার্তা লাইফস্টাইল ডেস্ক : ঘর দূষণ মুক্ত রাখতে আমরা অনেকে এয়ার পিউরিফায়ার ব্যবহার করি। তবে ঘর দূষণ মুক্ত রাখতে পারে গাছ। কিছু গাছ রয়েছে যা আপনার ঘরকে দূষণ মুক্ত রাখবে ও অক্সিজেন উৎপাদন করবে।

আসুন জেনে নেই ঘর দূষণ মুক্ত রাখতে যেসব গাছ রাখতে পারেন।

চাইনিজ এভারগ্রিন

চাইনিজ এভারগ্রিন চীনে খুব জনপ্রিয় একটি গাছ। বাতাসকে দূষণ মুক্ত ও বিভিন্ন ক্ষতিকারক পদার্থ মুক্ত করতে এই গাছ লাগাতে পারেন। এই গাছকে সতেজ রাখার জন্য খুব বেশি যত্নের প্রয়োজন হয় না। ছায়াতে এই গাছ ভাল থাকে। এছাড়া খেয়াল রাখুন টবের মাটি যেন ভিজে থাকে।

জারবেরা ডেইজি

জারবেরা ডেইজি নামে এই গাছটির রয়েছে বিপুল পরিমাণ অক্সিজেন উৎপাদন ক্ষমতা ও বাতাস থেকে দূষিত কণা দূর করার ক্ষমতা। শীতকাল ছাড়া সারা বছরই পর্যাপ্ত সূর্যরশ্মি প্রয়োজন হয়।

এই গাছে যত্নের ক্ষেত্রে খেয়াল রাখুন যেন মাটি সব সময় ভিজে থাকে। শোওয়ার ঘর এই গাছ রাখতে পারেন। এতে ঘরের সৌন্দর্য বাড়বে।

এরিকা পাম

প্রকৃতি যেন বিশেষভাবে তৈরিই করেছে এই গাছটিকে। এরিকা পাম গাছের সবচেয়ে বড় গুণ হচ্ছে বাতাস পরিশুদ্ধ করা। বসার ঘরে রাখার পক্ষে একেবারে আদর্শ একটি গাছ।

স্নেক প্ল্যান্ট

স্নেক প্ল্যান্ট নামের এই গাছটি বাতাসে অক্সিজেন যোগ করে বিভিন্ন দূষিত পদার্থ দূর করে। এই গাছ রাখার সবচেয়ে ভাল জায়গা হল শোওয়ার ঘর। অল্প আলো ও সপ্তাহে একদিন পানি দিলে এই গাছ ভালো থাকে।

উত্তরণবার্তা/এআর
 



বঙ্গবন্ধু খেতাবের ৫১ বছর

  ফেব্রুয়ারি ২৪, ২০২০

চলতি মাসে বাজারে আসছে সংযোগ ইউ

  ফেব্রুয়ারি ২৪, ২০২০

ফারহান-শিবানি ‘৭৩০ নট আউট’

  ফেব্রুয়ারি ২৪, ২০২০

সোনামনিদের টিফিনে ঝুরি চিকেন

  ফেব্রুয়ারি ২৪, ২০২০

ভোট ও দোয়া প্রত্যাশি

  ফেব্রুয়ারি ২৩, ২০২০

চলতি মাসে বাজারে আসছে সংযোগ ইউ

  ফেব্রুয়ারী ২৪, ২০২০     ১১

সোনামনিদের টিফিনে ঝুরি চিকেন

  ফেব্রুয়ারী ২৪, ২০২০     ৮

ফারহান-শিবানি ‘৭৩০ নট আউট’

  ফেব্রুয়ারী ২৪, ২০২০     ৮

বঙ্গবন্ধু খেতাবের ৫১ বছর

  ফেব্রুয়ারী ২৪, ২০২০     ৮

ফের ভেঙ্গে পড়লো ভারতীয় যুদ্ধবিমান

  ফেব্রুয়ারী ২৪, ২০২০     ৭

পুরনো খবর