কক্সবাজার পৌর এলাকা রেড জোন ঘোষণা     ২১ জুন বলয়গ্রাস সূর্যগ্রহণ     যুগ্ম-সচিব পদে ১২৩ উপ‌স‌চিবের পদোন্নতি     মোহাম্মদ নাসিমের সুস্থতা কামনায় ১৪ দল     আজিজুর রহমান বাচ্চুর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     অ্যাপে এডিস মশার প্রজননস্থলের ডাটাবেস সংরক্ষণ করবে ডিএনসিসি     দুর্নীতির বিরুদ্ধে তদন্ত অব্যাহত থাকবে : দুদক চেয়ারম্যান     করোনা মোকাবিলায় সরকারের ত্রাণ সহায়তা অব্যাহত    

পর্যটন উপযোগী দেশের তালিকায় এগিয়েছে বাংলাদেশ

  সেপ্টেম্বর ০৭, ২০১৯     ১২০     ১২:২৪     জাতীয় সংবাদ
--

উত্তরণবার্তা ডেস্ক : ২০১৯ সালের ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম কম্পিটিটিভ রিপোর্টে ভ্রমণ ও পর্যটনে সেরা দেশগুলোর তালিকায় পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

এ বছরের নতুন তালিকায় ১৪০টি দেশের মধ্যে পাঁচ ধাপ এগিয়ে বাংলাদেশ ১২০-এ পৌঁছেছে। বাংলাদেশের নিচে ১২১তম অবস্থানে আছে পাকিস্তান। এবার এ তালিকার শীর্ষে স্থান করে নিয়েছে ইউরোপের দেশ স্পেন। এরপর রয়েছে যথাক্রমে ফ্রান্স, জার্মানি, জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ইতালি, কানাডা ও সুইজারল্যান্ড।

বিশ্ব অর্থনৈতিক ফোরামের বিবেচনায় বিমান পরিবহন অবকাঠামো, নিরাপত্তা, সংস্কৃতি, বাসস্থান, টাকার মান ও স্থিতিশীল ভ্রমণের সুযোগসহ ৯০টি মানদণ্ড বিবেচনায় উন্নতি করায় এ সাফল্য পেল বাংলাদেশ। এছাড়া প্রাকৃতিক ও সাংস্কৃতিক সম্পদ, বিমান পরিবহন পরিকাঠামো, জাতীয় ভ্রমণ ও পর্যটন নীতি এবং উপযুক্ত পরিবেশও (নিরাপত্তা থেকে শুরু করে শ্রমবাজারের স্বাস্থ্যবিধি) এতে বিবেচনা করা হয়।

ফোরামের প্রতিবেদন অনুযায়ী আঞ্চলিক বিশ্লেষণে এশিয়া-প্যাসিফিকে নিরাপত্তা ও সুরক্ষায় সবচেয়ে বেশি উন্নতি করেছে বাংলাদেশ।

তালিকায় সার্কভুক্ত দেশগুলোর মধ্যে রয়েছে ভারত (৩৪), শ্রীলঙ্কা (৭৭), নেপাল (১০২) এবং পাকিস্তান (১২১)।

উত্তরণবার্তা/এআর
 



পুরনো খবর