পরীক্ষার আগে অনৈতিক পথের খোঁজ করবেন না     একনেক বৈঠকে ৮ প্রকল্পের অনুমোদন     কালিহাতীতে ট্রেনের ধাক্কায় লরিচালক নিহত, আহত ৩     ডিএনসিসির মেয়র পদে ভোটের সিদ্ধান্ত বিকালে : সিইসি     বিপিএলে আজ মুখোমুখি রংপুর-খুলনা ও ঢাকা-কুমিল্লা     প্রকল্প বাস্তবায়নের স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতে প্রধানমন্ত্রীর নির্দেশ     আহমেদ ইমতিয়াজ বুলবুলের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     চলে গেলেন গীতিকার আহমেদ ইমতিয়াজ বুলবুল    

ফেসবুক ও গুগলের জরিমানা

  মে ২৭, ২০১৮     ১৮৭     ৭:৪১ অপরাহ্ণ     শিক্ষা
--

তথ্যপ্রযুক্তি ডেস্ক : জরিমানার সম্মুখীন হতে হচ্ছে ফেসবুক ও গুগলকে। জরিমানার পরিমাণ অন্তত ৯৩০ কোটি মার্কিন ডলার।

ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডেটা প্রোটেকশন রেগুলেশন (জিডিপিআর) শুক্রবার কার্যকর হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই ওই জরিমানা করে।

প্রতিষ্ঠান দুটির বিরুদ্ধে অভিযোগ ছিল, তারা গ্রাহকদের গোপনীয়তা রক্ষা করতে ব্যর্থ হয়েছে। সংবাদমাধ্যম সিনেট শুক্রবার জানায়, গুগল, ফেসবুক, ফেসবুকের প্রতিষ্ঠান হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের বলে টেক ইট অর লিভ ইট, যেখানে গ্রাহকদের অনেকটাই বাধ্য করা হয় তাদের প্রয়োজনীয় ডেটা দিতে।

অনেক ক্ষেত্রে তাদের অবাঞ্ছিত সেবাগুলোও ব্যবহার করার জন্য বাধ্য করার মতো পরিস্থিতি সৃষ্টি করা হয় বলে জানায় অস্ট্রিয়ান প্রাইভেসি অ্যাডভোকেসি গ্রুপ নোয়েব ডটইইউ।

গ্রুপটি ফ্রান্স, বেলজিয়াম, জার্মানি এবং অস্ট্রিয়ায় এই জরিমানা করেছে। যেখানে কোম্পানি দুটির মোট রাজস্ব থেকে সর্বোচ্চ চার শতাংশ করে কাটা হবে বলে জানিয়েছে জিডিপিআর।

সেই হিসাবে শুধু অস্ট্রিয়া থেকেই গুগলের মাতৃপ্রতিষ্ঠান অ্যালফাবেট থেকে ৪৮৮ কোটি মার্কিন ডলার, ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ থেকে ১৬৩ কোটি ডলার জরিমানা করতে নোয়েব ডটইইউকে সম্মতি দিয়েছে ইউরোপিয়ান রেগুলেটরস।
 
উত্তরণবার্তা/এআর



নতুন আর্জেন্টিনা পুরনো ব্রাজিল

  সেপ্টেম্বর ০৭, ২০১৮     ৮০১৫

যমজ লাল্টু-পল্টুর দাম ২০ লাখ

  আগস্ট ১২, ২০১৮     ৪৭৩৯

রাশিয়া বিশ্বকাপ ফুটবলের সূচি

  জুন ০৬, ২০১৮     ৪৫৩০

পুরনো খবর