সামাজিক সূচকে আমরা ভারতের চেয়েও এগিয়ে     মিসর থেকে বিমানে করে পেঁয়াজ আসছে আজ     মেসির শেষ মুহূর্তের গোলে পরাজয় এড়াল আর্জেন্টিনা     পদ্মা সেতুর আড়াই কিলোমিটার দৃশ্যমান হচ্ছে আজ     এই বড় বড় মাছ, নদীর খুব স্বাদের মাছ     এর চেয়ে ভালো আর কী হতে পারে : পরিকল্পনামন্ত্রী     সমর্থকদের কথা ভেবে খারাপ লাগছে: সৌরভ গাঙ্গুলী     লিবিয়ায় বিস্কুট কারখানায় বিমান হামলায় ৫ বাংলাদেশি নিহত    

বঙ্গবন্ধু হত্যার নেপথ্য খলনায়কদের মুখোশ উন্মোচন করার দাবি ১৪ দলের

  সেপ্টেম্বর ০৪, ২০১৯     ৫৪     ১৩:৩০     রাজনীতি
--

উত্তরণবার্তা প্রতিবেদক : অবিলম্বে জাতীয় কমিশন গঠন করে জাতির পিতা বঙ্গবন্ধু হত্যার নেপথ্য খলনায়কদের মুখোশ উন্মোচন করতে সরকারের প্রতি দাবি জানিয়েছে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট। মঙ্গলবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ‘বঙ্গবন্ধু হত্যা মামলায় দন্ডিত পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনার পদক্ষেপ’ শীর্ষক মতবিনিময় সভায় ক্ষমতাসীন জোটের পক্ষ থেকে এ দাবি জানিয়ে আওয়ামী লীগ প্রেসিডিয়াম সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম বলেন, এটা সময়ের দাবি, জনগণের দাবি ও প্রত্যাশা।

১৪ দলের উদ্যোগে আয়োজিত এই মতবিনিময় সভায় মোহাম্মদ নাসিম আরো বলেন, বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে দিতে আগামী অক্টোবর মাসে ধারাবাহিকভাবে রাজধানীসহ সারাদেশে সভা-সমাবেশ ও মানববন্ধন কর্মসূচি পালন করবে ১৪ দল। একই সঙ্গে বিভিন্ন দূতাবাসে স্মারকলিপি প্রদান ও মুক্তিযুদ্ধের পক্ষের প্রবাসী বাংলাদেশিদেরও সংগঠিত করা হবে। তিনি ১৪ দলের পক্ষ থেকে দ্রুত সময়ের মধ্যে বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে এনে রায় কার্যকর, যে সব দেশে খুনিরা পালিয়ে আছে দুতাবাসের মাধ্যমে প্রবাসীদের সংগঠিত করে ওই সব দেশকে চাপ দেয়ার ব্যবস্থা করারও দাবি জানিয়ে বলেন, খন্দকার মোশতাক আহমেদসহ জাতির পিতার সকল হত্যাকারীদের সব সম্পত্তি বাজেয়াপ্ত করতে হবে। যাতে তারা এই সম্পদ ব্যবহার করে দেশে-বিদেশে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে না পারে।

তিনি বলেন, যারা গণতন্ত্র ও মানবতার কথা বলেন, তারা কিভাবে খুনিদের আশ্রয় দেন? যেদেশে আব্রাহাম লিংকন, মার্টিন লুথার কিং দের জন্ম সেদেশে খুনিরা আশ্রয় পায় কীভাবে? কানাডার তৎকালীন প্রধানমন্ত্রী পিয়েরে ট্র–ডো জাতির পিতা বঙ্গবন্ধুর ঘনিস্ট বন্ধু ছিলেন। সেই পিয়েরে ট্র–ডো’র সন্তান জাস্টিন ট্র–ডো বর্তমানে কানাডার প্রধানমন্ত্রী। তারপরও কানাডা কেন জাতির পিতা বঙ্গবন্ধুর খুনিদের আশ্রয় দিয়েছে।

