সাত বিভাগীয় শহরে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হবে : প্রধানমন্ত্রী     যশোদাবেনকে শাড়ি উপহার দিলেন মমতা     ঢাকা-কলকাতা রেলপথে যাত্রীর চাপ বাড়ছে     ত্রিদেশীয় ক্রিকেট সিরিজ, ফাইনালে ওঠার চ্যালেঞ্জ আজ     গাজীপুর যাচ্ছেন প্রধানমন্ত্রী     ২২ সেপ্টেম্বর থেকে সড়ক ও ফুটপাতে উচ্ছেদ অভিযান : আতিকুল     ২০২০ সালে সংবাদকর্মীদের নিয়ে আন্তর্জাতিক সম্মেলন     স্বর্ণজয়ী সানাকে মিষ্টিমুখ করিয়ে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী    

ফিফা বর্ষসেরার লড়াইয়ে মেসি, রোনালদো, ফন ডাইক

  সেপ্টেম্বর ০২, ২০১৯     ৭৪     ২৩:৪৬     ক্রীড়া
--

উত্তরণবার্তা ক্রীড়া ডেস্ক : পুরুষ বর্ষসেরা ফুটবলার নির্বাচনে গত ৩১ জুলাই ১০ জনের তালিকা প্রকাশ করেছিল ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। তা থেকে সোমবার তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়।
উয়েফা বর্ষসেরা পুরুষ ফুটবলারের লড়াইয়েও ছিলেন এই তিন জন। গত সপ্তাহে মেসি ও রোনালদোকে হারিয়ে প্রথম ডিফেন্ডার হিসেবে পুরস্কারটি জিতে নেন ডাচ সেন্টার-ব্যাক ভার্জিল ফন ডাইক।
এর আগে পাঁচবার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি ও রোনালদো। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত এই দুই জনের বাইরে আর কেউই পুরস্কারটি জিততে পারেননি। তাদের সেই আধিপত্য ভেঙে গতবার সেরা হন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ।
বরাবরের মতো গত মৌসুমটাও দারুণ কেটেছে মেসির। বার্সেলোনাকে লা লিগা জেতাতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। কাতালান ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ও কোপা দেল রের ফাইনালে ওঠাতেও বড় অবদান ছিল আর্জেন্টাইন তারকার।
ক্লাব পর্যায়ে ব্যক্তিগত নৈপুণ্যে আরও বেশি উজ্জ্বল ছিলেন বার্সেলোনা অধিনায়ক। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে একই সঙ্গে জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু। চ্যাম্পিয়ন্স লিগে করেন সর্বোচ্চ ১২ গোল। ক্রিস্তিয়ানো রোনালদো ও সাদিও মানেকে হারিয়ে জিতেছেন গত চ্যাম্পিয়ন্স লিগের সেরা ফরোয়ার্ডের পুরস্কার।
ক্লাব ও জাতীয় দলের হয়ে গেল মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৮ ম্যাচ খেলে ৫৪ গোল করেন মেসি। জাতীয় দলের হয়ে মৌসুমটা অবশ্য ভালো কাটেনি তার। কোপা আমেরিকার সেমি-ফাইনালে ব্রাজিলের কাছে হেরে যায় তার দেশ আর্জেন্টিনা।
ইউভেন্তুসের হয়ে প্রথম মৌসুমটা বেশ ভালো কেটেছে রোনালদোর। দলের টানা অষ্টম সেরি আ শিরোপা জয়ে রাখেন বড় অবদান। ২০১৮-১৯ মৌসুমে সেরি আয় ২১টিসহ সব প্রতিযোগিতা মিলে ক্লাবের পক্ষে সর্বোচ্চ ২৮ গোল করেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার। গত মৌসুমে সেরি আর সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ও নির্বাচিত হন পর্তুগিজ তারকা।
জাতীয় দলের হয়েও মৌসুমটা দারুণ কেটেছে রোনালদোর। গত জুনে তার নেতৃত্বে উয়েফা নেশন্স লিগ জিতে পর্তুগাল। সেমি-ফাইনালে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেন ৩৪ বছর বয়সী তারকা।
২০১৮ সালের জানুয়ারিতে সাউথ্যাম্পটন থেকে লিভারপুলে যোগ দেওয়া ফন ডাইকের গত মৌসুমটা এককথায় কেটেছে অভাবনীয়। ক্লাব ও জাতীয় দলের হয়ে এই সময়ে ৫৯টি ম্যাচ খেলেছেন তিনি। লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে তার ভূমিকা ছিল ভীষণ গুরুত্বপূর্ণ।
ইংলিশ প্রিমিয়ার লিগের গত আসরে সবচেয়ে কম ২২ গোল হজম করে লিভারপুল। এমন জমাট রক্ষণের মূল কারিগর ছিলেন ফন ডাইক। আক্রমণেও ভূমিকা ছিল তার; ক্লাব ও জাতীয় দলের হয়ে এসময়ে ৯টি গোল করার পাশাপাশি চারটিতে অবদান রাখেন তিনি।
ইউরোপা নেশন্স লিগের অভিষেক আসরে নেদারল্যান্ডসের ফাইনালে ওঠাতেও বড় অবদান ছিল ফন ডাইকের। শিরোপা লড়াইয়ে পর্তুগালের কাছে হেরে যায় তারা।  
বর্ষসেরা নারী ফুটবলারের তিন জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন ইংল্যান্ডের ডিফেন্ডার লুসি ব্রোঞ্জ ও যুক্তরাষ্ট্রের দুই ফরোয়ার্ড অ্যালেক্স মর্গ্যান ও মেগান র‌্যাপিনো।
জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়।
আগামী ২৩ সেপ্টেম্বর মিলানে অপেরা হাউজ লা স্কালায় ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হবে।
শেষ ১০ বারের বিজয়ীরা:
ফিফা বর্ষসেরা
২০০৯ লিওনেল মেসি
একীভূত ফিফা ব্যালন ডি’অর
২০১০ লিওনেল মেসি
২০১১ লিওনেল মেসি
২০১২ লিওনেল মেসি
২০১৩ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৪ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৫ লিওনেল মেসি
দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার
২০১৬ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৭ ক্রিস্তিয়ানো রোনালদো
২০১৮ লুকা মদ্রিচ
উত্তরণবার্তা/অআ



খাবারে ভেজাল চেনার উপায়

  সেপ্টেম্বর ১৮, ২০১৯

গাজীপুর যাচ্ছেন প্রধানমন্ত্রী

  সেপ্টেম্বর ১৮, ২০১৯     ৩৪

চিত্রনায়িকা পপির ফেসবুক আইডি হ্যাকড

  সেপ্টেম্বর ১৮, ২০১৯     ১৩

যশোদাবেনকে শাড়ি উপহার দিলেন মমতা

  সেপ্টেম্বর ১৮, ২০১৯     ১২

খাবারে ভেজাল চেনার উপায়

  সেপ্টেম্বর ১৮, ২০১৯     ১১

পুরনো খবর