জমে উঠেছে রাজধানীর পশুর হাট গাবতলি     এবার গার্মেন্টস খাত অস্থিতিশীল করার খেলায় মেতেছে অশুভ চক্র : সেতুমন্ত্রী     আজ পবিত্র হজ     ঈদুল আজহা উপলক্ষে রাজধানীতে ৪০৯টি ঈদ জামাত হবে     ঈদে বাড়ি ফিরতে ট্রেনেই আস্থা     সদরঘাটে জনতার ঢল     প্রদর্শনী ম্যাচে মেসিবিহীন আর্জেন্টিনা     ১০ বছর নিষিদ্ধ নাসির জামসেদ    

ফেসবুক ও গুগলের জরিমানা

  মে ২৭, ২০১৮     ১০৮     ১১:০৬ পূর্বাহ্ন     শিক্ষা
--

তথ্যপ্রযুক্তি ডেস্ক : জরিমানার সম্মুখীন হতে হচ্ছে ফেসবুক ও গুগলকে। জরিমানার পরিমাণ অন্তত ৯৩০ কোটি মার্কিন ডলার।

ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) শুক্রবার কার্যকর হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ওই জরিমানা করে।

প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা গ্রাহকদের গোপনীয়তা রক্ষা করতে ব্যর্থ হয়েছে। সংবাদমাধ্যম সিনেট শুক্রবার জানায়, গুগল, ফেসবুক, ফেসবুকের প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের বলে টেক ইট অর লিভ ইট, যেখানে গ্রাহকদের অনেকটাই বাধ্য করা হয় তাদের প্রয়োজনীয় ডেটা দিতে।

অনেক ক্ষেত্রে তাদের অবাঞ্ছিত সেবাগুলোও ব্যবহার করার জন্য বাধ্য করার মতো পরিস্থিতি সৃষ্টি করা হয় বলে জানায় অস্ট্রিয়ান প্রাইভেসি অ্যাডভোকেসি গ্রুপ নোয়েব ডটইইউ।

গ্রুপটি ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি এবং অস্ট্রিয়ায় এই জরিমানা করেছে। যেখানে কোম্পানি দুটির মোট রাজস্ব থেকে সর্বোচ্চ চার শতাংশ করে কাটা হবে বলে জানিয়েছে জিডিপিআর।

সেই হিসাবে শুধু অস্ট্রিয়া থেকেই গুগলের মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেট থেকে ৪৮৮ কোটি মার্কিন ডলার, ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ থেকে ১৬৩ কোটি ডলার জরিমানা করতে নোয়েব ডটইইউকে সম্মতি দিয়েছে ইউরোপিয়ান রেগুলেটরস।
 
উত্তরণবার্তা/এআর



যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৪৭৮

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪১১২

পুরনো খবর