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, বঙ্গবন্ধুর পলাতক খুনিদের খুঁজে বের করে দেশে ফিরিয়ে আনার সর্বাত্বক চেষ্টা চলছে। চেষ্টার কোনো ত্রুটি নেই। তিনি বলেন, কানাডায় আইনে মৃত্যুদন্ডের বিধান নেই। যদি কোনো দেশের কোনো মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি সেখানে গিয়ে আশ্রয় নেয় তাহলে তারা তাকে রেখে দেয়। তবে কানাডা নুর চৌধুরীকে রাজনৈতিক আশ্রয় দেয়নি। আমরা তাকে ফিরিয়ে আনার জন্য কানাডার সঙ্গে আলাপ আলোচনা করছি। আইনি এবং কুটনৈতিক তৎপরতার মাধ্যমে ফিরিয়ে আনার চেষ্টা করছি। একটু সময় হয়তো লাগবে, তবে কানাডা সরকার তাকে ফেরত দেবে। রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনার ব্যাপারে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা চলছে। তাকে ফিরিয়ে দেয়ার ব্যপারে আগের চেয়ে যুক্তরাষ্ট্রের আগ্রহ বেড়েছে। আর যাদের খবর পাওয়া যাচ্ছে না, আমরা কিন্তু তাদের খুঁজে বের করার ব্যাপারে সর্বাত্বক চেষ্টা চালিয়ে যাচ্ছি। অনেক কথা এখন বলা যাবে না। তবে আমাদের কাজ যেভাবে চলছে আমরা তাদের খুঁজে বের করে ফিরিয়ে আনতে সফল হবো। আইনমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর খুনের নেপথ্যে কারা জড়িত ছিলো তাদের চিহ্নিত করতে একটি কমিশন করার ব্যপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রীপরিষদে এ ব্যপারে সিদ্ধান্ত নেবেন। কমিশনে কারা থাকবেন, কার্যপরিধি কি হবে সেটা আলোচনা করা হবে। এই কমিশনের কাজ হবে পচাত্তরের ১৫ আগস্ট এবং ৩ নভেম্বরের ঘটনার নেপথ্যে কারা জড়িত ছিলো তাদের খুঁজে বের করা। খুনিদের ফিরিয়ে আনা বা অন্য বিষয়ের সঙ্গে এই কমিশনকে যুক্ত করতে চাই না। এছাড়া বঙ্গবন্ধুর খুনিদের সম্পত্তি বাজেয়াপ্ত করার পদক্ষেপ নেয়া হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বঙ্গবন্ধুর খুনি নুর চৌধুরী কানাডায় এবং রাশেদ চৌধুরী যুক্তরাষ্ট্রে আছে। আমি যুক্তরাষ্ট্রের সঙ্গে কথা বলেছি। তাদের সাহায্য চেয়েছি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে আনার ব্যাপারে। তারা আমাকে বলেছে ওকি ওই নামে আছে না ডেভিড নামে আছে। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দিতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের কাছে চিঠি দিয়েছেন। তিনি বলেন, নুর চৌধুরী কানাডায় আছে। আমি কানাডার পররাষ্ট্রমন্ত্রীকে বলেছি কোর্ট তো তাকে রাজনৈতিক আশ্রয় দেয়নি, তাকে ফিরিয়ে দিন। তিনি বলেছেন, আলাপ-আলোচনা চালিয়ে যান। নুর চৌধুরীকে ফিরিয়ে আনার ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী আশাবাদ। তিনি বলেন, বাকি দুই জন খুনি পাকিস্তান বা লিবিয়ায় আছে বলে অনেকে বলছেন। তবে এ ব্যাপারে আমরা নিশ্চিত নই। এটা আমাদের অক্ষমতা। এর কারণ ব্যাখ্যা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পচাত্তরের পর তৎকালীন সরকার ও এরপর একাধিক সরকার খুনিদের মদদ দিয়েছে। প্রবাসী বাঙ্গালিদের সপ্তাহে অন্তত একদিন খুনিদের ফেরত আনার দাবি জানানোর ওপর গুরুত্বারোপ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এতে সংশি­ষ্ট দেশগুলোর ওপর চাপ বাড়বে। তিনি বলেন, আগামী বছর বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী আয়োজনের আগেই তাদের দন্ড কার্যকরের সর্বোচ্চ চেষ্টা করবো।

জাসদের সভাপতি হাসানুল হক ইনু জাতির পিতার হত্যাকারী খুনিদের বিদেশে মাটিতে মুক্ত জীবন-যাপনের সুযোগ না দিতে সংশি­ষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেন, যারা অন্য দেশের গণতন্ত্র মাপামাপি করে তারা খুনিদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে মানবাধিকার লঙ্ঘন করছেন।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মঈনুদ্দিন খান বাদল, সাবেক মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, সাবেক মন্ত্রী কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সচিব অলিউর রহমান, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য মোজাফফর হোসেন পল্টু, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম, গণআজাদী লীগের সভাপতি এসকে শিকদার, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদাত হোসেন, জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য এজাজ আহমেদ মুক্তা, জেপির সহ সাধারণ সম্পাদক ও জাতীয় যুব সংহতি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি অ্যাডভোকেট এনামুল ইসলাম রুবেল, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ অংশগ্রহণ করেন।

উত্তরণবার্তা/এআর



এরশাদ পুত্র এরিকের জিডি

  নভেম্বর ১৯, ২০১৯

এই বড় বড় মাছ, নদীর খুব স্বাদের মাছ

  নভেম্বর ১৯, ২০১৯     ৪৫

এরশাদ পুত্র এরিকের জিডি

  নভেম্বর ১৯, ২০১৯     ১০

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ

  নভেম্বর ১৯, ২০১৯     ১০

আজ ১৯ নভেম্বর : ইতিহাসের এইদিনে

  নভেম্বর ১৯, ২০১৯     ৯

ভেঙে গেল অলির এলডিপি

  নভেম্বর ১৯, ২০১৯     ৯

পুরনো খবর